X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবারে কেন মুক্তি পায় সিনেমা?

বিনোদন ডেস্ক
২২ জানুয়ারি ২০১৭, ১৩:৩৯আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ১৫:৫৯

দেশের অন্যতম সিনেপ্লেক্স স্টার নতুন সিনেমা মুক্তি দিতে হবে, তাই চোখ-কান বুজে সপ্তাহের কোনও একটা শুক্রবার বেছে নেন নির্মাতা-প্রযোজক। ‌‘চোখ-কান' বন্ধ করার এ অভ্যাসটা শুধু দেশীয় চলচ্চিত্রকারদেরই নয়, টলিউড, বলিউড ও হলিউডেও রয়েছে একই প্রচলন। বরং উল্টো ক্রমে বলা যেতে পারে- হলিউড থেকে বলিউড হয়েই সারা বিশ্বে ‘শুক্রবার’ ছবি মুক্তির বিশেষ দিন হিসেবে চলে আসছে।

কিন্তু কেন শুক্রবারের প্রতি তাদের এত মনযোগ? কেনই বা ছবি মুক্তির ক্ষণ হিসেবে তারা এই দিনটি চূড়ান্ত করেন!

উত্তর খোঁজা হয়েছিল দেশীয় চলচ্চিত্র দিয়েই। এদেশের অনেক নির্মাতা ও চলচ্চিত্র ব্যবসায়ীদের মতে, শুক্রবার বন্ধের দিন। সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠান এদিনটি বন্ধ থাকে। কিছু বেসরকারি প্রতিষ্ঠানে এদিনটিতে কাজ করা হলেও লোকসংখ্যা থাকে কম। অর্থাৎ এদিনে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে পাছন্দ করেন সবাই। আর সময় কাটানোর অন্যতম মাধ্যম চলচ্চিত্র। পরিবারের সদস্যদের নিয়ে প্রেক্ষাগৃহে সহজেই ছবি দেখতে পারেন যে কোনও ব্যক্তি! আর অনেক ব্যবসায়ী মনে করেন, দিন হিসেবে শুক্রবার শুভদিন।

শেষের এ মনে করার লোকের সংখ্যা ভারতে নেহাতই কম নয়। তাদেরও একই ধারণা! কারণ তাদের সাপ্তাহিক ছুটি রবিবার হলেও শুক্রবারে ছবি মুক্তি দেওয়া হয়।

তবে ইতিহাস নিয়ে একটু নাড়াচাড়া করলে কয়েকটি তথ্য সামনে আসে।

প্রেক্ষাগৃহে ছবি প্রদর্শনের প্রক্রিয়া একটা সময় ভারতে শ্রমিকদের মধ্যে সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছিল চলচ্চিত্র। সেই সময় মুম্বাইয়ের বেশ কিছু কলকারখানায় শুক্রবার অর্ধেক দিন কাজ হতো। ‘হাফ-ডে’র পরে বিনোদনের জন্য যাতে তারা সিনেমা দেখতে যেতে পারেন সে দিকেই চোখ দেন চলচ্চিত্র বিনিয়োগকারীরা। তাই শুক্রবারটি বেছে নেন।

ষাটের দশকের প্রথম দিকে ‘মুঘল-ই-আজম’-ছবির রেশ ধরেই শুক্রবার মুক্তির চল শুরু হয় ভারতে। ছবিটি মুক্তির তারিখ ১৯৬০-এর ৫ অগস্ট, দিনটি ছিলো শুক্রবার।

এর আগে বিভিন্ন দিনে ছবি মুক্তি পেয়েছে। তবে ‘মুঘল-ই-আজম’-ই সব নিয়ম নীতি উল্টে দেয়। ছবিটি ব্যবসায়িকভাবে লাভবান তো বটেই মানুষের কাছেও দারুণ জনপ্রিয় হয় এর চরিত্রগুলো। তাই অন্যরাও ছবিটিকে অনুসরণ করার চেষ্টা করেন।

তবে এরচেয়েও বড় কারণ হিসেবে অনেক বলিউড বণিক দাঁড় করান হলিউড তত্ত্বকে।

কারণ হলিউডেও ছবি মুক্তি হয় শুক্রবারে! তার কারণ হিসেবে সামনে এসেছে তিনটি তথ্য। প্রথমটা ইতোমধ্যে দুইবার বলা হয়েছে- শুভলগ্ন!

অন্যদিকে রবিবার সাপ্তাহিক বন্ধের এক দিন আগে অর্থাৎ শুক্রবারে ছবি মুক্তি দেওয়ার কারণ পারিবারিক ও ব্যবসায়িক দুইভাবেই তুলে ধরা হয়েছে।

কোনও এক শুক্রবারে প্রেক্ষাগৃহে মানুষের ঢল হলিউড বিশ্লেষকদের মতে, ভক্তরা তাদের তারকাদের নতুন ছবি যেদিন মুক্তি পাবে সেদিনই দেখতে প্রস্তুত। এই শ্রেণীর দর্শকদের জন্য শুক্র-শনিবার কোনও বিষয় নয়। অন্যদিকে এমন অনেক দর্শক আছেন যারা ছুটির দিনে পরিবার নিয়ে ছবি দেখতে চান। তাদের জন্য রবিবার তোলা থাকলো। তার অর্থ হলো, শুক্রবার ছবি মুক্তি দিয়ে দুই শ্রেণীর দর্শকদেরই হলে টানা যাচ্ছে সহজে। এবং বাড়তি চাপও নিতে হচ্ছে না। সে জন্যই হলিউডে সাপ্তাহিক ছুটির (রবিবার) দুদিন আগেই (শুক্রবার) ছবি মুক্তি দেওয়া প্রচলন শুরু হয় পঞ্চাশের দশক থেকে।   

এ কারণেই বিশ্ব ছবির বাজারে ‘শুক্রবার’ চূড়ান্ত। আর প্রচ্ছন্নভাবে বললে, পশ্চিমা বিষয়টিকে অনুসরণ করেছে উপমহাদেশের চলচ্চিত্র বাজার।

তবে বিভিন্ন উৎসবের সূত্র ধরে মাঝে মাঝে এর ব্যতিক্রমও ঘটে।

আয়নাবাজি’তে নাবিলা-চঞ্চল /এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা