অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে ওয়ান-টাইম লোকেশন অ্যাকসেস

Send
শরীফ এ চৌধুরী
প্রকাশিত : ১০:৩৩, ফেব্রুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৩৩, ফেব্রুয়ারি ২১, ২০২০

সার্চ ইঞ্জিন গুগল এবার লোকেশন ট্র্যাকিং অনুমতির বিষয়টি একবারই অ্যাপের ক্ষেত্রে নেবে। আগে বিষয়টি প্রতিটি অ্যাপে আলাদাভাবে প্রতিবার নেওয়া হতো। অ্যান্ড্রয়েড ১১ সংস্করণ থেকে এটি একবারই নেওয়া হবে বলে জানা গেছে।
গত বছর আইওএস ১৩ সংস্করণ থেকে লোকেশন ট্র্যাকিং অনুমতি একবারই নেওয়ার অপশন চালু করে অ্যাপল। একই পদ্ধতিতে এবার গুগল কাজটি করলো। ইতোমধ্যে অ্যান্ড্রয়েড ১১ সংস্করণের ডেভেলপার সংস্করণে বিষয়টি সক্রিয় করা হয়েছে।
সাধারণত কোনও অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীদের কাছ থেকে লোকেশন ব্যবহারের অনুমতি চাওয়া হয়। আগে এটি প্রতিটি অ্যাপে প্রতিবার ব্যবহারের ক্ষেত্রেই চাওয়া হতো। এবার সেটি অ্যাপ ব্যবহারের শুরুতে একবারই চাওয়া হবে। অ্যাপের পাশাপাশি মাইক্রোফোন ও ক্যামেরা অ্যাকসেসের ক্ষেত্রেও একবারই অনুমতি চাওয়া হবে।
এ সুবিধা চালুর পাশাপাশি গুগল ইতোমধ্যে ‘অ্যালাও অল দ্য টাইম’ নামের অপশনটি মুছে ফেলছে। এর ফলে কোনও অ্যাপ ব্যবহার শুরুর সময় লোকেশন ট্র্যাকিং অনুমতি চাওয়া হবে না। এক্ষেত্রে যেসব অ্যাপ ডেভেলপারদের অ্যাপে লোকেশন অ্যাকসেস প্রয়োজন তাদের সেটিংস থেকে লোকেশন অ্যাকসেস সক্রিয় করার জন্য ব্যবহারকারীদের আলাদা নোটিফিকেশন দিতে হবে।
বিষয়টি নতুনভাবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চালু হলেও আগে থেকেই আইওএস ব্যবহারকারীরা পাচ্ছেন। তবে অ্যান্ড্রয়েডের তুলনায় যেহেতু আইওএস অপারেটিং সিস্টেম বেশি দ্রুত কাজ করে তাই স্মার্টফোন ভেদে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কিছুটা সমস্যায় পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে।
তবে এ নিয়ে মুখ খোলেনি গুগল কর্তৃপক্ষ। যেহেতু বিষয়টি এখনও পরীক্ষামূলক পর্যায়ে আছে তাই চালুর পর ব্যবহারকারীদের ওপর নির্ভর করবে নতুন এই সুবিধা চালুর করার ভালো-মন্দ দিক।
তথ্যসূত্র: দ্য নেক্সট ওয়েব, গুগল

/জেএইচ/

লাইভ

টপ