X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হাবিপ্রবিতে অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা, আন্দোলন জারি রাখার ঘোষণা শিক্ষকদের

দিনাজপুর প্রতিনিধি
১১ জানুয়ারি ২০১৯, ১৩:২২আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ১৩:২৯

হাবিপ্রবি শিক্ষা কার্যক্রমে টানা প্রায় দুই মাস ধরে চলমান অচলাবস্থার নিরসন হয়নি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি)। আলোচনার মাধ্যমে পরিস্থিতির নিরসন করে ক্লাস ও পরীক্ষা চালুর দাবি জানাচ্ছেন শিক্ষার্থীরা। তবে দাবি না মানা পর্যন্ত আন্দোলনে অটল থাকার কথা বলছেন শিক্ষকরা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য, রেজিস্ট্রারসহ অন্যান্য শিক্ষকদের অবরুদ্ধ করে রাখেন সাধারণ শিক্ষার্থীরা। তবে ক্লাস-পরীক্ষা শুরুর আশ্বাসে রাত ৯টার পর তারা অবরোধ তুলে নেন। এদিকে শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটির পর রবিবার থেকে ফের আন্দোলন শুরুর কথা জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বেতন বৈষম্য দূর করার দাবিতে গত ১৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের সদ্য পদোন্নতিপ্রাপ্ত ৬১ জন সহকারী অধ্যাপক কোষাধ্যক্ষ অধ্যাপক বিধান চন্দ্র হালদারের কক্ষে যান। সেখানে তাদের ওপর হামলা, মারধর ও লাঞ্ছিত করার অভিযোগ ওঠে। এই অভিযোগে পরের দিন থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে অনশনে যান পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকরা। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। ফলে বিশ্ববিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষক ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলনে নামেন। আন্দোলনের জন্য অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় ভর্তি পরীক্ষা এবং কর্মকর্তা ও শিক্ষক নিয়োগ পরীক্ষা। এরই মধ্যে ২৯ নভেম্বর রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলমকে লাঞ্ছিতের ঘটনায় আন্দোলনরত দুই শিক্ষককে সাময়িক বহিস্কার করা হলে আন্দোলন আরও বেগবান হয়ে উঠে। এমতাবস্থায় ৩ ডিসেম্বর ঢাকায় হাবিপ্রবি’র রিজেন্ট বোর্ডের এক সভায় ৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত হয়। এক মাস বন্ধ শেষে গত ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় খোলে এবং ৬ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা চালু হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষকদের দাবি-দাওয়ার ব্যাপারে কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ না নেওয়ায় ৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয় খোলা হলেও ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ না করে আবারও আন্দোলনে নামেন দেড় শতাধিক শিক্ষক। ফলে প্রায় দুইমাস ধরে শিক্ষা কার্যক্রমে চলমান অচলাবস্থা অব্যাহত থাকে।

এদিকে শিক্ষা কার্যক্রমে প্রায় দুই মাসের অচলাবস্থা নিরসন করে ক্লাস ও পরীক্ষা চালুর দাবিতে গত ৯ জানুয়ারি রাস্তায় নামেন শিক্ষার্থীরা। ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে তারা বৃহস্পতিবার দুপুর থেকে একাডেমিক ভবন, প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন। এসময় অবরুদ্ধ হয়ে পড়েন শিক্ষকরা। তবে শিগগিরই ক্লাস ও পরীক্ষা চালুর আশ্বাসে তারা রাত ৯টার দিতে অবরোধ তুলে নেন।

এদিকে অবস্থায় সংকট মোকাবেলায় বৃহস্পতিবার বেলা ১১টায় আন্দোলনরত প্রগতিশীল শিক্ষক ফোরাম ও বিকাল ৪টায় সদ্য পদোন্নতিপ্রাপ্ত ৬১ জন সহকারী অধ্যাপকের সঙ্গে আলোচনায় বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আলোচনায় হাবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাশেম, রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম, প্রগতিশীল শিক্ষক ফোরামের সহসম্পাদক প্রফেসর ড. এস এম হারুনর রশিদসহ অন্যান্য নেতারা এবং আন্দোলনরত সদ্য পদোন্নতিপ্রাপ্ত সহকারী অধ্যাপক কৃষ্ণ চন্দ্র রায়সহ ৬১ জন সহকারী অধ্যাপক উপস্থিত ছিলেন। বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আলোচনায় কোনও সমাধান হয়নি।

আলোচনা শেষে আন্দোলনরত সদ্য পদোন্নতিপ্রাপ্ত সহকারী অধ্যাপকদের প্রতিনিধি কৃষ্ণ চন্দ্র রায় সাংবাদিকদের জানান, ‘বিশ্ববিদ্যালয়ের প্রশাসন আমাদের দাবির ব্যাপারে কোনও পদক্ষেপ ও আশ্বাস না দিয়েই ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান। আমাদের দাবির ব্যাপারে কোনও পদক্ষেপ না নেওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরে যাবো না।’

হাবিপ্রবি’র রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম জানান, ‘বৃহস্পতিবারের আলোচনাটি ছিল প্রাথমিক আলোচনা। এই আলোচনায় কোনও সমাধান না হয়নি। শুক্রবার বিকাল ৩টায় আবার আলোচনায় বসা হবে।’

 

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ