জেনেভা গেছেন বাণিজ্যমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:২৯, এপ্রিল ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৩১, এপ্রিল ০১, ২০১৯




বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (ছবি: ফোকাস বাংলা)বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডাব্লিউটিও) বাংলাদেশের পঞ্চম ট্রেড পলিসি রিভিউ (টিপিআর) সভায় যোগ দিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সুইজারল্যান্ডের জেনেভা গেছেন। সোমবার (১ এপ্রিল) তিনি জেনেভার উদ্দেশে ঢাকা ছাড়েন। আগামী ৩ ও ৫ এপ্রিল জেনেভায় ডব্লিউটিও সচিবালয়ে এ সভা অনুষ্ঠিত হবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের জন্য এই সভা খুবই গুরুত্বপূর্ণ। সভায় বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিত, আমদানি বা রফতানির সার্বিক অগ্রগতি ও বিনিয়োগ প্রবাহ ও পরিবেশ সৃষ্টি, বিনিয়োগবান্ধব মুদ্রানীতি ইত্যাদি বিষয়সহ বিভিন্ন নীতিমালা এবং নানা ধরনের বাণিজ্য চুক্তির বাস্তবায়ন ও বাণিজ্য সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।
উল্লেখ্য, বাংলাদেশ ডাব্লিউটিওর প্রতিষ্ঠাকালীন সদস্য। এর আগে ১৯৯২, ২০০০, ২০০৬ এবং ২০১২ সালে বাংলাদেশ ট্রেড পলিসি রিভিউয়ে অংশ নেয়। বিশ্ব বাণিজ্যে অংশ বিবেচনা করে স্বল্পোন্নত দেশের ক্ষেত্রে প্রতি সাত বছর পরপর এবং অন্যান্য দেশের ক্ষেত্রে তিন থেকে পাঁচ বছর পরপর ট্রেড পলিসি রিভিউ করা হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, টিপু মুনশি ১৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, শিল্প মন্ত্রণালয়, এফবিসিসিআই এবং বিজিএমই-এর প্রতিনিধি রয়েছেন এই দলে। বাণিজ্যমন্ত্রীর আগামী ৯ এপ্রিল দেশে ফেরার কথা।

/এসআই/এইচআই/

লাইভ

টপ