X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শ্রমিকদের বেতন কমবে না: মুন্নুজান সুফিয়ান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ জানুয়ারি ২০১৯, ২২:৪৮আপডেট : ০৮ জানুয়ারি ২০১৯, ২৩:২৮

ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির সভায় সভাপতিত্ব করেন নবনিযুক্ত শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। (ছবি: ফোকাস বাংলা)

বেতন কখনও কমে না। শ্রমিকদের বেতন কমবে না। জানুয়ারিতে অসঙ্গতি দূর করে শ্রমিকদের বেতন দেওয়া হবে। অসঙ্গতি দূর হওয়ার পর যে বেতন হবে তা জানুয়ারি থেকেই কার্যকর হবে। চলতি মাসের ঘাটতি সমন্বয় করে ফেব্রুয়ারিতে বেতন দেওয়া হবে। মঙ্গলবার (৮ জানুয়ারি) বিকালে শ্রম ভবনে আয়োজিত সরকারের ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির  বৈঠকে এ মন্তব্য করেছেন নবনিযুক্ত শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

সরকার ঘোষিত মজুরি বাস্তবায়ন ও বেতন বৈষম্য নিরসনের দাবিতে গত রবিবার (৬ জানুয়ারি) থেকে শুরু হওয়া পোশাক শ্রমিকদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ত্রিপক্ষীয় এ বৈঠকে পোশাক শ্রমিক ও মালিকদের প্রতিনিধিরা অংশ নেন। বৈঠকে সরকারপক্ষে বাণিজ্য মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ আইন শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। বৈঠকে আমন্ত্রিত অতিথি ছিলেন নবনিযুক্ত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী।

বৈঠকে সভাপতির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, ‘যে ওয়েজবোর্ড ঘোষণা করা হয়েছে তাতে যদি ত্রুটি বিচ্যুতি থাকে তাহলে মালিকপক্ষের পাঁচ জন, শ্রমিক পক্ষের পাঁচ জন, শ্রম সচিব, বাণিজ্য সচিব বসে বিশ্লেষণ করে দেখবেন আসলে কোনও ত্রুটি হয়েছে কিনা। ত্রুটি হয়ে থাকলে এটা সংশোধন করে দেওয়া হবে। ১ জানুয়ারি থেকে বেতন কার্যক্রম কার্যকর হবে। তবে সমন্বয় করতে হবে। প্রধানমন্ত্রী শ্রমিকবান্ধব, তিনি কোনও ত্রুটি বিচ্যুতি মেনে নেবেন না। শেখ হাসিনার কাছে চাইলে কিছু পাওয়া যাবে না এমনটা হয় না। 

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘মালিকপক্ষ সাড়ে ৭ হাজার থেকে বাড়িয়ে সাড়ে ৮ হাজার টাকা ন্যূনতম মজুরি করে দিলেন শুধু প্রধানমন্ত্রী বলার জন্য।  বিজিএমইএ নেতা সালাম মুর্শেদী এটা আমাকে বলেছেন। যে সমস্যা হয়েছে এক মাসের মধ্যেই এর সমাধান হবে। আর জানুয়ারির ১ তারিখ থেকে বেতন পাবেন শ্রমিকরা। কোনও শ্রমিকের বেতনে বেসিক বা গ্রস কমবে না।  শ্রমিকদের উদ্দেশে বলছি, যদি কেউ ( বেতন) কমানোর চেষ্টা করে তাহলে আমরা সবাই আপনাদের সঙ্গে থাকবো। কিন্তু ভাঙচুর চলবে না। গার্মেন্টস শ্রমিক ভাইবোনদের কাছে আমার আবেদন আগামীকাল থেকে শান্তিপূর্ণভাবে কাজে অংশ নেবেন।’

এ বৈঠকে শ্রমিক, মালিক ও সরকারের প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি করে সমস্যার সমাধান খুঁজে বের করার সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিকদের পক্ষে পাঁচজন, মালিকদের পক্ষে পাঁচজন এবং বাণিজ্য সচিব এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ কমিটিতে থাকবেন। জানুয়ারি মাসের মধ্যেই তাদের সমাধান খুঁজে বের করে প্রতিবেদন জমা দিতে হবে।

বৈঠকে আরও সিদ্ধান্ত হয় যদি পর্যালোচনার পর কোনও গ্রেডের শ্রমিকদের বেতন বাড়ে তবে নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের শুরু থেকেই তা পরিশোধ করা হবে এবং সংশ্লিষ্ট শ্রমিকরা ফেব্রুয়ারি মাস থেকেই সংশোধিত কাঠামোতে বেতন এবং আগের বকেয়া একসঙ্গে পাবেন।

বৈঠক শেষে শ্রমিকদের আন্দোলন ছেড়ে নিজ নিজ কারখানার কাজে ফিরে যাওয়ারও আহ্বান জানিয়েছেন নবনিযুক্ত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। তবে এরপরেও কেউ যদি রাস্তায় আন্দোলন করেন তাহলে সরকার কঠোর ব্যবস্থা নেবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। 

এ বৈঠকে মজুরি কাঠামোর অসঙ্গতি ঠিক করার সিদ্ধান্তের পর শ্রমিক নেতাদের পক্ষে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহাবুবুর রহমান ইসমাইল এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিনুল হকও শ্রমিকদের বুধবার থেকে কাজে যোগদানের অনুরোধ জানান। 

ত্রিপক্ষীয় বৈঠকে বাণিজ্য সচিব মফিজুল ইসলাম, শ্রম সচিব আফরোজা খান, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএমইএ সাবেক সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ ও আতিকুল ইসলাম, এমপ্লয়ার্স ফেডারেশেনর সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএর বর্তমান সহসভাপতি মো. নাসির, বিজিএমইএর বর্তমান সহসভাপতি এস এম মান্নান কচি এবং গার্মেন্টস শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২০১৮ সালের ডিসেম্বর মাসেই এই মজুরি বা বেতন কাঠামো বাস্তবায়ন করা হয়েছে। চলতি জানুয়ারিতেই সেই কাঠামো অনুযায়ী বেতন পেয়েছেন পোশাক শ্রমিকরা। এরপরেই এই অসন্তোষ দেখা দিয়েছে।  

আরও পড়ুন:

পোশাক শ্রমিকদের বেতন কাঠামোতে বৈষম্যের সমাধান এ মাসেই

মালিক এবং শ্রমিক একটি বাইসাইকেলের দুটি চাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী

সাভারে পুলিশের সঙ্গে সংঘর্ষে পোশাক শ্রমিক নিহত

/এসএমএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ