X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

গাইবান্ধায় শীতের তীব্রতা: স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ

গাইবান্ধা প্রতিনিধি
৩০ ডিসেম্বর ২০১৭, ১৯:১২আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৭, ১৯:১৮





গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন রোগীরা শীতের তীব্রতায় গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালসহ ছয় উপজেলার হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যাই বেশি। শীতের তীব্রতা থেকে রক্ষা পেতে শিশুসহ বয়স্কদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, গরম কাপড় পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন আক্রান্তদের ওষুধ ও স্যালাইনসহ দেওয়া হচ্ছে প্রয়োজনীয় চিকিৎসাসেবা।

গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. অমল চন্দ্র সাহা বলেন, ‘শীতের তীব্রতায় রোটা ভাইরাস দেখা দেওয়ায় ডায়রিয়া ও নিমোনিয়াসহ শীতজনিত রোগের প্রকোপ বেড়েছে। হাসপাতালে আসা বহির্বিভাগসহ ভর্তি রোগীদের ওষুধ ও স্যালাইনসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। তবে এ প্রকোপ থেকে রক্ষা পেতে শিশুসহ বয়স্কদের পরিষ্কার-পরিচ্ছন্ন আর গরম কাপড় পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

শনিবার (৩০ ডিসেম্বর) দুপুরে গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালসহ ছয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, তীব্র ঠাণ্ডায় ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও সর্দি-জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এসব হাসাপাতালে ভর্তি আছেন অন্তত শতাধিক রোগী। হাসপাতাল ছাড়াও কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র থেকেও সেবা নিচ্ছেন আক্রান্তরা।

গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীদের জন্য আসন রয়েছে ২০টি। কিন্তু প্রতিদিন এখানে গড়ে ২৫ থেকে ৩০ জন রোগী ভর্তি হচ্ছেন। গত মঙ্গলবার থেকে শনিবার (৩০ ডিসেম্বর) দুপুর পর্যন্ত গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালে অন্তত শতাধিক রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। গত সাতদিনে এ হাসপাতালের বহির্বিভাগে অন্তত দুই শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন। এছাড়া ছয় উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সেও ভর্তি রয়েছেন শিশুসহ শতাধিক রোগী।

ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আনোয়ারুল ইসলাম বলেন, ‘স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েও সুস্থ না হওয়ায় শনিবার বিকালে হাসপাতালে ভর্তি হই। বর্তমানে স্যালাইন দেওয়ায় একটু সুস্থতা বোধ করছি।’

শুক্রবার দুপুর থেকে বারবার পাতলা পায়খানা ও বমি করায় ৬ বছরের মেয়েকে হাসপাতালে ভর্তি করান খোলাবাড়ী গ্রামের সাইফুল ইসলাম। দুদিন ধরে চিকিৎসা নিলেও কোনও উন্নতি হয়নি বলে তিনি জানান।

আনোয়ারা বেগম জানান, শনিবার সকালে ডায়রিয়ার সঙ্গে জ্বর নিয়ে হাসপাতালে আসেন তিনি। পরে চিকিৎসক তাকে ভর্তি হওয়ার পরামর্শ দেন। এরপর থেকে হাসপাতালে ভর্তি আছেন। চিকিৎসক তাকে স্যালাইন ও ওষুধ দিয়েছেন।

গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালের নার্স শেলী আহম্মেদ মাবুদ বলেন, ‘হাসপাতালে ভর্তি রোগীদের ওষুধ ও স্যালাইন দেওয়াসহ সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। তাছাড়া ডায়রিয়া ওয়ার্ডে বেডের সংখ্যা কম থাকায় সিঁড়ি ও ফ্লোরে বাকি রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। প্রতিদিনই রোগীরা সুস্থ হয়ে বাড়িও ফিরছেন।’

আরও পড়তে পারেন:  ৯৯৯: মধ্যরাতে খুললো হাসপাতালের দরজা

 



 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!