গুগল অফিসে রাজনৈতিক আলাপ নিষিদ্ধ

Send
তাহসিনা হাসান
প্রকাশিত : ২১:০১, আগস্ট ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০১, আগস্ট ২৬, ২০১৯

গুগল প্লেকর্মীদের জন্য নতুন নিয়ম চালু করেছে গুগল। প্রতিষ্ঠানটির কর্মীরা এখন থেকে কর্মক্ষেত্রে রাজনৈতিক কোনও কথাবার্তা বলতে পারবেন না। এ বিষয়ে কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে তাদের।
ভারতের প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, গুগল কর্তৃপক্ষ তাদের কর্মীদের জন্য নতুন একটা নীতিমালা প্রকাশ করেছে। সে নীতিমালায় রাজনৈতিক আলাপ ও সাম্প্রতিক খবর নিয়ে বিতর্ক করার ওপর কঠোরভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
নতুন এক ব্লগ পোস্টে গুগলের নীতিমালা প্রকাশ করে বলা হয়েছে, যাকে যে কাজের জন্য নিয়োগ দেওয়া হয়েছে, তার সেই কাজ করাই প্রাথমিক দায়িত্ব। কাজের সময় কাজের বাইরের আলাপ নিয়ে সময় নষ্ট করা যাবে না। ফলে এখন থেকে গুগল কর্মীদের কাজের সময় রাজনৈতিক আলাপ বাদ দিতে হবে।
গুগলের ব্লগ পোস্টে বলা হয়েছে, গুগলে কাজ মানেই অনেক দায়িত্বের কাজ। প্রতিদিন কোটি কোটি মানুষ গুগলের মানসম্মত ও নির্ভরযোগ্য সেবার ওপর নির্ভর করে কাজ করেন। তাদের আস্থাকে সম্মান জানানো এবং নিজেদের পণ্য ও সেবার স্বচ্ছতা ধরে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।
গুগলের নতুন নীতিমালায় কর্মীদের দায়িত্ব নিতে বলা হয়েছে। যিনি যা বলবেন, তার জন্য তিনিই দায়ী হবেন। এছাড়া কর্মক্ষেত্রে কারও নাম নিয়ে বিদ্রুপ বা ট্রল করা হলে সে বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া গুগল সম্পর্কে কোনও খারাপ তথ্য দেওয়া যাবে না। গুগলের পণ্য ও সেবা সম্পর্কে কোনও কর্মী ভুয়া তথ্য দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

গুগলের সাবেক এক কর্মকর্তার অভিযোগের ভিত্তিতেই নীতিমালায় পরিবর্তন এনেছে গুগল। ওই কর্মীর অভিযোগ ছিল, রক্ষণশীল দল নিয়ে তিনি সরব হওয়ায় তাকে চাকরি থেকে বের করে দেওয়া হয়েছে। গুগলে রাজনৈতিক পক্ষপাত রয়েছে বলেও অভিযোগ করেন তিনি। এরপরই নতুন এই কর্মনীতি প্রকাশ করলো গুগল।

/এইচএএইচ/

লাইভ

টপ