X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নারায়ণগঞ্জে ফের শিক্ষক লাঞ্ছিত

নারায়ণগঞ্জ প্রতিনিধি
১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৮:০২আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১৮

লাঞ্ছনার শিকার শিক্ষক (ছবি প্রতিনিধি) শিক্ষক শ্যামলকান্তি ভক্তের পর নারায়ণগঞ্জে আবারও এক শিক্ষককে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। এবার বার একাডেমির প্রধান শিক্ষক মনিরুজ্জামান সরকারকে টেনে-হিঁচড়ে স্কুল থেকে বের করে দিয়েছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। তার বিরুদ্ধে দুর্নীতি ও গোপনে ম্যানেজিং কমিটির নির্বাচন করার অভিযোগ এনে সোমবার (১৮ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটানো হয়।

জানা গেছে, বার একাডেমি স্কুলের প্রধান শিক্ষক মনিরুজ্জামান সরকার স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব নেওয়ার পর থেকে অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে পড়ে। চলতি বছরের ২১ আগস্ট প্রধান শিক্ষকের অনিয়ম দুর্নীতির বিষয়ে এলাকাবাসী জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দেয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শরীফুল ইসলামের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। এরই মধ্যে স্কুল পরিচালনা কমিটির নির্বাচনের তফসিল ঘোষণা করে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস। কিন্তু প্রধান শিক্ষক তা গোপন রেখে আগের সভাপতি প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব শামীম চৌধুরিকে সভাপতি রেখে নতুন চারজন সদস্যকে নির্বাচন করার চেষ্টা করেন। বিষয়টি জানাজানি হলে স্থানীয় ক্ষমতাসীন প্রভাবশালীরা ক্ষুব্ধ হয়ে ওঠে।

শিক্ষককে লাঞ্ছিত করার অভিযোগ (ছবি প্রতিনিধি) সোমবার তদন্ত কমিটির স্কুলে আসার খবর পেয়ে স্থানীয় ক্ষমতাসীনরা এলাকাবাসীকে একত্রিত করে সকাল থেকে প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে আন্দোলন শুরু করে। সকাল ১১টায় তদন্ত কমিটির প্রধান জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শরিফুর ইসলাম, জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা নাজমুন নাহার খানম ও প্রধান সহকারী জাহাঙ্গীর আলম স্কুলে আসেন। এ সময় আগে থেকে জড়ো হওয়া এলাকাবাসী তদন্ত কমিটির সামনে প্রধান শিক্ষকের রুম অবরুদ্ধ করে বিক্ষোভ প্রদর্শন ও ঝাড়ু মিছিল বের করে। একপর্যায়ে দুপুরের দিকে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের উপস্থিতিতে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সদস্য মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শামসুজ্জামান খান ভাসানী, জাতীয় পার্টির কুতুব উদ্দিন, পরিবহন ব্যবসায়ী নুরুজ্জামান সরদার, পরিবহন ব্যবসায়ী নিলু সওদাগরসহ লোকজন প্রধান শিক্ষক মনিরুজ্জামান সরকারকে তার চেয়ার থেকে টেনে-হিঁচড়ে তুলে শারীরিকভাবে লাঞ্ছিত করে স্কুল থেকে বের করে একটি সিলভার কালারের প্রাইভেটকারে তুলে দেয়।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সদস্য শামসুজ্জামান খান ভাসানী জানান, প্রধান শিক্ষক মনিরুজ্জামান স্কুলের দায়িত্ব নেওয়ার পর থেকে নানা অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে পড়েন। তার নিজস্ব কোচিং সেন্টারে বাধ্যতামূলক কোচিং করা, ভর্তি ও গ্রামার বই পাঠের নামে বাণিজ্যসহ নানা দুর্নীতি করে আসছেন। যে কারণে স্কুলের শিক্ষার মান দিন দিন খারাপ হচ্ছে।

শিক্ষককে টেনে হিঁচড়ে গাড়িতে উঠিয়ে দেওয়া হচ্ছে খানপুর এলাকার বাসিন্দা ও বিদ্যালয় পরিচালনা পরিষদের সাবেক সদস্য নুরুজ্জামান সরদার বলেন, ‘প্রধান শিক্ষককে চাকরিতে বহাল রেখে তার বিরুদ্ধে দুর্নীতি তদন্ত সুষ্ঠুভাবে করা সম্ভব নয়। এজন্য আমরা তার অপসারণ দাবি করছি।’ তবে তিনি শিক্ষককে টেনে-হিঁচড়ে লাঞ্ছিত করার অভিযোগ অস্বীকার করেন।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শরিফুল ইসলাম বলেন, ‘শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে জমা দেওয়া হবে।’ তবে তার সামনে ওই শিক্ষককে টেনে-হিঁচড়ে বের করে দেওয়ার বিষয়টি তিনি দেখেননি বলে জানান।

এ ব্যাপারে প্রধান শিক্ষক মনিরুজ্জামান সরকার বলেন, ‘স্থানীয় প্রভাবশালী অনেকে স্কুল নিয়ে ব্যবসা করতে চান। তাদের মন মতো কমিটি না হওয়ায় আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে মিথ্যা দুর্নীতির অভিযোগ তুলছে। তারই অংশ হিসেবে তদন্ত কমিটির কর্মকর্তাদের সামনে আমাকে শারীরিকভাবে লাঞ্ছিত করে স্কুল থেকে বের করে দিয়েছে। শিক্ষার্থীদের উপস্থিতিতে এ ঘটনা আমাকে ব্যথিত করেছে। যারা আমাকে লাঞ্ছিত করেছে তাদের শাস্তি চাই।’

এর আগে গত বছরের ১৩ মে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামলকান্তিকে লাঞ্ছিত করে স্কুল কমিটির লোকজন ও স্থানীয় জনগণ। 

আরও পড়ুন:

বরিশালে দুই ছাত্রলীগকর্মীকে হাতুড়ি দিয়ে পেটানোর অভিযোগ

 

/বিএল/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ