অনলাইনে ‘ভাগে’ কোরবানির আয়োজন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১১, জুলাই ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৩, জুলাই ২৪, ২০২০

 

করোনাকালে কোরবানির আয়োজন বেশ জটিল হয়ে উঠেছে। কোথায় হাট, গরু পাওয়া যাবে কিনা, অনলাইন থেকে গরু কিনলে ঠকে যাওয়ার আশঙ্কা থাকবে কিনা— এমন শতেক চিন্তা অনেকের মাথায় ঘুরছে। আর যাদের এককভাবে পশু কোরবানি দেওয়ার সামর্থ্য নেই তাদের দুশ্চিন্তা আরও  বেশি।

কীভাবে কোরবানি দেবেন, কার সঙ্গে দেবেন, সংশ্লিষ্টদেরস খুঁজে বের করে সেই আয়োজনে অংশীদার হওয়া এবার বেশ কঠিন। এই কঠিন সমস্যার সমাধান নিয়ে এসেছে কয়েকটি অনলাইন প্রতিষ্ঠান। তারা ভাগে (৭ ভাগ) কোরবানি দেওয়ার ব্যবস্থা করেছে। প্রতিষ্ঠানগুলোর শর্ত মেনে টাকা পাঠিয়ে দিলে তারা কোরবানি সম্পন্ন করে সংশ্লিষ্ট কোরবানিদাতার ভাগের মাংস বাসায় পৌঁছে দেবে।

প্রতিবারের মতো এবারও অনেক প্রতিষ্ঠান অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে। অতিরিক্ত সেবা হিসেবে এবার কয়েকটি প্রতিষ্ঠান ফুল প্রসেসিং সার্ভিস, স্লটারিং সেবা দিচ্ছে। এসব অনলাইন প্রতিষ্ঠান থেকে কোরবানির পশু কিনে কসাই খরচ ও সার্ভিস চার্জ দিলে ওই প্রতিষ্ঠান কোরবানি সম্পন্ন করে মাংস প্রসেস করে বাসায় পৌঁছে দেবে। এর বাইরে আরও সুবিধা দিতে কয়েকটি প্রতিষ্ঠান ভাগে কোরবানি দেওয়ারও ব্যবস্থা রেখেছে। প্রতিষ্ঠানের নির্ধারিত পরিমাণ চার্জ দিয়ে কোরবানিতে অংশ নেওয়া যাবে।

বেঙ্গলমিট এবার ভাগে কোরবানি দেওয়ার আয়োজন রেখেছে। জানা গেছে, প্রতিষ্ঠানটি দুই  ক্যাটাগরিতে ভাগে কোরবানি দেওয়ার সুযোগ দিচ্ছে। একটি ক্যাটাগরিতে প্রতি ভাগের খরচ ২৯ হাজার টাকা। অন্য ক্যাটাগরিতে প্রতি ভাগের খরচ ২০ হাজার টাকা। অর্ডার দেওয়া যাবে ঈদের দুদিন আগ পর্যন্ত। কোরবানির দিন ফুল প্রসেস করে মাংস হোম ডেলিভারি দেওয়া হবে। বেঙ্গলমিটের ওয়েবসাইটে (qurbani.bengalmeat.com) গিয়ে অর্ডার দেওয়া যাবে। কার নামে কোরবানি দিতে হবে তা জানিয়ে ‍বুকিং দিতে হবে। টাকা পরিশোধ পদ্ধতি তখন জানিয়ে দেওয়া হবে। ০৯৬৭৮৪৪৪৫৫৫ নম্বরে ফোন করে বিস্তারিত জানা যাবে।    

এদিকে মাদল নামের প্রতিষ্ঠানটি এবারও কোরবানির পশু বিক্রি করছে। প্রথমবারের মতো দিচ্ছে স্লটারিং সেবা বা ফুল প্রসেস সার্ভিস। মাদলের ফেসবুক পেজ (/madolzonebd) থেকে গরু কিনতে চাইলে আপনি কসাই খরচ ও সার্ভিস চার্জ দিয়ে কোরবানি সম্পন্ন করিয়ে প্রসেস মাংস পেতে পারেন বাসায় বসে। এছাড়া, কেউ যদি ভাগে কোরবানি দিতে চান, সে ব্যবস্থাও মাদল করেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান বিপণন কর্মকর্তা মেহেদী মাসুদ।০১৭১১৮১৭৬৯১ নম্বরে ফোন করে এসব বিষয়ে বিস্তারিত জানা যাবে।

সরকারি ও বেসরকারি উদ্যোগে আয়োজিত অনলাইন পশুর হাট ‘ডিজিটাল হাট’ও এবার কোরবানি পশুর ফুল প্রসেস সেবা দিচ্ছে। এই উদ্যোগের সঙ্গে জড়িত ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের মাধ্যমে কোরবানি সম্পন্ন করতে চাইলে সেভাবে অর্ডার করতে হবে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের এখানে ভাগে কোরবানি দেওয়ার কোনও ব্যবস্থা নেই। তবে ক্রেতারা নিজেরা সংগঠিত হয়ে একসঙ্গে ৭ বা ৫ নাম পাঠিয়ে গরুর মূল্য, কসাই খরচ ও সার্ভিস চার্জ পরিশোধ করলে আমরা কোরবানিসহ মাংস প্রসেস করে দেবো। প্রতি প্যাকেটে থাকবে চার কেজি মাংস। যারা একসঙ্গে কোরবানি দেবেন তারা সেভাবে মাংস ভাগ করে নিতে পারবেন। ডিজিটাল হাটের ওয়েব ঠিকানায় (www.digitalhaat.net) গিয়ে বিস্তারিত জানা যাবে।

ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ এবারও তাদের সাইটে কোরবানির পশু বিক্রি করছে। তবে এবারই প্রথম চালু করেছে স্লটারিং তথা ফুল প্রসেস সার্ভিস। ২৩ জুলাই এই সেবার উদ্বোধন করা হয় বলে প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ সূত্রে জানা গেছে। প্রতিষ্ঠানটি ভাগে কোরবানির কোনও সুবিধা এবার না রাখলে কোরবানিদাতা কয়েকজন একসঙ্গে হয়ে অর্ডার করে ভাগে কোরবানি দিতে পারবেন। কোরবানি সম্পন্ন হওয়া পর মাংস প্রসেস করে দেওয়া হবে। বিস্তারিত জানা যাবে daraz.com.bd এই ঠিকানায় গিয়ে।

ই-কমার্স সাইট প্রিয়শপ ডট কমও এবার কোরবানি পশুর ফুল প্রসেস সার্ভিস দিচ্ছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আশিকুল আলম খাঁন বলেন, ‘আমাদের সাইটে (priyoshop.com) এবার প্রচুর সংখ্যক কোরবানির পশু তোলা হয়েছে। ক্রেতাদের সুবিধার জন্য আমরা এবার ফুল প্রসেস সার্ভিস দেবো। তবে আগামী বছর থেকে ভাগে কোরবানি দেওয়ারও ব্যবস্থা রাখবো। এতে অনেকের জন্য সুবিধা হবে।

 

 

/এইচএএইচ/এপিএইচ/

লাইভ

টপ