X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
স্বল্পদৈর্ঘ্য পরিসরে জয়া যেমন

‘কাজটি জীবনের জন্য করা’

সুধাময় সরকার
১০ জুন ২০১৬, ১৭:৩৮আপডেট : ১১ জুন ২০১৬, ১৪:০৬

জয়ার স্বল্পদৈর্ঘ্য ‘ভালোবাসার শহর’। ‘কিছু কাজ থাকে, যেটা আসলে সৃষ্টিশীল, বাণিজ্য কিংবা শিল্পমানকেও ছাপিয়ে যায়। যাকে আমি বলি, জীবনের জন্য শিল্প। কিছু থাকে আবার শিল্পের জন্য শিল্প। যা সচরাচরই করছি। হচ্ছেও চারপাশে। এবারের কাজটা তেমন কিছু নয়। এটি করেছি সব কিছুর ঊর্ধ্বে উঠে একজন মানুষ হিসেবে, মানবিক দায়বদ্ধতা থেকে। সোজা ভাষায় কাজটি আমার জীবনের জন্য করা।’

জয়ার স্বল্পদৈর্ঘ্য ‘ভালোবাসার শহর’। কথাগুলো এক নিঃশ্বাসে বললেন বাংলাজয়ী জয়া। প্রসঙ্গ- কলকাতার ছবি ‘ভালোবাসার শহর: দ্য সিটি অব লাভ’। এটি তার অভিনয় জীবনে প্রথম স্বল্পদৈর্ঘ্য পরিসরে কাজ। যেটি করতে গিয়ে তিনি নিজেকে খুঁজে পেয়েছেন নতুন করে শহুরে গল্পে আঁকা ২০ মিনিটের এই ছোট্ট ছবিটিকে ঘিরে।

জয়ার স্বল্পদৈর্ঘ্য ‘ভালোবাসার শহর’। জয়া জানান, ঈদেই এটি মুক্তি পাচ্ছে ইউটিউবে। তবে দিনক্ষণ এখনও চূড়ান্ত নয়। বাংলা ট্রিবিউনকে বললেন, ‘এটা নিয়ে আমরা এখন খুব ব্যস্ত। আপাতত এর বাইরে অন্যকিছু নিয়েই ভাবছি না।’ এরমধ্যে বৃহস্পতিবার ছবিটির ডিজিটাল পোস্টার প্রকাশ হলো অন্তর্জালে। ভিন্নধারার এই চলমান পোস্টার থেকে সাড়াও পাচ্ছেন প্রচুর। এখানে কেমন কিংবা কোন জয়াকে পাওয়া যাবে? এমন প্রশ্নটা এড়িয়ে গেলেন। বললেন, ‘গল্পটা এখনই বলতে পারলে হালকা লাগতো আমার। কিন্তু বলে মজাটা নষ্ট করতে চাই না।’ এই বলে বাংলা ট্রিবিউনকে কিছু স্থিরচিত্র দিলেন জয়া। হয়তো বলতে চেয়েছেন, ছবিগুলো দেখে অনুমান করে নিন। যেসব ছবিতে জয়াকে দেখা গেছে নবজাতকের সঙ্গে মাতৃত্বের আদর, প্রেমিকের সঙ্গে বোঝাপড়া, শহুরে পথে ক্লান্ত উদাস, বন্ধুর সঙ্গে দুঃখ শেয়ার- এমন নানা রূপে।

জয়ার স্বল্পদৈর্ঘ্য ‘ভালোবাসার শহর’। আরও পড়ুন: পূর্ণদৈর্ঘ্য জয়ার স্বল্পদৈর্ঘ্য খবর

‘ভালোবাসার শহর: দ্য সিটি অব লাভ’ নির্মাণ করেছেন ‘ফড়িং’খ্যাত ইন্দ্রনীল রায় চৌধুরী। এতে আরও আছেন ঋত্বিক চক্রবর্তী, অরুণ মুখোপাধ্যায়, সোহিনি সরকার প্রমুখ। ইউটিউবে ইউনিফক্স এন্টারটেইনমেন্টের চ্যানেলে ছবিটি মুক্তি পাবে এবারের ঈদ উপলক্ষে। দেখানো হতে পারে টিভি চ্যানেলেও।

জয়ার স্বল্পদৈর্ঘ্য ‘ভালোবাসার শহর’। গত বছর জি-বাংলা সিনেমা চ্যানেলে দেখানো হয়েছে জয়া অভিনীত একই পরিচালকের ‘একটি বাঙালি ভূতের গপ্পো’ ছবিটি।  
এদিকে সম্প্রতি, টালিউডের মনোজ মিশিগানের পরিচালনায় 'আমি জয় চ্যাটার্জি' ছবির কাজ শেষ করেছেন জয়া। এতে তার বিপরীতে আছেন আবির চট্টোপাধ্যায়। এছাড়া অরিন্দম শীলের পরিচালনায় ‘ঈগলের চোখ’ ছবিটিও মুক্তির অপেক্ষায় আছে তার। এতে জয়াকে দেখা যাবে শিবাঙ্গী চরিত্রে। এছাড়া শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত ‘কণ্ঠ’ ছবিতেও তাকে দেখা যাবে।

ছবিটির চলমান পোস্টার:

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা