X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

২০২৩: প্রযুক্তি দুনিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তার দাপট

মাহবুবা ইয়াসমিন তুরাবা
০৩ জানুয়ারি ২০২৪, ১৮:৩৭আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪, ১৮:৩৭

২০২৩ সাল জুড়ে প্রযুক্তিগত চিন্তাভাবনার ওপরে এআই (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) তার আধিপত্য বিস্তার করে দেখিয়েছে। গত বছরে প্রযুক্তির আকস্মিক এই পরিবর্তন আগে কেউ কল্পনাও করতে পারেননি। চলুন ফিরে দেখা যাক ২০২৩ সালের প্রযুক্তি জগৎ।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওপেন-এআই, যা চ্যাটবট চ্যাটজিপিটি প্রকাশ করে হইচই ফেলে দেয়। ২০২৩ সালের জানুয়ারি মাসে ১০০ মিলিয়ন গ্রাহক এটি ব্যবহার করে পৃথিবীকে তাক লাগিয়ে দেয়। চ্যাটজিপিটি হলো এক ধরনের প্রোগ্রাম, যা গ্রাহকের প্রশ্ন বুঝে কেবল একটি উত্তর দিতে পারে। যেহেতু ‘রিইনফোর্সমেন্ট লার্নিং ফ্রম হিউম্যান’ ফিডব্যাক দিয়ে একে ট্রেইন করা হয়েছে, সেহেতু যত মানুষ এটি ব্যবহার করবে, তত ভালো উত্তর দিতে পারবে।

অপরদিকে, ২০২৩ সালে আমেরিকায় স্কুলগুলো খোলার সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষ স্কুলের কম্পিউটারগুলোতে চ্যাটজিপিটি ব্যবহার নিষিদ্ধ করে। এমনকি বছর জুড়ে আলোচিত হয়েছে প্রোগ্রামারদের বেকার করে তুলবে কিনা চ্যাটজিপিটি। কিন্তু এআই অটোমেশনের যুগে দক্ষ প্রোগ্রামারদের আরও বেশি প্রয়োজন হবে। কিন্তু জুনিয়র প্রোগ্রামারদের টেক ইন্ড্রাস্ট্রিতে টিকে থাকতে হলে নিজেদের দক্ষতার উন্নয়ন করতে হবে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুয়ায়ী, বর্তমানে ১৮০.৫ মিলিয়ন গ্রাহক চ্যাটজিপিটি ব্যবহার করছে।

২০২৩ সালে নভেম্বরে ওপেন-এআইয়ের প্রধান নির্বাহীর পদ থেকে বরখাস্ত হন স্যাম অল্টম্যান, যা আলোচিত ঘটনার মধ্যে অন্যতম ঘটনা। এর কিছুদিন পরে চাকরি ফিরে পেলে তিনি ওপেন-এআই বোর্ডকেই বরখাস্ত করেন।

পরবর্তী সময়ে ওপেন-এআইয়ের প্রতিদ্বন্দ্বী গুগলের চ্যাটবট বার্ডের আত্মপ্রকাশ ঘটে, যা সর্বসাধারণের ব্যবহারের জন্য বিশ্বের ১৮০টি দেশে উন্মুক্ত করে দেয়। এটি শুরুর দিকে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের লা এমডিএ ফ্যামিলি, পরবর্তীতে পাএল-এর ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় গত ডিসেম্বরে বার্ড এর সঙ্গে সঙ্গে জেমিনি যুক্ত হয়েছে। জেমিনি এআই একটি মাল্টিমোডাল এআই, যা বিশেষ টেনসর প্রসেসিং ইউনিট, গ্রাফিকস প্রসেসিং ইউনিট এবং এইচ১০০ জিপিইউ দিয়ে তৈরি করা হয়েছে। এটিকে ব্যবহার করতে চাইলে বার্ডের ওয়েবসাইটে লগইন করতে হবে। এর অনন্য বৈশিষ্ট্য হলো, কুকুরের ছবি ইনপুট দিয়ে কোন প্রাণি জানতে চাইলে বলে দেওয়া সম্ভব। যেহেতু এটি মাল্টিমোডাল এআই সেহেতু ছবি,ভিডিও, অডিও ইত্যাদি নিয়ে কাজ করতে সক্ষম। তাই এটিকে গুগলের সিইও সুন্দর পিচাই আগামী দশকের বড় আবিষ্কার বলেছেন। ইতোমধ্যে জেমিনি এআই বিতর্কের জন্ম দিয়েছে। জেমিনি এআই নিয়ে প্রকাশিত ডেমো ভিডিওতে দেখানো হয়েছে, অডিওর মাধ্যমে এটি ছবি আঁকতে পারে কিন্ত পরবর্তীতে জানা গেছে এটি স্থিরচিত্র দিয়ে করা হয়েছে।

২০২৩ সালে অভূতপূর্ব উপায়ে কোয়ান্টাম কম্পিউটিং ল্যাবরেটরি থেকে ইন্ডাস্ট্রিতে এসেছে। কোয়ান্টাম কম্পিউটারগুলো কোয়ান্টাম ফিজিক্স ব্যবহার করে ডাটা স্টোর এবং হিসাব করতে পারে। ট্র্যাডিশনাল কম্পিউটারের বাইনারিতে বিটের পরিবর্তে কোয়ান্টাম বিট বা কিউবিট ব্যবহার করে কোয়ান্টাম কম্পিউটিংয়ে কাজ করা হয়। বড় বড় জটিল প্রবলেমগুলো সুপার কম্পিউটার বর্তমানে দ্রুতগতিতে সমাধান করে ফেলছে।  এটি এআই এলগোরিদমের স্পিড বাড়িয়ে শক্তিশালী এআই মডেল তৈরি করতে সহযোগিতা করতে পারবে। অদূর ভবিষ্যতে জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তার মত বড় বড় সমস্যাগুলো নিয়ে কাজ করা সম্ভব হবে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে প্রকাশিত ফিউচার অব জবস রিপোর্ট-২০২৩ অনুযায়ী দ্রুত বর্ধনশীল চাকরির এক নম্বর অবস্থানে এআই ও মেশিন লার্নিং স্পেশালিষ্ট রয়েছে। প্রযুক্তি দুনিয়ায় ২০২৩ সালে কৃত্রিম বুদ্ধিমত্তার  বিস্ময়কর ট্রেন্ড ছিল। এই ধারাবাহিকতায় সামনের দিনগুলোতেও অব্যাহত থাকবে তো বটেই, সম্ভাবনাময় খাত শিক্ষা, স্বাস্থ্য, কৃষিতে নতুন নতুন প্রযুক্তির সংযোজন হবে বলে আশা করা যায়।

-মাহবুবা ইয়াসমিন তুরাবা, প্রভাষক, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

/এইচএএইচ/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
ঘামে ভেজা চুলের যত্নে কী করবেন
ঘামে ভেজা চুলের যত্নে কী করবেন
ইউক্রেনের তিনটি অঞ্চলের জ্বালানি স্থাপনায় রুশ হামলা
ইউক্রেনের তিনটি অঞ্চলের জ্বালানি স্থাপনায় রুশ হামলা
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে: ধর্মমন্ত্রী
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে: ধর্মমন্ত্রী
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই