X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

স্বর্ণপাম জয়ে তার হ্যাটট্রিকের হাতছানি

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৩ মে ২০১৭, ১৮:১৮আপডেট : ২৩ মে ২০১৭, ২১:২৭

মাইকেল হানেকি (মাঝে) মাথার সব চুলই শুধু নয়, চোখের ভ্রু আর গালভর্তি দাড়িগুলোও সাদা। দেখলে মনে হবে বয়সের ভারে ন্যুব্জ হয়ে পড়েছেন। কিন্তু ৭৫ বছর বয়সী এই মানুষটাকেই ধরা হয়ে থাকে কানের রাজা! দুই বছর আগের একটি ঘটনা বললেই বোঝা যাবে ব্যাপারটা।

২০১৫ সালে ‘ধীপান’ ছবির জন্য স্বর্ণপাম (পাম দ’র) জয়ের পর উৎসবের সমাপনী মঞ্চে দাঁড়িয়ে ফরাসি পরিচালক জ্যাক অদিয়াহ বলেছিলেন, ‘এ বছর কোনও ছবি না বানানোর জন্য জনাব হানেকিকে ধন্যবাদ!’ তার এই রসিকতার যথেষ্ট কারণ ছিল।
মাইকেল হানেকির সবশেষ দুটি ছবিই জিতেছে পাম দ’র। কান উৎসবের সবচেয়ে বড় পুরস্কারটি দু'বার জিতেছেন এমন হাতেগোনা পরিচালকদের মধ্যে অস্ট্রিয়ান এই সিনেমা জাদুকর অন্যতম।  
২০০৯ সালে ‘দ্য হোয়াইট রিবন’ ও ২০১২ সালে ‘আমুর’ হানেকিকে এনে দেয় স্বর্ণপাম। পাঁচ বছর পর আবার ছবি বানিয়েছেন তিনি। তার পরিচালিত ‘হ্যাপি এন্ড’ আছে কানের ৭০তম আসরের প্রতিযোগিতা বিভাগে।
তৃতীয়বারের মতো মাইকেল হানেকির স্বর্ণপাম জয়ের সম্ভাবনা নিয়ে কানাকানি হচ্ছে সাগরপাড়ের শহরটিতে। তার হাতে পাম দ’র উঠবে কিনা সারাবিশ্বের সিনেমাপ্রেমী তাকিয়ে আছে সেদিকে। যদি স্বর্ণপাম যায় তার ঘরে, তাহলে রেকর্ডসংখ্যক তিনবার মর্যাদাসম্পন্ন পুরস্কারটি জয়ের স্বাদ পাবেন তিনি।
‘হ্যাপি এন্ড’-এর গল্প চারপাশের সামাজিক বাস্তবতা সম্পর্কে সচেতন নয় এমন মধ্যবিত্ত একটি পরিবারকে ঘিরে। ওই বাস্তবতা হলো অভিবাসী সংকট। এর চিত্রায়ন হয়েছে দক্ষিণ ফ্রান্সের ওপেল উপকূলে।
উৎসবে সোমবার (২২ মে) সকাল ১১টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। একই স্থানে রাত সোয়া ১০টায়ও এটি আবার দেখানো হয়। এছাড়া সাল দ্যু সোসানতিয়েমে দুপুর সাড়ে ১২টায় ছিল এর একটি প্রদর্শনী।
ছবিটি নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হতে সোমবার (২২ মে) দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৪টা) পালে দো ফেস্টিভাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে এসেছিলেন  হানেকি। এছাড়াও ছিলেন ছবিটির অভিনেত্রী ইজাবেল উপাহ, ফন্টিন আহাদুইয়া, লরা ভারলিন্ডেন, নাবিহা আকারি, অভিনেতা জ্যঁ-লুই তাথিলিয়ন, ম্যাথিউ  ক্যাসাভিৎজ, ফ্রাঞ্জ রোগোস্কি, টোবি জোন্স, হাসাম ঘানসি ও ডমিনিক বেসনেহার্ড।
লালগালিচায় অন্যান্যদের মাঝে মাইকেল হানেকি সংবাদ সম্মেলনে অভিনয়শিল্পীরা জানান, শেষ দৃশ্যের শুটিং করতেই লেগেছে তিন দিন। তারা সবাই পরিচালকের দিকনির্দেশনা দেওয়ার বিভিন্ন দিক তুলে ধরেন।
‘হ্যাপি এন্ড’ হলো কানে নির্বাচিত মাইকেল হানেকির অষ্টম ছবি। এ উৎসবের আরও পুরস্কার আছে তার ঘরে। এর মধ্যে ২০০১ সালে ‘দ্য পিয়ানো টিচার’ ছবির জন্য গ্রাঁ প্রিঁ এবং ২০০৫ সালে ‘হিডেন’-এর সুবাদে সেরা পরিচালকের পুরস্কার জেতেন তিনি।
সেলুলয়েডে অদম্য ও কিছুটা নির্মম গল্প বলে থাকেন হানেকি। তার নতুন ছবির নামকে সমালোচকরা দেখছেন বিদ্রুপাত্মক হিসেবে। কাহিনির শেষটা অস্পষ্ট রেখেছেন পরিচালক। কারণ ভালোমন্দ যে কোনও সম্ভাবনা দেখেছেন তিনি। এজন্যই নামটা ‘হ্যাপি এন্ড’।
সিনেমার মাস্টারদের অন্যতম হানেকি সংবাদ সম্মেলনে বলেন, ‘দর্শকদের কল্পনাকে যতোটা সম্ভব আন্দোলিত করা যায়, সবসময় আমার লক্ষ্য থাকে এটা।’
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা