X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মোবাইল টাওয়ার বাড়লেও মানসম্মত নেটওয়ার্কের অভাব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ জুলাই ২০২২, ১৯:৪০আপডেট : ২১ জুলাই ২০২২, ১৯:৪০

প্রতিযোগিতায় এগিয়ে থাকতে মোবাইল অপারেটররা তাদের নিজস্ব টাওয়ার শেয়ারিংয়ে (ভাগাভাগি) অনাগ্রহী হওয়ায় এক যুগেরও বেশি সময় আগে অবকাঠামো ভাগাভাগি নীতিমালা তৈরি করা হয়। তারপরও এর উল্লেখযোগ্য কোনও সুফল পাওয়া যায়নি।

এ নীতিমালা প্রতিপালনে বাধ্যবাধকতা থাকলে নেটওয়ার্ক সুবিধার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা যেত। এছাড়া বিপুল পরিমাণ বিদ্যুৎ এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব। এছাড়া নীতিমালা প্রতিপালন করা হলে সেবার মানও তুলনামূলক বৃদ্ধি পেতো বলে মনে করেন গোলটেবিল বৈঠকের আলোচকরা।

বৃহস্পতিবার (২১ জুলাই) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইনে টেলিকম অ্যান্ড টেকনোলজি নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত নেটওয়ার্ক উন্নয়নে অবকাঠামো ভাগাভাগির চ্যালেঞ্জ শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকরা একথা বলেন।

টাওয়ার লাইসেন্সিং চালু পরবর্তী সময়ে ২০২১ সালের মে মাসে বিটিআরসি ত্রিপাক্ষিক চুক্তি সম্পাদনের নির্দেশ দিলেও কিছু মোবাইল অপারেটর অন্য মোবাইল অপারেটরের নিজস্ব টাওয়ারের শেয়ার চাইলেও গত প্রায় ৪ বছরে কোনও শেয়ারিং হয়নি।

টাওয়ার নির্মাণ বাড়ছে যা টাওয়ার শেয়ারিংয়ের পরিপন্থী। এর কারণে টাওয়ার কোম্পানিগুলোর প্রচুর বিনিয়োগ প্রয়োজন হচ্ছে। আলোচকরা বলেন, এই অবস্থার মূল কারণ প্রতিযোগিতায় এগিয়ে থাকতে মোবাইল অপারেটররা তাদের নিজস্ব টাওয়ার শেয়ারিংয়ে অনাগ্রহী। মোবাইল অপারেটরদের প্রায় ২০ হাজার টাওয়ার এখনও শেয়ারিংয়ের বাইরে রয়েছে।

বৈঠকে বলা হয়, নেটওয়ার্ক তৈরির প্রতিযোগিতায় অপরিকল্পিতভাবে বিটিএস স্থাপন করেছে মোবাইল ফোন অপারেটররা। গত দুই দশকে সারা দেশে অপারেটররা বিটিএস বসিয়েছে প্রায় ৩৫ হাজার। বর্তমানে অপারেটরগুলোর মধ্যে রবি ৩০, গ্রামীণফোন ১৮, বাংলালিংকের ১৭ শতাংশ শেয়ার করছে। অপারেটরদের হাতে থাকা ২৪ হাজার ৪২৫টি টাওয়ারের মধ্যে মাত্র ১৭ টাওয়ার শেয়ার হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি প্রধানমন্ত্রী বিদ্যুৎ এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের উপর গুরুত্ব আরোপ করেছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জের নাম মোবাইল ফোন মানসম্মত সেবা। গ্রাহক বাড়ানো হবে কিন্তু গ্রাহক সেবা পাবে না। সেটা হবে না। ভালো সেবা দিতে না পারলে শীর্ষস্থান থেকে খসে পড়বেন। তিনি জানান, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন টুজি রাখেন, থ্রিজি সেবা চালু রাখার দরকার নেই। ফোরজি সেবা বাড়ান। শিল্প এলাকায় এবং যাদের প্রয়োজন তাদের ফাইভজি সেবা দেন। তিনি মনে করেন, অ্যাক্টিভ শেয়ারিং খুবই জরুরি বিষয়। সময় এসেছে এগুলো বিবেচনা করার। 

অপারেটরদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, কোনও অবস্থাতেই গ্রাহক ধরে রাখতে পারবেন না যদি সেবার মান ধরে রাখতে না পারেন। সেবার মান বাড়ানোর কোনও বিকল্প নেই। ব্যবসা করেন বা গ্রাহক বাড়ান তাতে কোনও আপত্তি নেই। মানসম্মত সেবা দিতে না পারলে টিকে থাকা যাবে না।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, আমাদের কোয়ালিটি অব সার্ভিস (মানসম্মত সেবা) নিশ্চিত করতে হবে। অবকাঠামো ভাগাভাগিতে গ্যাপ কোথায় তা দেখতে হবে। তিনি বলেন, আমাদের টেলিকম সেবাদাতাদের কেউ কেউ মার্কেট সাইজ বড় করার পক্ষে মনোযোগী, কোয়ালিটি অব সার্ভিসের বেলায় ততটা নন। শেয়ারিংয়ের ক্ষেত্রে অপারেটরদের অনীহা আছে, কিছুটা সমন্বয়হীনতাও আছে।  বিটিআরসি গার্ডিয়ানশিপ নিতে পারে। সাশ্রয়ের বিষয়টি উল্লেখ করে বিটিআরসি চেয়ারম্যান বলেন, জ্বালানি ও বিদ্যুতে সাশ্রয় করতে গেলে শেয়ারিং মাস্ট।

বৈঠকে সাহাব উদ্দিন আহমেদ (ব্যবস্থাপনা পরিচালক, টেলিটক), রফিকুল মতিন (ব্যবস্থাপনা পরিচালক, বিটিসিএল), ইডটকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রিকি স্টেইন), হোসেন সাদাত (হেড অব রেগুলেটরি অ্যাফেয়ার্স, গ্রামীণফোন), তাইমুর রহমান (চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার, বাংলালিংক) ইমদাদুল হক (সভাপতি, আইএসপিএবি), মইনুল হক সিদ্দিকী (ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান, ফাইবার অ্যাট হোম), অনামিকা ভক্ত (এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, স্পেকট্রাম অ্যান্ড টেকনিক্যাল রেগুলেশন, রবি), টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী ও সাধারণ সম্পাদক মাসুদুজ্জামান রবিন বক্তব্য রাখেন।

/এইচএএইচ/এমএস/
সম্পর্কিত
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের
এক মাসের ব্যবধানে ১১১টি মোবাইল ফোন উদ্ধার
কয়েক সেকেন্ডে পাল্টে ফেলা হয় ছিনতাই করা মোবাইলের আইএমইআই
সর্বশেষ খবর
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা