বরিশালে ৩ দিনব্যাপী পৌষ মেলা শুরু

Send
বরিশাল প্রতিনিধি
প্রকাশিত : ০১:০৯, জানুয়ারি ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:১০, জানুয়ারি ১২, ২০১৯

বরিশালে শুরু হয়েছে তিন দিনব্যাপী পৌষ মেলা। শুক্রবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলন পরিষদের উদ্যোগে নগরীর কালীবাড়ি রোডস্থ জগদীশ সারস্বত গার্লস স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে উদ্বোধন করা হয় এ মেলার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। সভাপত্বি করেন জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলন পরিষদের সভাপতি কাজল ঘোষ।

উদ্বোধনী অনুষ্ঠানে সাদিক আবদুল্লাহ বলেন, ‘আগামীতে গ্রাম বাংলার পুরনো ঐতিহ্য রক্ষা করাসহ শিশুবান্ধব নগরী গড়ে তোলার জন্য সর্বাত্মক চেষ্টা করবো।’ এ কাজের জন্য সবার সহযোগিতা চান তিনি। মেয়র নগরী পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখার জন্য সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোশারফ হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন নাট্যজন সৈয়দ দুলাল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা পঙ্কজ রায় চৌধুরী, সরকারী বিএম কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশীষ হালদার, শিল্পপতি বিজয় কৃষ্ণ দে ও মেয়র পত্মী লিপি আবদুল্লাহ।

পরে সিটি মেয়র ও পুলিশ কমিশনার তিন দিনব্যাপী পৌষ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

মেলার উদ্বোধনী দিনে নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২ শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে পৌষ মেলা এবং পিঠা উৎসব কেন্দ্রিক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আবৃত্তি, সঙ্গীত, নৃত্য ও নাটক।

মেলার আয়োজক জেলা রবিন্দ্র সম্মেলন পরিষদের সভাপতি কাজল ঘোষ বলেন, ‘নতুন প্রজন্ম যারা শহরে বাস করে তারা পৌষ-পার্বন সম্পর্কে কিছুই জানে না। পৌষ পার্বন এবং গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠার সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয়ে করিয়ে দিতেই এই মেলার আয়োজন করা হয়েছে। তিন দিনব্যাপী মেলাকে আকর্ষণীয় করতে আয়োজন করা হয়েছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া মেলা প্রাঙ্গণে স্থাপিত ২০টি স্টলে বাহারী পিঠার সম্ভার রাখা হয়েছে। আগামী ১৩ জানুয়ারি এ মেলা শেষ হবে।’

/এআর/

লাইভ

টপ