X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে ছবি নির্মাণের ঘোষণা

বিনোদন রিপোর্ট
১৫ আগস্ট ২০১৬, ১৭:৩২আপডেট : ১৫ আগস্ট ২০১৬, ১৮:৪৩

শেখ মুজিবুর রহমান (মার্চ ১৭, ১৯২০ - আগস্ট ১৫, ১৯৭৫) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের কথা অনেকবারই সামনে এসেছে। এবার এলো আরও একটি ঘোষণা। 
এটি নির্মাণের কথা জানালেন নাট্যনির্মাতা শিমুল সরকার।
মুক্তিযুদ্ধকালীন পশ্চিম পাকিস্তানে বঙ্গবন্ধুর ১০ মাসের কারাজীবন নিয়ে ‘সাদা পায়রা’ নামে পূর্ণদৈর্ঘ্য ছবিটি নির্মাণ করতে যাচ্ছেন তিনি। এরইমধ্যে ছবিটির জন্য গল্প চূড়ান্ত হয়েছে।
তিনি বলেন, ‘‘বঙ্গবন্ধুর যে বিশালতা সেটি কখনোই একটি চলচ্চিত্রে তুলে ধরা সম্ভব নয়। আমি সেই পথে হাঁটছিও না। বঙ্গবন্ধু ও একটি পায়রার গল্প থাকবে আমার ছবির মূল উপজীব্য। ছবির নামকরণও করছি ‘সাদা পায়রা’।’
তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুকে মুক্তিযুদ্ধকালীন ১০ মাস করাচিতে জেলে বন্দি করে রাখা হয়েছিল। আমরা অনেকেই জানি না, সেই সময়টাতে কেমন ছিলেন বঙ্গবন্ধু। এটাই তুলে ধরা হবে।’

চলতি বছরের শেষের দিকে ছবিটির শুটিং শুরু করার পরিকল্পনা রয়েছে বলে জানান শিমুল। আর আগামী বছরের কোনও একটি জাতীয় দিবসে ছবিটি মুক্তি দেওয়া হবে।

তবে এর আগেও বেশ কয়েকজন জাতির জনককে রূপালি পর্দায় তুলে আনতে চেয়েছেন। এরমধ্যে সবচেয়ে আলোচিত ছিল ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানের গীতিকার আবদুল গাফফার চৌধুরীর উদ্যোগ।
শোনা গিয়েছিল, ‘দ্য পোয়েট অব পলিটিক্‌স’ শিরোনামের এ ছবিটি পরিচালনা করবেন ভারতের শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করবেন অমিতাভ বচ্চন।
কিন্তু ছবিটি নিয়ে আর তেমন কোনও কার্যক্রম সামনে আসেনি।
/এমআই/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা