X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ায় ৬ ধাপে নির্বাচনি সহিংসতায় নিহত ৩, চেয়ারম্যান পদে এগিয়ে আ. লীগ

বগুড়া প্রতিনিধি
০৫ জুন ২০১৬, ২০:১১আপডেট : ০৫ জুন ২০১৬, ২০:১৪

ইউপি নির্বাচন ২০১৬ বগুড়ায় তিন মাসজুড়ে ৬ ধাপে ১০৭ ইউনিয়নে নির্বাচনি উৎসব শেষ হয়েছে। নির্বাচন পূর্ব ও পরবর্তী সহিংসতায় আওয়ামী লীগ ও যুবলীগের তিন নেতাকর্মী প্রাণ হারিয়েছেন। বিভিন্ন স্থানে নির্বাচন পরবর্তী সংঘর্ষের ঘটনাও ঘটেছে।
এদিকে বগুড়ায় চেয়ারম্যান পদে এগিয়ে রয়েছে আওয়ামী লীগ সমর্থিত ৫৩ জন। এছাড়া বিএনপির ২২ জন, স্বতন্ত্র ১২ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ৮ জন এবং বিএনপির বিদ্রোহী ১২ জন নির্বাচিত হয়েছেন। স্বতন্ত্র প্রার্থীদের অনেকেই জামায়াত-শিবিরের নেতাকর্মী।
ক্ষমতাসীন আওয়ামী লীগ অন্যান্য উপজেলায় খুব ভালো করলেও বগুড়া সদর ও শাজাহানপুরে সুবিধা করতে পারেনি। এখানে বিএনপির সঙ্গে তাদের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। অধিকাংশ ইউনিয়নে নতুন মুখের আবির্ভাব ঘটেছে।
নির্বাচনি সংঘর্ষে নিহতরা হলেন- শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ ইউনিয়নের  আওয়ামী লীগ কর্মী মাহাতাব আলী (৫৫), সোনাতলার দিগদাইড় ইউনিয়নের পাঠানপাড়া গ্রামের জিন্নাত আলী আকন্দের ছেলে ও ইউনিয়ন যুবলীগের সদস্য লিটন মিয়া (২৬) এবং সারিয়াকান্দির বোহাইল ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চর-শংকরপুর গ্রামের নইমুদ্দিন ভুঁইয়ার ছেলে জবেদ আলী ভুঁইয়া (৪০)।

নির্বাচন অফিস সূত্র জানায়, বগুড়ার ১২ উপজেলার ১০৮টি ইউনিয়নের মধ্যে সীমানা সংক্রান্ত জটিলতায় কাহালুর দূর্গাপুর ইউনিয়নে ভোট হয়নি। ২২ মার্চ প্রথম ধাপে সারিয়াকান্দি উপজেলার ১২ ইউনিয়ন ও দুপচাঁচিয়ার শুধু তালোড়া ইউনিয়নে ভোটগ্রহণ করা হয়। দুই উপজেলার ১৩ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৭ জন, বিএনপির ২ জন, স্বতন্ত্র ২ জন এবং বিএনপির ২ জন বিদ্রোহী প্রার্থী নির্বাচিত হয়েছেন। এর মধ্যে সারিয়াকান্দির ১২ ইউনিয়নে আওয়ামী লীগের ৭ জন, বিএনপির ২ জন, বিএনপির বিদ্রোহী ২ জন এবং স্বতন্ত্র একজন। দুপচাঁচিয়ার তালোড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী।

৩১ মার্চ দ্বিতীয় ধাপে শিবগঞ্জ উপজেলার ১২ এবং সোনাতলার ৬ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। দুই উপজেলার ১৮ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ১০ জন, বিএনপির ৩ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ১ জন, বিএনপির বিদ্রোহী ৩ জন এবং স্বতন্ত্র ১ জন নির্বাচিত হন। এর মধ্যে শিবগঞ্জে আওয়ামী লীগের ৪ জন, বিএনপির ৩ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ১ জন, বিএনপির বিদ্রোহী ৩ জন এবং স্বতন্ত্র ১ জন। সোনাতলার ৬ ইউনিয়নে আওয়ামী লীগের সকল প্রার্থীই নির্বাচিত হয়েছেন।

২৩ এপ্রিল তৃতীয় ধাপে গাবতলীর ১১ ও ধুনটে ১০ ইউনিয়নে ভোট হয়েছে। দুই উপজেলার ২১ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ১০ জন, বিএনপির ১ জন, স্বতন্ত্র ১ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ৩ জন এবং বিএনপি বিদ্রোহী ৬ জন নির্বাচিত হন। এর মধ্যে গাবতলীতে আওয়ামী লীগের ৫ জন, বিএনপির ১ জন, বিএনপির বিদ্রোহী ৪ জন ও আওয়ামী লীগের বিদ্রোহী ১ জন। ধুনটে আওয়ামী লীগের ৫ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ২ জন, বিএনপির বিদ্রোহী ২ জন এবং স্বতন্ত্র ১ জন।

গত ৭ মে চতুর্থ ধাপে শেরপুরের ১০ ও নন্দীগ্রামের ৫ ইউনিয়নে ভোট হয়েছে। দুই উপজেলার ১৫ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৭ জন, বিএনপির ২ জন, স্বতন্ত্র ৪ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ১ জন, বিএনপির বিদ্রোহী ১ জন নির্বাচিত হন। এর মধ্যে শেরপুরে আওয়ামী লীগের ৬ জন, বিএনপির ১ জন, স্বতন্ত্র ১ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ১ জন ও বিএনপি বিদ্রোহী ১ জন। নন্দীগ্রামে আওয়ামী লীগের ১ জন, বিএনপির ১ জন ও স্বতন্ত্র ৩ জন।

২৮ মে পঞ্চম ধাপে কাহালুর ৮, দুপচাঁচিয়ার ৫ এবং আদমদীঘির ৬ ইউনিয়নে ভোট হয়েছে। তিন উপজেলায় ১৯ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের   ১০ জন, বিএনপির ৫ জন, আওয়ামী লীগ বিদ্রোহী ৩ জন এবং স্বতন্ত্র ১ জন নির্বাচিত হয়েছে। এর মধ্যে দুপচাঁচিয়ায় আওয়ামী লীগের ২ জন, বিএনপির ২ জন ও স্বতন্ত্র ১ জন, আদমদীঘিতে আওয়ামী লীগের ৫ জন ও আওয়ামী লীগের বিদ্রোহী ১ জন এবং কাহালুতে আওয়ামী লীগের ৩ জন, আওয়ামী লীগের বিদ্রোহী ২ জন, বিএনপির ৩ জন।

এছাড়া ৪ জুন শেষ ধাপে বগুড়া সদরের ১১, শাজাহানপুরে ৯ এবং সোনাতলার ১টি ইউনিয়নে ভোট হয়েছে। তিন উপজেলার ২১ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৯ জন, বিএনপির ৯ জন, এবং স্বতন্ত্র ৩ জন নির্বাচিত হয়েছেন। এর মধ্যে সদরে বিএনপির ৫ জন, আওয়ামী লীগের ৪ জন ও স্বতন্ত্র ২ জন, শাজাহানপুরে আওয়ামী লীগের ৪ জন, বিএনপির ৪ জন ও স্বতন্ত্র ১ জন এবং সোনাতলায় আওয়ামী লীগের ১ জন।

সদরের এরুলিয়া ইউনিয়নে ৫টি কেন্দ্রে ব্যালট পেপার ভুল ছিল এমন অজুহাতে নির্বাচন কমিশন ভোট গ্রহণের পর কেন্দ্রগুলো স্থগিত ঘোষণা করেন। কিন্তু স্বতন্ত্র প্রার্থী শ্রমিক আবদুল লতিফ মণ্ডল তা অগ্রাহ্য করেন। তার সমর্থক শ্রমিকরা শহরতলীর চারমাথায় প্রায় ৩ ঘণ্টা উত্তরবঙ্গ মহাসড়ক অবরোধ করেন। বাধ্য হয়ে রিটার্নিং অফিসার ৬ হাজারের বেশি ভোটে তাকে নির্বাচিত ঘোষণা করেন। এছাড়া শাজাহানপুরের আশেকপুর ইউনিয়নে আওয়ামী লীগের ফিরোজ আহমেদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

বগুড়া সদর নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল হাসান জানান, ব্যালটে নামে ত্রুটি থাকায়  নির্বাচন কমিশন এরুলিয়া ইউনিয়নের ৫ কেন্দ্রে ভোট স্থগিত করেছেন। পরবর্তীতে এখানে শুধু চেয়ারম্যান পদে ভোটগ্রহণ করা হবে।

তবে ওই ইউনিয়নের চেয়ারম্যান আবদুল লতিফ মণ্ডল জানান, ফলাফল ঘোষণা করা হয়েছে। ভোট গ্রহণ শেষ হওয়ার পর স্থগিত হতে পারে না। কমিশনের ভুলের দায় প্রার্থী নেবে না। এখানে পুনরায় নির্বাচন করার সুযোগ নেই। এরপরও কমিশন চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে নির্বাচন পূর্ব ও পরবর্তী সহিংসতায় শিবগঞ্জ, সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলায় তিন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী নিহত হয়েছেন। গত ২২ মার্চ বগুড়ার সারিয়াকান্দির বোহাইল ইউনিয়নে নির্বাচন চলাকালে প্রতিপক্ষের হামলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থী গোলাম মোস্তফা টুকুর সমর্থক ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জবেদ আলী ভুঁইয়া গুরুতর আহত হন। পরদিন সকালে তিনি ঢামেক হাসপাতালে মারা যান। গত ১৪ মার্চ রাতে শিবগঞ্জের বুড়িগঞ্জ ইউনিয়নে নির্বাচনি পূর্ব সহিংসতায় আওয়ামী লীগ প্রার্থীর ভাগ্নে আওয়ামী লীগ কর্মী মাহাতাব আলী খুন হন। এছাড়া গত ৩ এপ্রিল সোনাতলার দিগদাইড় ইউনিয়নের পাঠানপাড়া গ্রামে নির্বাচন পরবর্তী সহিংসতায় প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত ইউনিয়ন যুবলীগ কর্মী লিটন মিয়া রাতে শজিমেক হাসপাতালে মারা গেছেন।

আরও পড়ুন: অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে নেত্রকোনায়

/এআর/এএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী