X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সন্তানহারা চুমকি যখন ‘বাক্স পাগলি’

বিনোদন রিপোর্ট
০১ নভেম্বর ২০১৬, ১৯:১৮আপডেট : ০১ নভেম্বর ২০১৬, ১৯:২৪

চুমকি। ছবি আরিফ আহমেদ
১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে কোলের সন্তানটিকে লুকিয়ে রেখেছিলেন একটি বাক্সের ভেতর। না, হানাদার বাহিনী থেকে তার সন্তানকে বাঁচাতে পারলেন না দুর্ভাগা মা।

২০১৬ সালের ১৬ ডিসেম্বর। স্বাধীনতা প্রাপ্তি-যুদ্ধাপরাধীর বিচারসহ দেশের বদলে প্রায় সবকিছু। শুধু একইরকম হতবিহ্বল হয়ে দ্বিগভ্রান্তের মতো ঘুরছেন সন্তানহারা সেই মা। সঙ্গে আজও আছে সেই বাক্স, যেখানে তার সন্তানকে লুকিয়ে রেখেছিলেন একাত্তরের ২৫ মার্চ রাতে।

অথচ আজকাল তার একটাই পরিচিতি, ‘বাক্স পাগলি’! কারণ তিনি বাক্স নিয়ে ঘুরেফিরেন নিরুদ্দেশ্যে। জনে জনে বলেন, ঐ বাক্সতেই নাকি তার নাড়িছেঁড়া সন্তান ঘুমিয়ে আছে!
আর এই মায়ের চরিত্রে অভিনয় করেছেন পরিচালক-অভিনেত্রী-নাট্যকার নাজনীন হাসান চুমকি। লিটু সাখাওয়াতের চিত্রনাট্যে ‘বাক্স পাগলি’ নামের এই বিশেষ নাটকটি পরিচালনা করছেন সকাল আহমেদ।
পরিচালক বাংলা ট্রিবিউনকে জানান, ১৬ ডিসেম্বর উপলক্ষে বিশেষ নাটকটি নির্মাণ করছেন এটিএন বাংলার জন্য। আসছে ৫ থেকে ৭ নভেম্বর এটির শুটিং চলবে ঢাকার অদূরে পূবাইলের বিভিন্ন স্থানে।
সকাল আহমেদ বলেন, ‘নাটকের গল্পটা ১৯৭১-এর ২৫ মার্চ রাতের। তবে সেটি আমরা দেখাচ্ছি বর্তমান সময়ের চোখ দিয়ে। এই দেশের জন্য একজন নারীর ত্যাগ এবং একজন সন্তানহারা মায়ের পরিণতিটা আমরা এখানে তুলে ধরবো। আশা করছি, মুক্তিযুদ্ধের অসংখ্য ঘটনার মধ্যে এটি একটি ইউনিক গল্প হয়ে দাঁড়াবে।’
/এস/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা