X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

‘ফেসবুক থেকে ব্যতিক্রম’ দাবির চেষ্টা টেক জায়ান্টদের

আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ১৮:৩৬

সম্প্রতি শিশু-কিশোরদের বিষয়টি সামনে রেখে টিকটক, স্ন্যাপচ্যাট ও ইউটিউবের মতো প্রযুক্তি জায়ান্টদের প্রশ্নের সম্মুখীন করেছেন মার্কিন সিনেটররা। সম্প্রতি এক শুনানিতে টেক জায়ান্টরা প্রমাণ করার চেষ্টা করে তারা ফেসবুক থেকে আলাদা। কিন্তু তাদের এই দাবি টেকেনি। উল্টো তাদের বলা হয়েছে, ফেসবুক থেকে আলাদা প্রমাণ করার চেষ্টা তাদের রক্ষা করতে পারবে না।

এ বিষয়ে সিনেটর রিচার্ড ব্লুমেনথাল শুনানিতে বলেন, আমরা আপনাদের বিরুদ্ধেও একইরকম ক্ষতিকর কথা শুনে আসছি। সমস্যাটা এখানে খুবই পরিষ্কার। অর্থের পাহাড় গড়তে শিকারে পরিণত করা হচ্ছে শিশু-কিশোরদের। আপনারা সবই করছেন ব্যবহারকারী বাড়ানোর জন্য, বিশেষ করে শিশুদের অংশগ্রহণ বাড়ানোর জন্য। বড় টেক প্রতিষ্ঠান এখন বড় তামাক প্রতিষ্ঠানের মতো। কিন্তু হিসাবের সময় এসেছে। এখন সব কিছুরই জবাবদিহি করতে হবে।

স্ন্যাপচ্যাট জবাবে জানায়, তারা ফেসবুক ক্যাটাগরির নয়। এটি তৈরি করা হয়েছে সোশ্যাল মিডিয়ার প্রতিষেধক হিসেবে- উল্লেখ করেন স্ন্যাপচ্যাটের গ্লোবাল পাবলিক পলিসির ভাইস প্রেসিডেন্ট জেনিফার স্টাউট। এমনকি আমরা নিজেদের একটি ক্যামেরা প্রতিষ্ঠান বলে দাবি করতে চাই বলে তিনি মন্তব্য করেন। অপরদিকে টিকটকের পাবলিক পলিসির প্রধান মাইকেল বেকারম্যান শুনানিতে বলেন, টিকটক কোনও ফলোয়ারভিত্তিক সোশ্যাল মিডিয়া নয়। ব্যবহারকারী টিকটক তৈরি করে আর সেটা দেখে। কিন্তু টিকটকের বিরুদ্ধে অভিযোগ আনা হয় তাদের অ্যালগরিদমে শিশু-কিশোরদের জন্য ক্ষতিকারক কনটেন্ট রাখায়। বিশেষ করে নিম্নমানের ভিডিও এবং ভয়ংকর সব প্র্যাংকের জন্য।

বিবিসি জানায়, অনেক মার্কিন রাজনীতিবিদের দাবি এসব আইন অনেক পুরনো এবং সোশ্যাল নেটওয়ার্কগুলোকে এর দায়ভার অবশ্যই নিতে হবে।

/এইচএএইচ/এমআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
যেভাবে বানাবেন স্বাস্থ্যকর জিরা পানি
যেভাবে বানাবেন স্বাস্থ্যকর জিরা পানি
শনাক্ত ২২, টানা ২৭ দিন মৃত্যু নেই 
শনাক্ত ২২, টানা ২৭ দিন মৃত্যু নেই 
মোবাইল ফোন চুরির অভিযোগে ৮ জন গ্রেফতার
মোবাইল ফোন চুরির অভিযোগে ৮ জন গ্রেফতার
দারাজ মল ফেস্ট শুরু
দারাজ মল ফেস্ট শুরু
এ বিভাগের সর্বাধিক পঠিত