behind the news
Vision  ad on bangla Tribune

লন্ডন স্টক এক্সচেঞ্জে সূচক কমলেও বেড়েছে যুক্তরাষ্ট্র ও এশিয়ায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৬:২৫, মার্চ ০৩, ২০১৬

লন্ডন স্টক এক্সচেঞ্জে বুধবার সূচকের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। তবে এই পুঁজিবাজারে ইন্স্যুরেন্স খাতের কোম্পানিগুলোর শেয়ার দর বেশ বেড়েছে। আর যুক্তরাষ্ট্র এবং এশিয়া অঞ্চলের পুঁজিবাজারে বেশ চাঙাভাব লক্ষ্য করা গেছে।

 

ইউরোপের শেয়ারবাজারের লেনদেন চিত্রইউরোপের শেয়ারবাজার 
আজ লন্ডন স্টক এক্সচেঞ্জের এফটিএসই-১০০ সূচক ৮ দশমিক ৮৩ পয়েন্ট কমে ৬ হাজার ১৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে এই এক্সচেঞ্জে ইন্সুরেন্স কোম্পানির এডমিরাল গ্রুপের শেয়ার দর ৪ শতাংশ বেড়েছে। জানানো হয়েছে ২০১৫ সালে কোম্পানিটির মুনাফা ৩৭৭ মিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে।
মুদ্রা বাজারের তথ্য অনুযায়ী আজ ডলারের বিপরীতে পাউন্ডের দাম ০ দশমিক ১০ শতাংশ কমেছে এবং ইউরোর বিপরীতে পাউন্ডের দর ০ দশমিক ১০ শতাংশ বেড়েছে।

এশিয়ার শেয়ারবাজারের লেনদেন চিত্রএশিয়ার শেয়ারবাজার

এশিয়ার শেয়ারবাজাগুলোতে চলতি সপ্তাহে দ্বিতীয় দিনের মতো ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে।
এদিন নিক্কি ২২৫ সূচক ১ দশমিক ৩০ শতাংশ বেড়ে ১৬ হাজার ৯৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। যা গত কার্যদিবসের চেয়ে ৪ শতাংশ বেশি।
জাপানে এদিন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান তোশিবার পুর্নঃগঠনে আরও ২.২ বিলিয়ন ডলার ঋণ সহায়তা পাওয়ার খবরে এ কোম্পানির শেয়ার দর ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
এদিন চীনের হ্যাং সেং সূচক ০ দশমিক ৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৪১ পয়েন্টে। এছাড়া সাংহাই কম্পোজিট সূচক ০ দশমিক ৩৫ শতাংশ বেড়ে ২ হাজার ৮৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
এছাড়া অস্ট্রেলিয়ায় এএসএক্স-২০০ সূচক ১ দশমিক ২ শতাংশ বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮১ পয়েন্টে। মূলত লেনদেন হওয়া কমোডিটি ফার্ম রিও টিনতোকোম্পানির শেয়ার ২ দশমিক ৮ শতাংশ এবং ফোর্তেকাস কোম্পানির শেয়ার ৬ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাওয়ায় দেশটির শেয়ারবাজার ঊধ্বমুখী।
এছাড়া দক্ষিণ কোরিয়ার কসপি সূচক ০ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ১ হাজার ৯৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। মূলত যুক্তরাষ্ট্রের বাজারে দেশটির তৈরি হুন্দায়, কিয়া এবং সানজিয়ন ব্রান্ডের প্রাইভেট কার বিক্রি বৃদ্ধি পাওয়ার খবরে শেয়ারবাজার চাঙা হতে থাকে।
যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারের লেনদেন চিত্র
যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার 

গত কার্যদিবসের চেয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারেও ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। ওয়াল স্ট্রিট বাজারে ব্যাংক ও প্রযুক্তি কোম্পানিগুলোর শেয়ার দর বেড়েছে। এদিন ডাউজোন্সের সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া এস অ্যান্ড পি ৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১ হাজার ৯৮৬ পয়েন্টে এবং নাসডাক সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০৩ পয়েন্টে।
মূলত তেল ও নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধি যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব ফেলেছে।
/এসএনএইচ 

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ