X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘সিনেমা কিন্তু ক্রিকেটের মতো ১০-২০টা দেশের ব্যাপার নয়’

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৮ মে ২০১৭, ০১:১২আপডেট : ২৮ মে ২০১৭, ০১:৩৮

 

কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরে শর্ট ফিল্ম কর্নারে আছে বাংলাদেশের দুটি ছবি। খোঁজ নিয়ে জানা গেছে, বিভিন্ন দেশের দর্শকরা এটি দেখেছেন। এর মধ্যে ‘ঢাকা ২.০০’ নির্মাণ করেছেন ইকবাল হোসাইন চৌধুরী। কানসৈকতে বসে বাংলা ট্রিবিউনের সঙ্গে নিজের ছবি ও এটি তৈরির অনুপ্রেরণা নিয়ে কথা বলেছেন তিনি। ‘সিনেমা কিন্তু ক্রিকেটের মতো ১০-২০টা দেশের ব্যাপার নয়’

বাংলা ট্রিবিউন: কান উৎসবে নির্মাতা হিসেবে অংশ নেওয়ার স্বপ্ন ছিল সম্ভবত। কেমন লাগছে?

ইকবাল হোসাইন চৌধুরী: স্বপ্ন দেখার চেয়ে বেশি দরকার চেষ্টা। আমার বেলায় সেই চেষ্টা আরও বেশি জোরদার হয়েছে প্রিয় নির্মাতা কুয়েনটিন ট্যারেন্টিনোর সঙ্গে ২০১৪ সালে এই কান উৎসবে কথা বলার পর। সে বছর কান উৎসবে তাকে করা আমার একটি প্রশ্ন নিয়ে খুব হইচই হয়েছিল। যুক্তরাষ্ট্র ও ইউরোপের একাধিক সংবাদমাধ্যম এই প্রশ্ন প্রসঙ্গে লিখেছে। সে বছরই বাংলাদেশের প্রথম সাংবাদিক হিসেবে আমি ‘বেস্ট অব কান ভিডিও ২০১৪’তে জায়গা পেয়েছিলাম। পৃথিবী সেরা তারকাদের মধ্যে ওই স্পেশাল ভিডিওতে আমি ছিলাম একমাত্র ‘অ-তারকা’।
এই ঘটনায় আমি খুব উচ্ছ্বসিত ছিলাম এমন নয়। এটাকে আমার বড় কৃতিত্ব বলেও মনে করি না। কিন্তু ওই বছরেই আমি বুঝে গিয়েছিলাম- দুনিয়ার মহাতারকা বা নির্মাতারা আমাদের মতোই মানুষ। তারা যা পারে সেটা আমরা কেন পারবো না। অন্তত চেষ্টা তো আমাদের করাই উচিত।
বাংলা ট্রিবিউন: কান উৎসবের শর্ট ফিল্ম কর্নারে কি নির্ধারিত ফি-সহ ছবি জমা দিলেই স্থান পাওয়া যায়?
ইকবাল: প্রতি বছর জমা পড়া ৭-৮ হাজার শর্ট ফিল্মের মধ্যে প্রতিযোগিতা বিভাগে বড়জোর জায়গা পায় ৮-১০টি। সেখান থেকে একটি ছবি পায় পাম দ’র। বুঝতেই পারছেন সেদিক থেকে এটি অস্কার মনোনয়ন পাওয়ার চেয়েও কঠিন।
ভেনিস বা বার্লিন চলচ্চিত্র উৎসব কিংবা সানড্যান্স অথা রেইন ড্যান্স, বেশিরভাগ চলচ্চিত্র উৎসবেই ছবি জমা দিতে হলে এন্ট্রি ফি লাগবেই। কান শর্ট ফিল্ম কর্নারেও ফি দেওয়া নিয়ম। তবে ফি দেওয়া মানেই ছবি শর্ট ফিল্ম কর্নারের জন্য মনোনীত হওয়া নয়। কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের চোখে ‘শিল্পমানসম্মত’ ছবিই শুধু এই বিভাগে জায়গা পায়।
বাংলাদেশ যেহেতু শর্ট ফিল্ম কর্নারে এবারই প্রথমবার একসঙ্গে দুটি ছবি নিয়ে এসেছে- সেদিক থেকে ‘ঢাকা ২.০০’ এবং ‘দাগ’ গুরুত্বপূর্ণ। আমি নিশ্চিত সামনের বছরগুলোতে বাংলাদেশের আরও বেশি ছবি এই বিভাগে আসবে।
কিন্তু আমাদের মনে রাখতে হবে, এটা শুধুই শুরুর জায়গা। আমাদের লক্ষ্য হওয়া উচিত অবশ্যই কানের মূল প্রতিযোগিতা বিভাগ। আইসিসি ট্রফি খেলতে খেলতেই তো একসময় আমরা সরাসরি বিশ্বকাপে যাবো। আর সিনেমা ক্রিকেটের মতো ১০-২০টা দেশের ব্যাপার নয়। বিশ্বের প্রতিটি দেশ কানের মতো মহাউৎসবে তাদের ছবি তুলে ধরার জন্য যাকে বলে মুখিয়ে আছে। কানের পুরো অফিসিয়াল সিলেকশনে এবারে ভারতের একটি ছবিও নেই। অনেক বছরই থাকে না। তাই বলে ভারত কিন্তু কানে তাদের প্রচারণা থামায়নি।
বাংলা ট্রিবিউন: ‘ঢাকা ২.০০’ কি নিরীক্ষাধর্মী কাজ? আলফ্রেড হিচককের সঙ্গে এই ছবি কীভাবে সম্পর্কিত?
ইকবাল: রুশ নির্মাতা লেভ কুলেশভের একটি বিশেষ ইফেক্ট আছে। সেই সুবিখ্যাত কুলেশভ ইফেক্টের ওপর আবার আলফ্রেড হিচকক একটি দারুণ মজার পরীক্ষা করে দেখিয়েছিলেন। ‘ঢাকা ২.০০’ সেই পরীক্ষার প্রতি শ্রদ্ধা জানানোর একটি চেষ্টা।
নিচের লিংক থেকে হিচককের সেই মজার পরীক্ষাটি যে কেউ দেখে নিতে পারেন:

বাংলা ট্রিবিউন: ‘ঢাকা ২.০০’-এ দেখলাম একটা ছবির ভেতরে দুটি ছবি। উভয়টাতে প্রায় একই দৃশ্য দেখিয়ে আপনি দুটি ভিন্ন গল্প বলতে চেয়েছেন। আপনার মূল অনুপ্রেরণা কি তাহলে হিচকক?
ইকবাল: অনুপ্রেরণার নাম অবশ্যই লেভ কুলেশভ ও আলফ্রেড হিচকক। থ্রিলার আমার পছন্দের ঘরানা। আপনি জানেন, বাংলাদেশের টেলিভিশনের জন্য আমি ‘বাঘবন্দী’ ( মিনি সিরিজ) বা ‘বিড়াল চোখ’-এর মতো বেশকিছু থ্রিলার নাটক লিখেছি। হিচকক সব থ্রিলার নির্মাতা বা লেখকের জন্যই বড় অনুপ্রেরণা।
বাংলা ট্রিবিউন: উৎসবে যারা এখন পর্যন্ত ছবিটি দেখেছেন, তাদের প্রতিক্রিয়া কেমন পেলেন?
ইকবাল: অনেকেই ভালো বলেছেন। কেউ কেউ সোজা কথায় বলেছেন- ছবিটা তাদের ‘মাথার ওপর দিয়ে গেছে’! আমার কাছে সব মতামতই গুরুত্বপূর্ণ। ‘ঢাকা ২.০০’ মোটেও ‘দারুণ উপভোগ্য বা মনমাতানো’ ছবি বলে আমি মনে করি না। ঢাকা শহর নিয়ে আমার মধ্যে এক ধরনের ধাঁধা বা প্রহেলিকা কাজ করে। ঢাকা আমার কাছে একই সঙ্গে প্রিয় এবং অপ্রিয় । ‘ঢাকা ২.০০’ ঢাকার সঙ্গে আমার একান্ত ব্যক্তিগত সম্পর্কের গল্পও বলতে পারেন।
বাংলা ট্রিবিউন: নতুন পরিকল্পনা কী? শর্ট ফিল্ম নাকি বড় দৈর্ঘ্যের কাহিনিচিত্র?
ইকবাল: বলতে পারেন দুটোই। লন্ডনে ইংরেজি ভাষার একটি ছবির শুটিং শুরু করবো শিগগিরই। এছাড়া ‘মেয়ে’ নামের একটি বড় দৈর্ঘ্যের কাহিনিচিত্রের চিত্রনাট্য লেখা শেষ। বাংলাদেশের ক্রিয়েশন ইনফিনিটি এটি আংশিক প্রযোজনা করবে। ইউরোপের একজন প্রযোজকও থাকছেন। দেখা যাক। শেষ না করে ছবি নিয়ে বেশি কথা বলতে চাই না। ‘সিনেমা কিন্তু ক্রিকেটের মতো ১০-২০টা দেশের ব্যাপার নয়’
ছবি: আহামেদ ফরিদ
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা