ঘোষণা ছাড়াই গাজীপুরে কারখানা বন্ধের নোটিশ

Send
গাজীপুর প্রতিনিধি
প্রকাশিত : ১১:৫৬, আগস্ট ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:১৮, আগস্ট ২১, ২০১৯

ঘোষণা ছাড়াই কারাখানা বন্ধপূর্ব ঘোষণা ছাড়াই গাজীপুরের শ্রীপুরে ক্যাসিওপিয়া ড্রেস লিমিটেড মঙ্গলবার (২০ আগস্ট) বন্ধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। শ্রমিকরা ঈদের ছুটি শেষে কাজে যোগ দিতে গিয়ে দেখেন কারখানার প্রধান ফটকে বন্ধের বিজ্ঞপ্তি। এরপর তারা কারাখানা গেটে দাঁড়িয়ে বাৎসরিক ও অর্জিত ছুটির ভাতার দাবিতে আন্দোলন শুরু করেন। পরে শিল্প পুলিশ তাদের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পরার্মশ দেন।

শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষের কাছে শ্রমিকদের দুই বছরের অর্জিত ও বার্ষিক ছুটির ভাতা বকেয়া ছিল। দুই মাস আগে আন্দোলনের মুখে এক বছরের অর্জিত ছুটির বকেয়া ভাতা পরিশোধ করে মালিক কর্তৃপক্ষ। এখনও এক বছরের অর্জিত ও বার্ষিক ছুটির ভাতা বকেয়া রয়েছে। আগামী ২৯ আগস্ট ওই বকেয়া ভাতা পরিশোধের কথা ছিল।

ঘোষণা ছাড়াই কারাখানা বন্ধকারখানার শ্রমিক ওয়াসিম, এমদাদুল হক, মনোয়ারাসহ অনেকে জানায়, ছুটি কাটিয়ে মঙ্গলবার সকাল ৮টায় কাজে যোগ দিতে এসে দেখেন কারখানায় পুলিশ। আর প্রধান ফটকে কারখানা বন্ধের বিজ্ঞপ্তি সাঁটানো। কোনও প্রকার পূর্ব ঘোষণা ও বকেয়া পরিশোধ না করেই নিয়মিত উৎপাদনে নিয়োজিত কারখানাটি হঠাৎ ছুটি ঘোষণা করায় বিস্মিত হয়েছি।

কারখানার প্রশাসন ব্যবস্থাপক রিপন হালদার জানান, কাজের অর্ডার সংগ্রহ করতে না পেরে কর্তৃপক্ষ নিরুপায় হয়ে কারখানাটি বন্ধ ঘোষণা করেছে। তবে শ্রম আইনে শ্রমিকদের পাওনা যথাসময়ে পরিশোধ করা হবে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক চন্দন কুমার চক্রবর্তী জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানা এলাকায় সকাল থেকেই শিল্প পুলিশ মোতায়েন রয়েছে। কর্তৃপক্ষ শ্রমিকদের সব ধরেনের পাওনা পরিশোধ করবেন।

/এসটি/এমএমজে/

লাইভ

টপ