X
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২
১১ আশ্বিন ১৪২৯

দেশের সবচেয়ে বড় ‘চেইন স্টোর’ তৈরির স্বপ্ন দেওয়ান কাননের

হিটলার এ. হালিম
১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৯

দেশে স্মার্টফোনের সবচেয়ে বেশি সংখ্যক এক্সক্লুসিভ রিটেইল ‘চেইন স্টোর’ গড়ে তোলার দাবি করেছেন ডিএক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী দেওয়ান কানন। বর্তমানে ডিএক্স টেল লিমিটেড নামে দেশের ৪৪টি জেলায় ৯৭টি চেইন স্টোর রয়েছে প্রতিষ্ঠানটির। আগামী মাসের মধ্যে এই সংখ্যা ১০০ ছাড়িয়ে যাবে বলেও জানান এই তরুণ উদ্যোক্তা। তিনি স্বপ্ন দেখছেন ৬৪ জেলায় এই চেইন স্টোর ছড়িয়ে দেওয়ার মাধ্যমে কর্মসংস্থানেও বিশেষ অবদান রাখার। বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে তিনি এই স্বপ্নের কথা জানান।

বাংলা ট্রিবিউন: ‘চেইন স্টোর’ প্রতিষ্ঠার পেছনের গল্পটা একটু জানাবেন।
দেওয়ান কানন: আমরা ২০১৬ সালে শাওমি মোবাইলের ডিস্ট্রিবিউটর হই। ওই বছর থেকে ডিএক্স টেল লিমিটেডর অধীনে এক্সক্লুসিভ আউটলেট চালু করি। সম্পূর্ণ স্মার্টফোন নির্ভর স্টোর হওয়ায় দ্রুত সাফল্য পায় উদ্যোগটি। তখন থেকেই রিটেইল চেইন স্টোরের ধারণাটা মাথায় আসে। আমাদের স্টোর একই সঙ্গে সেলস সেন্টার এবং স্মার্টফোন এক্সপেরিয়েন্স জোন।

বাংলা ট্রিবিউন: ‘চেইন স্টোর’ এর ধারণাটা কিভাবে পেলেন?
দেওয়ান কানন: ভিয়েতনামে মোবাইল ওয়ার্ল্ড নামের একটি চেইন স্টোর দেখেছি। বর্তমানে ওদের চেইন স্টোরের (আউটলেট) সংখ্যা ২ হাজার। তাদের আইডিয়াটি আমাকে চমৎকৃত করে। আমার জানা মতে, আমাদের দেশে ডিএক্স টেলের মতো সংখ্যায় এতো স্মার্টফোনের এক্সক্লুসিভ চেইন স্টোর আর কারও নেই। দুই একটি প্রতিষ্ঠান চেষ্টা করেছিল কিন্তু পারেনি।

বাংলা ট্রিবিউন: জেনেছি আপনি ই-কমার্স শপও চালু করছেন। ই-কমার্স নিয়ে চারপাশে যখন এত নেতিবাচক সব ঘটনা ঘটছে, নানান সমালোচনা চলছে, সেসময় আপনি এমন সিদ্ধান্ত কেন নিচ্ছেন?
দেওয়ান কানন: আগামী মাসে ডিএক্স মার্ট নামে আমাদের ই-কমার্সের যাত্রা শুরু হচ্ছে। আসলে এটা রি-ব্র্যান্ডিং করছি। এর পেছনের ঘটনা হলো, ২০১৮ সালে ডিলবাজার নামে ই-কমার্সে আমাদের যাত্রা শুরু হয় স্বল্প পরিসরে। এরপরই শুরু হলো করোনা মহামারি। তারপর ই-কমার্স নিয়ে নানা সমালোচনা শুরু হলো চারদিকে। এই সময়ে আমরা বাজারের অবস্থা দেখে বুঝতে সক্ষম হয়েছি- আমাদের কী করতে হবে, কোথায় কোথায় সমস্যা আছে। এসব দেখে আমরা সিদ্ধান্ত নিই নতুনরূপে বাজারে আসতে হবে। নাম পরিবর্তন করে আমরা ডিএক্স মার্ট নামে আসছি। আমাদের মূল ফোকাস থাকবে দ্রততম সময়ে পণ্য ডেলিভারি এবং ক্রেতাদের শপিং এক্সপেরিয়েন্সে।

বাংলা ট্রিবিউন: ডিএক্স মার্টে কী ধরনের পণ্য থাকবে?
দেওয়ান কানন: আমাদের মাল্টি-প্রোডাক্ট থাকবে। স্মার্টফোন, গ্যাজেটস, কনজ্যুমার ইলেকট্রনিকস, গ্রোসারি, লাইফস্টাইল পণ্য ইত্যাদি থাকবে এগিয়ে। এখানেও জীবন রক্ষাকারী ওষুধও থাকবে। এর সঙ্গে ট্যাগ থাকবে ডিএক্স ফার্মা।

বাংলা ট্রিবিউন: দেশের সলিউশন সেবাখাতেও আপনার বেশ শক্ত পদচারণার কথা শোনা যাচ্ছে। খাতটিকে কেমন দেখছেন?
দেওয়ান কানন: আমাদের দেশে প্রোডাক্ট সার্ভিসিং নিয়ে কোনও ব্র্যান্ড প্রতিষ্ঠানের তেমন কোনও কার্যক্রম নেই। এ খাতটা শূন্য দেখে আমরা কুইক ফিক্স লিমিটেড নামে একটি সার্ভিসিং প্রতিষ্ঠান চালু করেছি। শাওমির অথরাইজড সার্ভিস পার্টনার হিসেবে কুইক ফিক্স লিমিটেড কাজ করেছে। আমাদের মনে হয়েছে, আগামী দিনে সলিউশন সেবার বিশাল বাজার তৈরি হবে। মানসম্মত সেবাদান, গ্রাহকদের আস্থা অর্জন করতে পারলে এই খাত দাঁড়িয়ে যাবে। গ্রাহক যদি আস্থা পায় যে সার্ভিস সেন্টারে তার প্রিয় স্মার্টফোন, স্মার্ট গ্যাজেটস এবং ইলেকট্রনিকস পণ্য নিরাপদে সার্ভিস পাবে তাহলে এই খাতের উদ্যোক্তাদের আর ফিরে তাকাতে হবে না। সারাদেশে আমাদের ১৫টি সার্ভিস সেন্টার রয়েছে। সর্বশেষ চলতি মাসেই ফরিদপুরে ও নোয়াখালীতে কুইক ফিক্সের শাখা উদ্বোধন করা হয়েছে।

বাংলা ট্রিবিউন: কুইক ফিক্স নিয়ে আপনার পরিকল্পনা কি? সারাদেশে যেতে চান?
দেওয়ান কানন: এই ক্ষেত্রে আমরা ধীরে চলো নীতিতে এগোচ্ছি। আমাদের সার্ভিস সেন্টার ১৫টি হলেও সারাদেশে আমাদের ৫০টি পিকআপ পয়েন্ট রয়েছে। সেখানে গ্রাহকরা তাদের স্মার্টফোন দিয়ে যায়। আবার সেখান থেকে মেরামতের পরে নিয়েও যান। দেশে অনেক সার্ভিসিং প্রতিষ্ঠান থাকলেও উপযুক্ত ব্যবস্থাপনা, আস্থা তৈরি করা এবং প্রাতিষ্ঠানিকীকরণ করা গেলে তা অন্যতম সলিউশন উদ্যোগ হিসেবে প্রতিষ্ঠিত হবে। তরুণদের কর্মসংস্থানও হবে।

/ইউএস/
সম্পর্কিত
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বঙ্গমাতা সেতুর পিলারে মালবাহী জাহাজের ধাক্কা
বঙ্গমাতা সেতুর পিলারে মালবাহী জাহাজের ধাক্কা
আদিতির হত্যাকারীর বিচারের দাবিতে বিক্ষোভ
আদিতির হত্যাকারীর বিচারের দাবিতে বিক্ষোভ
কয়েক ঘণ্টার মধ্যে পিবিআই’র চুরি হওয়া মালামাল উদ্ধার
কয়েক ঘণ্টার মধ্যে পিবিআই’র চুরি হওয়া মালামাল উদ্ধার
শিল্পকলায় নাট্যকেন্দ্রের ১৫তম প্রযোজনা
শিল্পকলায় নাট্যকেন্দ্রের ১৫তম প্রযোজনা
এ বিভাগের সর্বশেষ
বছরের সেরা উদ্ভাবনী কোম্পানির তালিকায় শাওমি
বছরের সেরা উদ্ভাবনী কোম্পানির তালিকায় শাওমি
আইফোনের সিরিজের নামে পরিবর্তন আসতে পারে
আইফোনের সিরিজের নামে পরিবর্তন আসতে পারে
অক্টোবর থেকে কলড্রপে টকটাইম ফেরত
অক্টোবর থেকে কলড্রপে টকটাইম ফেরত
মেসেজিংয়ে নগ্নতা প্রতিরোধে প্রযুক্তি নিয়ে কাজ করছে ইনস্টাগ্রাম
মেসেজিংয়ে নগ্নতা প্রতিরোধে প্রযুক্তি নিয়ে কাজ করছে ইনস্টাগ্রাম
নতুন আইফোনে ক্যামেরার ত্রুটি সমাধান  
নতুন আইফোনে ক্যামেরার ত্রুটি সমাধান