X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

অনলাইনে অবৈধ আর্থিক লেনদেন বন্ধের কৌশল খোঁজা হচ্ছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ আগস্ট ২০২৩, ১৯:৫৭আপডেট : ২৯ আগস্ট ২০২৩, ১৯:৫৭

অনলাইনে আর্থিক প্রতারণা, অবৈধ ও যাচাইবিহীন আর্থিক লেনদেন বন্ধে করণীয় ঠিক করতে এক আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৯ আগস্ট) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সভায় সভাপতিত্ব করেন।

সভায় বাংলাদেশে অনলাইনে সংঘটিত আর্থিক প্রতারণার ধরন, অবৈধ আর্থিক লেনদেনের জন‌্য ভুয়া ফিন্যান্সিয়াল ওয়েবসাইট এবং অ‌্যাপসের ব‌্যবহার, সামাজিক যোগাযোগ মাধ‌্যমের প্ল্যাটফর্ম ব‌্যবহার করে জুয়া বা বেটিংয়ের মাধ‌্যমে মানুষকে প্ররোচিত করা, অনলাইনের অবৈধ আর্থিক লেনদেনের প্রক্রিয়া, ভুয়া অ্যাকাউন্টধারীর নামে এমএফএস অ্যাকাউন্টের ব‌্যবহার, অনলাইনের বিভিন্ন কার্যক্রমের মা‌ধ‌্যমে বিভিন্ন সংস্থার সংশ্লিষ্টতা, বিটিআরসির দায়িত্ব ও সক্ষমতা, অনলাইনের মাধ‌্যমে সংঘটিত আর্থিক প্রতারণার সঙ্গে সংশ্লিষ্ট অপরাধীদের শনাক্তকরণের উপায় এবং অনলাইনের মাধ‌্যমে অবৈধ আর্থিক লেনদেন বন্ধে চ‌্যালেঞ্জ ইত‌্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।

সভায় ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরসির চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ রেজাউল করিম, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব বিলকিস জাহান রিমি, বাণিজ‌্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব মো. রুহুল আমিন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, টেলিযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক মো. রফিকুল ইসলাম, ডাক অধিদফতরের মহাপরিচালক মো. হারুনুর রশীদ, জননিরাপত্তার বিভাগের যুগ্ম সচিব এ এস এম ফেরদৌস, আইসিটি বিভাগের যুগ্মসচিব মো. মেহেদী হাসান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব ড. নাহিদ হোসেন, এনটিএমসি-এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ বাকের, এনএসআই’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শাহান সাদী, ডিজিএফআই প্রতিনিধি কর্নেল এসএম আজাদ, এসবি’র অতিরিক্ত ডিআইজি মো. মিজানুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের গোয়েন্দা পরিদফতরের প্রতিনিধি ক‌্যাপ্টেন শেখ শাহীদ আহমেদ, ডেপুটি হেড অব বিএফআইইউ এএফএম শাহীনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অনলাইনের মাধ‌্যমে অবৈধ আর্থিক লেনদেন ও প্রতারণা থেকে সাধারণ মানুষকে রক্ষায় বাংলাদেশ ব‌্যাংককে লিড এজেন্সি করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা, ডিএসএ এবং বিটিআরসিকে নিয়ে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ‘সভায় অংশীজনের পরামর্শের ভিত্তিতে একটি কার্যকর নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করা সম্ভব। আমরা সবার আলোচনা থেকে সমস‌্যা চিহ্নিত করতে সক্ষম হয়েছি।’

সভায় অবৈধ আর্থিক লেনদেন বন্ধে এমএফএস নিবন্ধন সঠিক পদ্ধতি মেনে করা, সাধারণ মানুষকে সরকার অনুমোদিত ব‌্যাংকিং (অনলাইনসহ) স্কিম ব‌্যতীত যেকোনও ধরনের লোভনীয় অফার থেকে বিরত থাকার জন্য জনসচেতনতা তৈরি, টেলিযোগাযোগ অধিদফতরে স্থাপিত সিটিডিআর সিস্টেমের অ‌্যাপস বন্ধের লক্ষ‌্যে সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয় বাজেট বরাদ্দ, অবৈধ আর্থিক লেনদেন বন্ধে প্রয়োজনীয় আইন বা নীতিমালা প্রণয়ন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনলাইন মাধ‌্যমে নিয়মিত মনিটরিং এবং অনলাইনে লেনদেন বন্ধের জন‌্য ব‌্যবহৃত অবৈধ দেশি বিদেশি ওয়েব সাইট, অ‌্যাপস ও লিংক বন্ধের জন‌্য বিটিআরসিতে তালিকা প্রণয়নের সুপারিশমালা উঠে আসে।

/এইচএএইচ/এপিএইচ/
সম্পর্কিত
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
এআই স্মার্টফোন আনলো টেকনো
ল্যাটিটিউড সিরিজের নতুন ল্যাপটপ আনলো ডেল
সর্বশেষ খবর
প্রধানমন্ত্রী দেশের পথে
প্রধানমন্ত্রী দেশের পথে
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
রাফাহ শহরে নতুন করে  ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ