X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যে কারণে স্বর্ণপাম জিতলো ‘দ্য স্কয়ার’

জনি হক, কান (ফ্রান্স) থেকে
৩০ মে ২০১৭, ০১:৩৮আপডেট : ৩০ মে ২০১৭, ১৪:১৩


‘হ্যাপি এন্ড’, ‘লাভলেস’, ‘১২০ বিটস পার মিনিট’, ‘গুড টাইম’; এ চারটি ছবিই ছিল কান উৎসবের ৭০তম আসরের স্বর্ণপামের দৌড়ে ফেভারিটের তালিকায়। ফিপরেস্কি পুরস্কার জেতার মাধ্যমে ফ্রান্সের ‘১২০ বিটস পার মিনিট’-এর স্বর্ণপাম জেতার সম্ভাবনা ছিল প্রবল। কিন্তু কে জানতো, স্প্যানিশ সিনেমা মাস্টার পেদ্রো আলমোদাভারের নেতৃত্বে বিচারকরা এত বড় চমক দেখাবেন।

তাই পাম দ’র জিতলো সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ডের ‘দ্য স্কয়ার’। পেদ্রো বাহিনী এই ছবিকে একই সঙ্গে চাতুর্যপূর্ণ, রসাত্মক ও মজার বর্ণনা করে বলেন, এতে উঠে এসেছে জরুরি প্রশ্ন। তাদের মতে; দৈনন্দিন জীবনের ভণ্ডামি বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরতে নিজের ছবিতে শিল্পকলা, পৌরুষত্ব ও মধ্যবিত্ত সমাজ নিয়ে স্যাটায়ার করেছেন রুবেন
কান মঞ্চে ‘দ্য স্কয়ার’ নির্মাতার উচ্ছ্বাস
রবিবার (২৮ মে) রাতে পালে দো ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে কান উৎসবের সমাপনী হয়। পুরস্কার অনুষ্ঠান-পরবর্তী সংবাদ সম্মেলনে ‘দ্য স্কয়ার’কে স্বর্ণপাম দেওয়ার কারণ জানিয়ে পেদ্রো আলমোদোভার উল্লেখ করেন, এটি পুরোপুরি সময়োপযোগী আর পরিপূর্ণ একটি ছবি। রাজনৈতিকভাবে সৎ থাকার একনায়কতন্ত্রের কথা বলা হয়েছে এতে।
৬৭ বছর বয়সী পেদ্রো আলমোদোভার বলেন, ‘গুরুত্বপূর্ণ একটি বিষয়কে অবিশ্বাস্য চিন্তাভাবনার মধ্য দিয়ে উপস্থাপন করা হয়েছে এ ছবিতে। এটা খুব, খুব, খুব মজার। রাজনৈতিকভাবে সৎ থাকার একনায়কতন্ত্রের জন্য কয়েকটি উদাহরণ দেওয়া আছে এতে। এর অভিনয়শিল্পীরা চমৎকার মুন্সিয়ানা দেখিয়েছেন। তাদের মধ্যে মূল অভিনয়শিল্পীকে আমরা সেরা অভিনেতার পুরস্কার দেওয়ার কথা ভেবেছিলাম।’
একই মন্তব্য করলেন আরেক বিচারক ফরাসি অভিনেত্রী-গায়িকা আনিয়েস জাউই। তিনি বলেছেন, ‘এটি বোধশক্তিসম্পন্ন, কৌশলী এবং মজার ছবি, যেটাতে বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করা হয়েছে। যেমন কীভাবে দরিদ্রকে সহায়তা করতে হবে, গণমাধ্যমকে কীভাবে সামলে হতবাক করার মতো বিষয় দিয়ে তাদের মনোযোগ কাড়তে হবে। ছবিটির মূল অভিনেতাও আমার মন কেড়েছেন!’
৭০তম কানের প্রধান বিচারক পেদ্রো আলমোদোভার ‘দ্য স্কয়ার’ ছবিতে দেখা যায়, সফল কিউরেটর ক্রিশ্চিয়ানের চাওয়া নিজের গ্যালারিকে তুমুল আলোচিত করা। শুধু সুদর্শন আর বিত্তবানই নন, তিনি সন্তানের ব্যাপারে সজাগ। ইলেক্ট্রিক গাড়ি চালান নিজেই। দরিদ্রসেবায় দানও করেন নিয়মিত। কিন্তু নিজের মোবাইল ফোন লুট হওয়ার পর উদ্ভট সব কর্মকাণ্ড করতে থাকেন ক্রিশ্চিয়ান। তখন বেরিয়ে আসে তার আসল চরিত্র।
সাগরপাড়ের শহর কানে এবার প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয় ১৯টি ছবি। এর মধ্যে প্যারিসে এক সংবাদ সম্মেলনে ১৮টি ছবির নামই ঘোষণা করা হয় গত ১৩ এপ্রিল। তবে ২৭ এপ্রিল স্বর্ণপামের লড়াইয়ে যুক্ত করা হয় ‘দ্য স্কয়ার’।
পুরস্কার-অনুষ্ঠান পরবর্তী সংবাদ সম্মেলনে নিজেদের পছন্দ ও অভিজ্ঞতা তুলে ধরেন প্রতিযোগিতা বিভাগের বিচারকরা। পেদ্রো আলমোদোভার বলেছেন, ‘আমাদের একে অপরের প্রতি ভীষণ শ্রদ্ধা ছিল। তবুও আমরা মূল্যায়নের মাপকাঠি ভাগ করিনি।’
এ সময় আরও ছিলেন অন্য সাত বিচারক মার্কিন অভিনেতা উইল স্মিথ, মার্কিন অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, চীনা অভিনেত্রী ফ্যান বিংবিং, ইতালিয়ান পরিচালক পাওলো সরেন্তিনো, জার্মান নারী পরিচালক মারেন আদে, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক ও অস্কারজয়ী ফরাসি সংগীত পরিচালক গ্যাব্রিয়েল জারেদ।
‘হুলিয়েতা’ ও ‘অল অ্যাবাউট মাই মাদার’-এর মতো ছবির নির্মাতা পেদ্রো আলমোদোভার মনে করেন, এবারের উৎসবে অনেক চমৎকার ছবির উদ্বোধন হয়েছে। এর মধ্যে প্রতিযোগিতা বিভাগের কয়েকটি ছবি দেখে তিনি দারুণ মুগ্ধ।
৭০তম কানের বিচারক প্যানেল /জেএইচ/এমএম/

সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা