X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভাষার জন্য আবুল হায়াতের ভালোবাসা

বিনোদন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৩৩আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৪৩

ভিডিওচিত্রে আবুল হায়াত ও রিফা প্রায় পাঁচ দশকের অভিনয় জীবন তাঁর। মঞ্চ, টিভি নাটক, বিজ্ঞাপন, চলচ্চিত্র, নির্মাণ এবং সাহিত্যে- তিনি নিজেকে ছড়িয়েছেন দু’হাতে। এখনও প্রতিটি ক্ষেত্রে দর্প নিয়ে ছুটে চলেছেন সামান তালে। তিনি নন্দিত নাট্যজন আবুল হায়াত।

তবে অভিনয় অঙ্গনের সুদীর্ঘ পথ পাড়ি দিয়ে একটা পথেই পা ফেলা হয়নি এতকাল। সেটি হলো চলমান ট্রেন্ড মিউজিক ভিডিও।
তার ভাষায়, ‘এটা একটা নিউ মিডিয়া। গেল ক’বছর ধরে লক্ষ্য করছি প্রচুর দৃষ্টিনন্দন মিউজিক ভিডিও হচ্ছে। গানের পাশাপাশি গল্পটাও মানুষ ভিডিওর মাধ্যমে দেখতে চায়। জীবনে প্রথম কোনও গানের ভিডিওতে মডেল হিসেবে কাজ করেছি। এবং কাজটি করে আমি মুগ্ধ।’
সুরকার-কণ্ঠশিল্পী নাজির মাহমুদ যা শুনছে সেটাই সত্যি, এবারই প্রথম কোনও মিউজিক ভিডিওতে মডেল হয়েছেন বর্ষিয়ান এই অভিনেতা। এবং সেটি বীর বাঙ্গালি ভাষা শহীদদের উৎসর্গ করে নির্মিত একটি কাজে।
আবুল হায়াত জানান, বাংলা ভাষা এবং ভাষা শহীদদের নিয়ে নির্মিত এই মিউজিক ভিডিওতে উঠে এসেছে আধুনিকতার নামে বর্তমান বাংলাদেশ এবং বায়ান্নর বীরত্বের কথা। যা ক্যামেরার চোখে চিত্রকল্পে তুলে এনেছেন নির্মাতা ইয়ামিন এলান। সিএমভি’র ব্যানারে সদ্য নির্মিত ভিডিওটিতে আবুল হায়াতের সঙ্গে মডেল হিসেবে আছেন রিফা।
লালন লোহানির গীতরচনায় ‘বায়ান্ন’ শিরোনামের গানটিতে কণ্ঠ ও সুর দিয়েছেন নাজির মাহমুদ। যাকে শ্রোতারা দেশের অন্যতম জনপ্রিয় সুরকার হিসেবে এতদিন জেনে আসছেন। আর গানটির আবেগী সুরের সঙ্গে সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।
নাজির মাহমুদ বলেন, ‘এক জীবনে হাজারো গানের সুর করেছি। তবে সবার চেয়ে আমার কাছে এই গানটি স্পেশাল। কারণ এটি বাংলা ভাষাকে নিয়ে গান এবং নিজের কণ্ঠে গাওয়া গান। স্বপ্ন দেখি বাংলা ভাষা সমুন্নত রাখার সঙ্গে গানটিকেও।’
আসছে অমর একুশে ফেবরুয়ারি উপলক্ষে গানটি চলতি সপ্তাহে ইউটিউব, জিপি মিউজিক অ্যাপসহ দেশের বেশিরভাগ টিভি চ্যানেলে একযোগে মুক্তি পাচ্ছে সিএমভি’র ব্যানারে।
প্রসঙ্গত, ১৯৬৯ সালে ‘ইডিপাস’ নাটকে অভিনয়ের মাধ্যমে প্রথম টিভি পর্দায় অভিষেক ঘটে আবুল হায়াতের।
গানটির ট্রেলার দেখুন:

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা