বাংলা ভাষায় লোকালাইজেশন নিয়ে মজিলা বাংলাদেশের কর্মশালা

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৬:৪৬, নভেম্বর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৪৯, নভেম্বর ১০, ২০১৯

রাজধানীর মহাখালিতে অবস্থিত ব্রাক সেন্টার ইনে মজিলা বাংলাদেশ এর উদ্যোগে বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী লোকালাইজারদের নিয়ে দুই দিনের কর্মশালা আয়োজিত হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মজিলা এর বিভিন্ন পণ্য এবং ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের নিকট সহজ, বোধগম্য ও ব্যবহারের উপযোগী করে তোলাই লোকালাইজেশনের এর মূল উদ্দেশ্য। এটি মুলত ভাবানুবাদ যা আক্ষরিক অনুবাদ থেকে অনেকটাই ভিন্ন। 

কর্মশালায় নতুন অবদানকারীকে লোকালাইজেশনের নিয়মাবলী, প্রয়োজনীয়তা, বাংলার সঠিক ভাবানুবাদ, মুক্ত ওয়েব ও ইন্টারনেট সুরক্ষা ইত্যাদি হাতে কলমে শিখানো হয়। অবদানকারীদের মধ্যে ছিলেন বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্রে অবস্থিত মজিলা কপোর্রেশনের লোকালাইজেশন বিভাগের প্রধান জেফ বেট্টি। তিনি বাংলা লোকালাইজেশন নিয়ে তার মনোভাব তুলে ধরার পাশাপাশি বেশ কিছু দিক-নির্দেশনা দিয়েছেন। লোকালাইজেশনে কীভাবে ক্যারিয়ার করা যায় তা নিয়েও কথা বলেছেন তিনি। কর্মশালায় প্রশিক্ষক হিসাবে ছিলেন মজিলা এর বাংলা লোকেলের ম্যানেজার মাহে আলম খান, বেলায়েত হোসেন ও বিরাজ কর্মকার। অভিজ্ঞ অবদানকারী হিসাবে ছিলেন আনিসুর রহমান, সালমান রহমান দেশ, খালিদ সাইফুল্লাহ, তানহা ইসলাম, এস এম সারওয়ার নবীন সহ অন্যান্য।

ভারত থেকে আসা বিরাজ কর্মকার বলেছেন, “আমার মতে এই কর্মশালা দারুণ হয়েছে। আমরা একসাথে মিলে বাংলা লোকালাইজেশনের স্টাইল গাইড ও টার্মিনোলোজি তৈরি করেছি। সাথে নতুন ট্রান্সলেটদেরকে ট্রেনিং দেওয়া হয়েছে।” 

কর্মশালায় অংশ নেওয়া মোঃ মনিরুল আলম বলেন, “আমরা বাংলাভাষীদের কাছে ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি সহজ করে তুলতে চাই। মজিলার লক্ষ্য ওয়েবকে সবার জন্য মুক্ত করা। ভাষাগত প্রতিবন্ধকতা কাটিয়ে আমরা সেই লক্ষ্যে এগিয়ে যেতে চাই।”

কেউ মজিলা বাংলাদেশের সাথে যুক্ত হতে মজিলা বাংলাদেশের ফেসবুক পেজ (https://www.facebook.com/MozillaBD/) এবং মজিলা বাংলাদেশের ফেসবুক গ্রুপ (https://www.facebook.com/groups/MozillaBD/) অনুসরণ করতে পারেন।

/বিএ/

লাইভ

টপ