X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিদেশি সিরিজ নিয়ে দীপ্ত টিভির প্রতিক্রিয়া

বিনোদন রিপোর্ট
০৯ নভেম্বর ২০১৬, ১৭:২৩আপডেট : ১০ নভেম্বর ২০১৬, ১৩:৩১

সুলতান সুলেমান নব্বইয়ের দশকে বেশ কিছু বিদেশি টিভি সিরিজ এদেশে জনপ্রিয়তা পায়। সে সময়টা বাদ দিলে মাঝের দশকে তেমন একটা আলোচনায় ছিল না কোনও ভিনদেশি সিরিজ।

এরপর ২০১৫, ১৮ নভেম্বর। এলো নতুন টিভি চ্যানেল- দীপ্ত। সঙ্গে চারটি মেগা ধারাবাহিক আর একটি বিদেশ ধারাবাহিক; ‌‘সুলতান সুলেমান’। এরপর খোলনাচলে সব পাল্টে গেল। সিরিজটির অবিশ্বাস্য জনপ্রিয়তার ভেলকিতে দু'চারটি ছাড়া দেশের প্রায় সব কটি  চ্যানেল এখন প্রচার করছে বিদেশি সিরিজ।
এরমধ্যে নাম হিসেবে এসেছে- ‘সোর্ড অব টিপু সুলতান’, ‘আলিফ লায়লা’, ‘সিনড্রেলার বোন’, ‘ইউসুফ জুলেখা’, ‘লুকানো ভালোবাসা’র মতো বিশ্বের আলোচিত সিরিয়ালগুলো।
এদিকে, সাম্প্রতিক সময়ে টিভি চ্যানেলে বিদেশি সিরিজ প্রচারের আধিক্য দেখা দেওয়ায় নাটক নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড সহ বেশ কয়েকটি সাংস্কৃতিক সংগঠন প্রতিবাদমুখর হয়ে উঠেছে সম্প্রতি।
দেশীয় চ্যানেলে বিদেশি অনুষ্ঠান/সিরিজ প্রচার বন্ধ, মধ্যস্বত্বভোগীদের হস্তক্ষেপ নিয়ন্ত্রণ, দেশের টেলিভিশন শিল্পে বিদেশি কলাকুশলীদের অবৈধভাবে কাজ বন্ধ করাসহ বেশ কয়েকটি প্রসঙ্গে আনুষ্ঠানিক প্রতিবাদ করেছে ১২টি সংগঠনের জোট ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)।
চলতি সপ্তাহে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব সিরিজ বন্ধের দাবিও তুলে ধরা হয়। যেখানে প্রায় সবারই প্রচ্ছন্ন ইঙ্গিত রয়েছে দীপ্ত টিভির ‘সুলতান সুলেমান'-এর জনপ্রিয়তার দিকে।
বিষয়টি নিয়ে কী ভাবছে চ্যানেল কর্তৃপক্ষ? তবে কি শিগগিরই ‘সুলতান সুলেমান’ প্রচার বন্ধ করে দিচ্ছে চ্যানেলটি? এসব প্রশ্ন আসতেই পরে। বুধবার দীপ্ত'র এক বছরপূর্তিকে সামনে রেখে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব প্রশ্নের উত্তর দিলেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী উরফী আহমদ।
দীপ্ত টিভির সংবাদ সম্মেলনে সবার ডানে উরফী আহমদ তিনি বললেন, ‌‘অন্যরা কী এবং কেন প্রচার করছে, তা হয়তো আমাদের ভাবার বিষয় নয়। তবে আমরা আমাদের সংস্কৃতির সঙ্গে মিল রেখে একটি বিদেশি সিরিজ নির্বাচিত করেছিলাম চ্যানেল সম্প্রচারের আগেই। প্রচারের পর যা এদেশের মানুষের কাছে বিপুল জনপ্রিয়তা পেয়েছে। যদি ভেবে দেখেন, তাহলে বোঝা যাবে এটাকে আসলে সেই অর্থে বিদেশি বলা যায় না! এখানে আমাদের মুসলিম সংস্কৃতি ও সাম্রাজ্যের গল্প উঠে এসেছে। আমরা একটি সুন্দর ও সুস্থ বিনোদন দিতে চেয়েছিলাম। আর তাতে আমরা সফল বলে মনে করি। কারণ এ সিরিজটি দীর্ঘ কয়েকমাস দেশের টিভি চ্যানেলের সেরা টিআরপিতে আছে।’
তবে এর বাইরে নতুন কোনও সিরিজ আনার ইচ্ছে আপাতত তাদের নেই বলেও জানালেন তিনি। উরফী আহমেদ ‌‌‌‘‘সুলতান সুলেমানে’র ভবিষ্যত নিয়ে বললেন, ‘এর সব সিজন আমরা প্রচার করবো। চারটি সিজন ছাড়াও সিরিজটির বিশেষ একটি সিজন নির্মাণ করা আছে। যেখানে ভিন্ন কিছু উঠে এসেছে। সেটিও আমরা প্রচার করার সিদ্ধান্ত নিয়েছি। তাই আগামী তিন-চার বছর আমরা শুধু ‘সুলতান সুলেমান’ নিয়েই ভাবছি।’’
তিনি নিজেদের সাফল্য নিয়ে উদাহরণ টেনেছেন এ সিরিজটির। ভাষ্য, ‘আমরা এটুকু বলতে পারি, আমাদের দেশের দর্শকদের ভারতীয় ধারাবহিক থেকে ফিরিয়ে আনতে পেরেছি। এখন তারা দীপ্ত টিভি দেখেন। এটা আমরা টিআরপি দেখেই বুঝতে পারি।’
/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা