X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

‘আগামী’ মুক্তির ৪০ বছর!

বিনোদন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:২২আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৩

চার দশক আগে (১৯৮৪) ঠিক এই দিনটিতে (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে ২৫ মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘আগামী’র প্রদর্শন হয়েছিল। বলা হয়ে থাকে, এই প্রদর্শনীর মাধ্যমে এদেশে সূচনা হয়েছিল স্বল্পদৈর্ঘ্য তথা বিকল্প ধারার চলচ্চিত্র আন্দোলনের।

চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি প্রযোজিত মোরশেদুল ইসলাম নির্মিত চলচ্চিত্রটি ৪০ বছর পূর্ণ করলো। এই বিশেষ দিনটি স্মরণীয় করে রাখতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি যৌথভাবে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজন করছে এক প্রীতি সম্মিলনীর। 

এতে অন্যতম অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী।

প্রীতি সম্মিলনী শেষে ‘আগামী’র একটি বিশেষ প্রদর্শনী এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজিত মোরশেদুল ইসলামের ওপর নূরুল আলম আতিক নির্মিত প্রামাণ্যচিত্র ‘অ্যান্ড দেয়ার ওয়াজ লাইট’-এর উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এমনটাই জানিয়েছে তিন আয়োজক প্রতিষ্ঠান সৃজনশীল বাংলাদেশ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধভিত্তিক এই চলচ্চিত্রের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন নির্মাতা মোরশেদুল ইসলাম নিজেই। এতে অভিনয় করেছেন পীযুষ বন্দ্যোপাধ্যায়, ফাহমিদা পারভীন মিঠু, আলী যাকের, মুজিবুর রহমান দিলু, রওশন জামিল প্রমুখ।

চলচ্চিত্রটি ১৯৮৪ সালের ফেব্রুয়ারি মাসে চট্টগ্রামে মুক্তি পায়। এরপর নয়াদিল্লীতে অনুষ্ঠিত ১০ম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্রটি প্রদর্শিত হয় এবং মোরশেদুল ইসলাম শ্রেষ্ঠ পরিচালনার জন্য ‘রৌপ্য ময়ূর’ অর্জন করেন। এছাড়া ৯ম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ছবিটি শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে পুরস্কৃত হয়।

‘আগামী’র গল্প এমন, যুদ্ধ শেষ। কিন্তু মুক্তিযোদ্ধারা এখনও অবহেলিত। রাজাকার এখনও গ্রামের মাতব্বর। এক বীরাঙ্গনা গ্রামের মাতব্বরের কামনার বশবর্তী হতে না চাওয়ায় গ্রামচ্যুত। এমনই চিত্র তুলে ধরা হয়েছে এই চলচ্চিত্রে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু