X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

নির্জন পাহাড়ে গানের চর্চা, সেই গল্প নিয়ে বই

বিনোদন রিপোর্ট
৩০ জানুয়ারি ২০২৪, ১১:৩০আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ১৩:২১

শুনতে বিস্ময়কর মনে হতে পারে, তবু সত্য। এক দিন, দু’দিন নয়, বরং এক যুগের বেশি সময় ধরে প্রায় নিয়মিত একটি নির্জন পাহাড়ে গিয়ে সারারাত গান করতেন জুনায়েদ ইভান। যিনি সময়ের ব্যান্ড ‘অ্যাশেজ’র দলনেতা। সেই নির্জন অভিজ্ঞতা থেকেই সৃষ্টি হয়েছে তার সিংহভাগ গান। যেগুলো শুনে মুগ্ধতার ঘোরে ডুব দেয় শ্রোতারা।

জীবনের এমন ব্যতিক্রম ঘটনাই এবার বইয়ের পাতায় তুলে আনছেন জুনায়েদ ইভান। ইউ পাবলিকেশন থেকে প্রকাশিতব্য এই বইয়ের নাম রেখেছেন ‘আমার গান ও কিছু কথা’। এটি তার চতুর্থ বই। এর আগে তার লেখা ‘শেষ’, ‘নিকটবর্তী ব্যবধান’ ও ‘অন্যমনস্ক’ নামের তিনটি বই প্রকাশিত হয়েছে এবং তিনটিই রকমারির বেস্ট সেলার হয়েছিল।

লেখালেখির সঙ্গে ইভানের সখ্য ছোটবেলা থেকেই। ‘অ্যাশেজ’র সবগুলো গানই তার লেখা। ইতোপূর্বে উপন্যাস ও কাব্যগ্রন্থও লিখলেন। কিন্তু নিজের জীবনের ঘটনা কেন সামনে আনতে চাইলেন, সে প্রসঙ্গে বিস্তারিত জানালেন বাংলা ট্রিবিউনের কাছে। বললেন, ‘প্রায় ১৫ বছর ধরে গান করছি। মানুষজন বিভিন্ন গানের পেছনের গল্প জানতে চায়। তখন আমি তো তাকে এতো সময় নিয়ে, ব্যাখ্যা করে বোঝাতে পারি না। সে কারণেই মনে হয়েছে যে, বইতে এটা তুলে আনা যায়। এখানে শুধু আমার জীবনের ওই সময়ের ঘটনাগুলো না, সেই ঘটনার পেছনের মনস্তাত্ত্বিক ব্যাখ্যাও তুলে ধরেছি। আমার মনে হয়, এতে শ্রোতারা আরও ভালোভাবে আমাদের গানগুলো উপলব্ধি করতে পারবেন।’

অ্যশেজ সদস্যরা ইভান বলেন, ‘জীবনের একটা বড় সময়, ২০০৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত, প্রায়শই একটি পাহাড়ে গিয়ে সারারাত গান করতাম। সেই জার্নিটার মানসিক ও দর্শনগত দিকগুলো নিয়েই বইটি লিখেছি।’

গানচর্চার ব্যতিক্রম এই অধ্যায়ের শুরুটা কীভাবে হয়েছিল, সেটাও জানালেন ব্যান্ডভূমি চট্টগ্রাম থেকে উঠে আসা ইভান। তার ভাষ্য, ‘স্কুলে পড়াকালীন আমি একটা মাঠে গান করতাম। সেখানে একটি পাঁচ তারকা হোটেল আছে এখন। এই হোটেল বানানোর সময় সেখানে মানুষের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। কিন্তু আমার তো এরকম বাইরে গান করার অভ্যাস। আমি কোথায় যাবো তাহলে! তখন একটা পাহাড় খুঁজে বের করি। এ সম্পর্কে বিস্তারিত লিখেছি বই-এ।’

‘আমার গান ও কিছু কথা’ বইটিকে জুনায়েদ ইভান বলছেন প্রবন্ধমূলক আত্মজীবনী। বর্তমানে এর প্রি-অর্ডার চলছে। বই মেলা শুরু হলেই পাওয়া যাবে সরাসরি। 

সবশেষে গান প্রসঙ্গেও একটু খবর দিলেন ইভান। বললেন, “এ বছর দেশের বাইরে আমাদের অনেকগুলো ট্যুর হবে। প্রাসঙ্গিক কারণেই দেশগুলোর নাম আপাতত বলছি না। আর আমাদের তৃতীয় অ্যালবাম ‘বিভ্রম’ এ বছরই প্রকাশ করবো। ফেব্রুয়ারি থেকেই অ্যালবামটির গান প্রকাশ শুরু হবে। এরপর প্রতি মাসেই একটি করে গান নিয়ে আসার প্ল্যান।”

জুনায়েদ ইভান বলা প্রয়োজন, ২০০৮ সালে যাত্রা শুরু হয় ‘অ্যাশেজ’র। ইতোমধ্যে তাদের দুটি অ্যালবাম ‘ছারপোকা’ ও ‘অন্তঃসারশূন্য’ প্রকাশ হয়েছে। এছাড়া তারা গান করেছে ‘বিউটি সার্কাস’ ও ‘অন্তর্জাল’ সিনেমায়। আর বছরজুড়ে দেশে কনসার্টের ব্যস্ততা লেগেই আছে। দেশের বাইরে ভারত, জার্মানি, নেদারল্যান্ডস ও ফ্রান্সে কনসার্ট করেছে ব্যান্ডটি।

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু