X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

‘প্রতি মাসে ৪০ হাজার ল্যাপটপ তৈরি করছে ওয়ালটন’

হিটলার এ. হালিম
২৭ মার্চ ২০২২, ০৮:০০আপডেট : ২৭ মার্চ ২০২২, ১৯:৫৩

ওয়ালটন ল্যাপটপ দেশ ছাড়িয়ে বিদেশেও যাচ্ছে। রফতানি হচ্ছে ৫ থেকে ৭টি দেশে। নতুন বাজার খোঁজা হচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপে। প্রতিষ্ঠানটি ইউক্রেনেও ল্যাপটপ রফতানির অর্ডার পেয়েছে, কিন্তু দেশটিতে যুদ্ধ শুরু হওয়ায় রফতানি প্রক্রিয়াটি থেমে গেছে বলে জানালেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক লিয়াকত আলী ভূঁইয়া। ল্যাপটপ, ব্যক্তিগত কম্পিউটারের (পিসি) পাশাপাশি খুচরা যন্ত্রাংশও তৈরি করছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের কম্পিউটার বিভাগের প্রধানের দায়িত্বে থাকা লিয়াকত আলী ভূঁইয়া জানান, ওয়ালটনের প্রতি মাসে এক লাখ ল্যাপটপ তৈরির সক্ষমতা রয়েছে। তবে বর্তমানে মাসে ৪০ হাজার ল্যাপটপ তৈরি করছে।

বাংলা ট্রিবিউন: প্রযুক্তি ব্যবসার বর্তমান অবস্থা কেমন বলে মনে করেন?

লিয়াকত আলী ভূঁইয়া: বিশ্ব বর্তমানে এক ধরনের চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। সেটা প্রাকৃতিকভাবে এবং যুদ্ধ সবকিছু মিলিয়েই। ফলে বিশ্বের স্বাভাবিক গতিতে ছেদ পড়েছে।  আমরা এখন ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন থেকে ফিফথ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশনের দিকে যাচ্ছি। এ অবস্থায় ডিজিটাল ডিভাইসের চাহিদা বেড়েছে। একইসঙ্গে বেড়েছে কাঁচামালের দামও। এগুলো সমন্বয় করেই আসলে আমরা পণ্য সরবরাহ করে যাচ্ছি।  তবে সবকিছুর নিয়ন্ত্রণ আমাদের হাতে নেই। আমাদের বিভিন্ন ক্ষেত্রে অন্যদের ওপর নির্ভরশীলতা আছে। বর্তমানে ডিভাইসের চাহিদা বেড়েছে, তবে কমেছে মানুষের ক্রয়ক্ষমতা।  সবকিছু মিলিয়ে ব্যবসা চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে।

বাংলা ট্রিবিউন: করোনা সংকটের পর এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নতুন সংকট তৈরি করেছে। প্রযুক্তি পণ্যের উৎপাদন ও ব্যবসায়ে এই যুদ্ধের কোনও প্রভাব পড়ার শঙ্কা আছে?

লিয়াকত আলী ভূঁইয়া: যুদ্ধ শুরুর সঙ্গে সঙ্গেই যে প্রভাব পড়বে এমন নয়। যুদ্ধের প্রভাব দীর্ঘমেয়াদি। এর একটা ধাক্কা আসবে। বর্তমান বিশ্ব ব্যবস্থাকে মানুষের শরীরের সঙ্গে তুলনা করা যেতে পারে। মানুষের শরীরের একটা অংশ ছাড়া যেমন অন্য অংশ চলতে পারে না, তেমনই বর্তমান বিশ্ব ব্যবস্থাও একইরকম। যুদ্ধে জড়িত দুই পক্ষই প্রযুক্তিতে এগিয়ে। তারা কাঁচামালের যোগানদাতা। ফলে কাঁচামাল আনতে জটিলতার সৃষ্টি হবে। সর্বোপরি যুদ্ধের কারণে এক ধরনের অনিশ্চয়তাও দেখা দিয়েছে।

বাংলা ট্রিবিউন: করোনাকাল কীভাবে মোকাবিলা করলেন?

লিয়াকত আলী ভূঁইয়া: করোনার সময়ে অনেক কিছু বন্ধ থাকলেও ডিজিটাল ডিভাইস সরবরাহের সাপোর্টটা দিতে পেরে আমরা নিজেদের সফল মনে করি। আমরা শুরু থেকেই সাপ্লাইচেইনকে শক্তিশালী করেছি। একাধিক সাপ্লাইচেইন থাকায় এক জায়গা থেকে পণ্য আনতে সমস্যা হলে অন্য জায়গা থেকে আনা হয়েছে। এছাড়া করোনার সময় আমাদের সরকারও চেয়েছে— যেন ডিজিটাল ডিভাইস সরবরাহে বিঘ্ন না ঘটে। সরকারের সহযোগিতায় আমরা করোনার সময়টা ভালোভাবেই মোকাবিলা করেছি এবং করছি।

বাংলা ট্রিবিউন: বিশ্বজুড়ে চিপ সংকট চলছে। ওয়ালটনের প্রযুক্তি পণ্য উৎপাদনে কোনও সংকট হয়নি?

লিয়াকত আলী ভূঁইয়া: করোনা শুরুর পর থেকেই বিশ্বজুড়ে চিপ সংকট চলছে। দাম যারা বেশি দিচ্ছে তারাই চিপ পাচ্ছে। ফলে পণ্যের দাম বাড়াতে হচ্ছে বাধ্য হয়ে। তবে আমাদের ইচ্ছা ছিল ব্যবহারকারীদের সাধ্যের মধ্যে পণ্য সরবরাহ করা। সেই ইচ্ছা থেকেই মূলত দাম খুব একটা বাড়ানো হয়নি। দাম যেটুকু বেড়েছে সেটা কাঁচামালের বাড়তি দরের জন্য।  অবশ্য অন্যদের তুলনায় আমাদের দাম বাড়ানোর হার অনেক কম।

বাংলা ট্রিবিউন: ওয়ালটন দেশীয় একটি ব্র্যান্ড। প্রযুক্তি পণ্যের ব্র্যান্ড হিসেবে এটি কীভাবে বাজারে অবস্থান করছে?

লিয়াকত আলী ভূঁইয়া: আমরা ক্রেতাদের কাছে কৃতজ্ঞ। ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য নিয়ে এক ধরনের শঙ্কা ছিল। ক্রেতারা কেমন সাড়া দেবে, তা নিয়ে এক ধরনের উদ্বেগ ছিল। তবে সেই শঙ্কা ও উদ্বেগ পুরোপুরি কেটে গেছে। আমাদের এখন প্রতিমাসেই সন্তোষজনক প্রবৃদ্ধি হচ্ছে। এতেই প্রমাণ হয়— পণ্য ও সেবার মাধ্যমে ক্রেতাদের আস্থা অর্জনে সক্ষম হয়েছি আমরা।

বাংলা ট্রিবিউন: ওয়াল্টন ল্যাপটপ কয়টি দেশে রফতানি হচ্ছে?

লিয়াকত আলী ভূঁইয়া: বর্তমানে ৫-৭টি দেশে ওয়ালটনের ডিজিটাল ডিভাইস রফতানি হচ্ছে। রফতানিতে নতুন দেশ হতে যাচ্ছিল ইউক্রেন। আমরা ইউক্রেন থেকে ১৫ হাজার ল্যাপটপের অর্ডার পেয়েছিলাম। এলসি (ঋণপত্র) খুলতে যাবো তখনই যুদ্ধ শুরু হয়ে গেলো।  বিষয়টা এখন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

বাংলা ট্রিবিউন: কী ধরনের ল্যাপটপের চাহিদা বেশি?

লিয়াকত আলী ভূঁইয়া: এন্ট্রি লেভেলের (প্রাথমিক পর্ায়ের) ল্যাপটপই বেশি চাহিদা। তবে কিছু দেশ অ্যাডভান্স লেভেলের ল্যাপটপও চায়। আমরা চাহিদা অনুযায়ী ল্যাপটপ তৈরি করছি।

বাংলা ট্রিবিউন: স্থানীয় বাজারের ল্যাপটপের সঙ্গে রফতনির জন্য তৈরি ল্যাপটপের মানের মধ্যে কোনও পার্থক্য আছে?

লিয়াকত আলী ভূঁইয়া: কোনও পার্থক্য নেই।  মানের দিক থেকে দুটি সম্পূর্ণ এক। অনেকে মনে করেন, রফতানির জন্য তৈরি ল্যাপটপের মান আলাদা, আরও ভালোমানের হয়। এটা ভুল ধারণা।  অনেক সময় ক্রেতা বা সংশ্লিষ্ট দেশের ব্যবহারকারীদের নির্দিষ্ট চাহিদা থাকে। সেই চাহিদা অনুযায়ী আউটলুক, ডিজাইন, মডেল ভিন্ন হতে পারে।  তবে মানের কোনও পার্থক্য হয় না।

বাংলা ট্রিবিউন: কতগুলো মডেলের ল্যাপটপ তৈরি হচ্ছে?

লিয়াকত আলী ভূঁইয়া: এখন ৪টি সিরিজের বেশ কয়েকটি মডেল তৈরি করা হচ্ছে।

বাংলা ট্রিবিউন: ল্যাপটপের মাসিক উৎপাদন কেমন?

লিয়াকত আলী ভূঁইয়া: মাসে একলাখ ল্যাপটপ তৈরির সক্ষমতা আছে আমাদের। বর্তমানে প্রতি মাসে গড়ে ৪০ হাজারের মতো ল্যাপটপ তৈরি হচ্ছে।

বাংলা ট্রিবিউন: আগামী দিনে কোন বাজারে প্রবেশ করতে চান?

লিয়াকত আলী ভূঁইয়া: আমরা ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের পরিকল্পনা করেছি। এতে অন্যান্য দেশের দৃষ্টি আকর্ষণের কাজটি সহজ হবে। পাশাপাশি আমরা হয়তো আফ্রিকাতেও ল্যাপটপ রফতানি করবো।

বাংলা ট্রিবিউন: সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

লিয়াকত আলী ভূঁইয়া: আপনাকেও ধন্যবাদ।

 

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!