ট্রুকলারের মতো ফিচার এনেছে গুগল

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ১৯:২০, সেপ্টেম্বর ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২২, সেপ্টেম্বর ০৯, ২০২০

অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য ট্রুকলারের মতো ফিচার এনেছে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল। এই ফিচারের মাধ্যমে বিপজ্জনক কল (স্ক্যাম) এড়ানো যাবে। গুগলের নতুন এই ফিচারটির নাম ‘ভেরিফায়েড কলস’।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ জানায়, গুগলের ফোন অ্যাপে ভেরিফায়েড কলস ফিচারটি যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে কোনও অপরিচিত ব্যক্তির কল ভেরিফাই করে তারপর সেটি গ্রাহকের কাছে পৌঁছানো হবে। ফলে গ্রাহকরা নিশ্চিত হয়ে সেটি রিসিভ করতে পারবেন।

ভেরিফায়েড কলস ফিচার ব্যবহার করলে অ্যান্ড্রয়েড গ্রাহকরা অপরিচিত কোনও কলারের নাম, লোগো এবং কলের কারণ জানতে পারবেন। এছাড়া ওই কলে একটি ভেরিফিকেশন চিহ্নও থাকবে, যার মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে যে, ওই কলটি গুগল কর্তৃক সত্যায়িত।

নতুন এই ফিচার সম্পর্কে এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ভেরিফায়েড কলসের পাইলট প্রোগ্রামে আমরা ইতিবাচক ফলাফল পেয়েছি। এ কারণেই এটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হয়েছে। ফিচারটি শুরুতে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ব্রাজিল, স্পেন এবং ভারতের অ্যান্ড্রয়েড গ্রাহকরা ব্যবহার করতে পারবেন।

তবে অন্য দেশের গ্রাহকরা কবে ফিচারটি পাবেন সে বিষয়ে কিছু বলা হয়নি। ধারণা করা হচ্ছে, পর্যায়ক্রমে সবার জন্য এটি উন্মুক্ত করে দেবে গুগল। ভেরিফায়েড কলস ফিচার ব্যবহার করতে হলে গুগলের ফোন অ্যাপ ডাউনলোড করতে হবে। সপ্তাহের শেষের দিকে ফোন অ্যাপের আপডেটেড ভার্সনটি ডাউনলোডের জন্য পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

 

/এপিএইচ/

লাইভ

টপ
X