X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

যে কারণে বন্ধ হলো নিউজ পোর্টালসহ ৩৫ সাইট

হিটলার এ. হালিম
০৫ আগস্ট ২০১৬, ২১:৫১আপডেট : ০৫ আগস্ট ২০১৬, ২২:০১

বিটিআরসি ধর্মীয় উগ্রবাদ, জঙ্গিবাদী প্রচারণা ও বিদ্বেষমূলক কথাবার্তা থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইট ও ওয়েব সাইট (ব্লগ সাইটসহ) বন্ধ করে দেবে সরকার। এছাড়া চরমপন্থা নিরসনের বদলে তা ছড়ালে বা উসকে দেওয়ার অভিযোগ থাকলেও একই ব্যবস্থা নেওয়া হবে। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (৪ আগস্ট) সংবাদ ও ব্লগভিত্তিক ৩৫টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে সরকার। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম এমনটাই জানিয়েছেন।
এ বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী তারানা হালিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেসব সাইট ধর্মীয় উগ্রবাদ, জঙ্গিবাদী প্রচারণা ও বিদ্বেষমূলক কথাবার্তা ছড়াচ্ছে এবং চরমপন্থা নিরসনের বদলে তা উসকে দিচ্ছে-এমন অভিযোগ পেলে সংশ্লিষ্ট সাইট বন্ধ করে দেওয়া হবে।’ এসব বন্ধ করা না গেলে দেশের ধর্মীয় সম্প্রতি নষ্ট হবে বলে তিনি মনে করেন।
তিনি বলেন, ‘যেসব সাইট বন্ধ করা হয়েছে সেগুলোর বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পেয়েই তা করা হয়েছে।’
প্রতিমন্ত্রী আরও বলেন, ‘হুট করেই আমরা একটি সাইট বন্ধ করে দেই না। আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন গোয়েন্দা সংস্থা এ বিষয়গুলো মনিটর করছে। তাদের কাছ থেকে অভিযোগ পেলে তার উপযুক্ত কর্তৃপক্ষের কাছে পাঠানো হচ্ছে। যথাযথ কর্তৃপক্ষের সুপারিশ পেলেই তা বিটিআরসিতে পাঠিয়ে দেওয়া হয়। বিটিআরসি তা বন্ধে পদক্ষেপ নেয়।’ একটি বিশেষ প্রক্রিয়া মেনেই কাজটি সম্পন্ন করা হয় বলে তিনি জানান।

এরই মধ্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের নির্দেশে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি দেশের সব অপারেটরের কাছে সাইটগুলো বন্ধের নির্দেশনা পাঠায়।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নিজের পরিচয় প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে বলেন, বৃহস্পতিবার রাতে নির্দেশনা পাঠানোর পরে আইআইজিগুলো (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) সাইট বন্ধ (ব্লক) করতে শুরু করে। যদিও মধ্যরাতের পরেও বন্ধ হওয়ার তালিকায় থাকা কয়েকটি ওয়েবসাইট দেখা যাচ্ছিল।
জানতে চাইলে আইআইজি প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের চিফ স্ট্র্যাটেজিক অফিসার সুমন আহমেদ সাবির বলেন, ‘আমরা সাইটগুলো বন্ধের নির্দশনা পেয়েছি। তবে কি কারণে বন্ধ করা হচ্ছে সে বিষয়ে ওই নির্দশনায় কিছু উল্লেখ ছিল না।’

বন্ধ হওয়া সাইটগুলো হলো, আরটিনিউজ২৪, হককথা, আমরাবিএনপি, রিয়েলটাইমনিউজ, বিনেশন২৪, নেশননিউজবিডি, ভোরেরআলাপ, বাংলাপোস্ট২৪, ডেইলিটাইমস২৪, মাইনিউজবিডি, লাইভখবর, আরআইখান, শীর্ষনিউজবিডি, নতুনেরডাক, সিলেটভয়েস২৪, সময়বাংলা, প্রথমনিউজ, বাংলালেটেস্টনিউজ২৪, নিউজডেইলি২৪বিডি, আমারদেশঅনলাইন, দৈনিকআমারদেশ, অন্যজগত২৪, আমারবাংলাদেশঅনলাইন, দেশ-বিডি ডট নেট, ক্রাইমবিডিনিউজ২৪, নতুনসকাল, শীর্ষখবর, ওএনবি২৪, দিনকালঅনলাইন, সারাবাংলা, পার্সটুডে, উইকলিসোনারবাংলা ও ২৪বাংলানিউজব্লগ।
খোঁজ নিয়ে জানা গেছে, বেশিরভাগ সাইট বিএনপি মনস্ক। সাইটগুলো অব্যাহতভাবে ভিত্তিহীন সংবাদ প্রকাশ করে আসছিল। ওয়েবসাইট বন্ধের নির্দেশনায় এসব কোনও কিছুই উল্লেখ করা হয়নি। এর মধ্যে উইকলিসোনারবাংলা ডট কম হলো মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত (এরই মধ্যে সাজা কার্যকর হয়েছে) কামারুজ্জামানের নিউজপোর্টাল। তিনি ছিলেন সাপ্তাহিক সোনারবাংলা পত্রিকার সম্পাদক। উইকলিসোনারবাংলা ডট কম হলো মুদ্রিত পত্রিকার ওয়েবসাইট।
টেলিযোগাযোগ সেবাদানকারী একটি সংগঠনের শীর্ষস্থানীয় নেতা বলেন, আমরা জানতে পেরেছি দেশে প্রায় এক হাজার ৮০০ সংবাদভিত্তিক অনলাইন পোর্টাল রয়েছে। যেগুলো বিভিন্নভাবে মনিটর করছে সরকার। ৩৫টি ওয়েবসাইট বন্ধের নির্দেশও ওই মনিটরের প্রতিবেদন থেকে হয়েছে বলে তিনি মনে করেন।
তিনি আরও জানান, এটা হয়েতো প্রাথমিক ধাপ। আগামীতে হয়তো আরও এরকম হতে পারে।

/এসটি/আপ-এমও

সম্পর্কিত
সর্বশেষ খবর
পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
কান উৎসব ২০২৪পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা