ইনস্টাগ্রামে নতুন সদস্য হতে জন্ম তারিখ লাগবে

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ২০:৩৪, ডিসেম্বর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৪, ডিসেম্বর ০৬, ২০১৯

ইনস্টাগ্রামএখন থেকে নতুন সদস্য হতে চাইলে জন্ম তারিখ চাইবে ইনস্টাগ্রাম এবং ১৩ বছরের নিচে কেউ আর ইনস্টাগ্রামের সদস্য হতে পারবে না। ছোটদের নানা রকম সংবেদনশীল বিজ্ঞাপন থেকে দূরে রাখতেই বয়সের নিয়মটি চালু করলো ইনস্টাগ্রাম।

সংবাদম মাধ্যম রয়টার্স জানায়, নতুন সদস্যদের ক্ষেত্রে জন্ম তারিখ চাইলেও পুরনোদের কাছে থেকে জন্ম তারিখ চাইবে না ইনস্টাগ্রাম। কেননা ফেসবুক মালিকানাধীন ইনস্ট্রাগ্রাম বিষয়টিকে অনধিকার চর্চা বলে মনে করছে।

ইনস্টাগ্রাম তদের একটি ব্লগপোস্টে জানায়, জন্ম তারিখ জানতে চাওয়ার মাধ্যমে মূলত বয়সে একদম ছোটদের এখানে অংশগ্রহণ করা থেকে বিরত রাখা হবে। এভাবে তাদেরকে নিরাপদে রেখে এবং বয়স অনুপাতে বড়দের যুগোপযোগী অভিজ্ঞতা দিতেই এই ব্যবস্থা।

কিন্তু এটি নিয়ে সমালোচনাও হচ্ছে। যুক্তরাজ্যের ‘ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অফ ক্রুয়েলটি টু চিলড্রেন- এক বিবৃতিতে বলে, যাচাইকরণ ছাড়া এভাবে শুধু জন্ম তারিখ নিয়ে প্রতিষ্ঠানটি মোটেও শিশুদের অ্যাডাল্ট কনটেন্ট থেকে দূরে রাখতে পারবে না।

জবাবে ফেসবুক বলে, আমরা জানি সবাই আসল বয়স দেবে না। কিন্তু পুরো ইন্ডাস্ট্রিই এর সমাধান নিয়ে কাজ করছে। এছাড়া অন্যসব প্রতিষ্ঠান এবং সরকারের সঙ্গে এক হয়ে বিষয়টির ভালো একটি সমাধান বের করার জন্য আমরা বদ্ধপরিকর।

/এইচএএইচ/

লাইভ

টপ