করোনা ঝুঁকিপূর্ণ এলাকার খোঁজ দেবে রবির ডেটা অ্যানালিটিকস প্রযুক্তি

Send
টেক রিপোর্ট
প্রকাশিত : ২৩:৩৭, এপ্রিল ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৩, এপ্রিল ০২, ২০২০

 অনলাইন সংবাদ সম্মেলনে কথা বলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককরোনাভাইরাসজনিত সংকট মোকাবিলায় সরকারকে ডেটা অ্যানালিটিকস প্রযুক্তির মাধ্যমে সেবা দিতে প্রস্তুত মোবাইলফোন অপারেটর রবি। এই প্রযুক্তি ব্যবহার করে দেশের কোন এলাকা করোনাভাইরাসে ঝুঁকিপূর্ণ, আক্রান্তের সংখ্যা বেশি ইত্যাদি খুঁজে বের করা সম্ভব হবে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের এটুআই প্রোগাম ও মন্ত্রিপরিষদ বিভাগ এবং স্বাস্থ্য অধিদফতরের যৌথ উদ্যোগে রবি একটি শক্তিশালী ডেটা অ্যানালিটিকস সিস্টেম গঠন করেছে, যা জনস্বাস্থ্য বিষয়ে জরুরি পরিস্থিতি মোকাবেলায় কার্যকর।

বৃহস্পতিবার (২ এপ্রিল) এক অনলাইন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পলক বলেন, করোনাভাইরাসের উপসর্গ যদি কারও থাকে তাহলে এ বি সি ক্যাটাগরিতে ভাগ করা যেতে পারে। যারা ফোন করে তথ্য দেয়- সেই ডেটাগুলো মেশিন লার্নিংয়ের মাধ্যমে অ্যানালাইসিস করে জানা সম্ভব কোথায়, কোন এলাকায় ঝুঁকিপূর্ণ ব্যক্তিরা আছেন। এটা ওপেন ডাটা অ্যানালিটিকস সিস্টেম ব্যবহার করেই সম্ভব। ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে সামাজিক দূরত্বের বিধিগুলো কঠোরভাবে অনুসরণ করে জুনাইদ আহমেদ পলক, এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, রবি’র ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ, চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলমসহ সংশ্লিষ্টরা নিজ নিজ অবস্থান থেকে সংবাদ সম্মেলনে অংশ নেন।

 

/এইচএএইচ/টিটি/

লাইভ

টপ