X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হাউজফুল ‘রাজনীতি’, বেড়েছে শো

বিনোদন রিপোর্ট
৩০ জুন ২০১৭, ১৩:৫২আপডেট : ৩০ জুন ২০১৭, ১৭:৫১

একটি দৃশ্যে শাকিব ও অপু ঢাকার মাত্র একটি হলে প্রদর্শনের সুযোগ পেয়েছে বুলবুল বিশ্বাসের ছবি ‘রাজনীতি’। ঈদের প্রথম দিন থেকে গতকাল (২৯ জুন) পর্যন্ত ব্লকবাস্টার সিনেমাস-এ ছবিটির প্রায় প্রতিটি শো’ই চলছে হাউজফুল। প্রথমে দুটি পরে তিনটি করে শো চলছিল ছবিটির।

শো এবং টিকিট স্বল্পতার কারণে অনেকেই ছবিটি দেখতে না পারার অভিযোগ করছিলেন। মূলত দর্শকদের এই আগ্রহে সাড়া দিয়ে শুক্রবার (৩০ জুন) থেকে ব্লকবাস্টার কর্তৃপক্ষ দিনে চারটি করে শো প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। উচ্ছ্বসিত কণ্ঠে এমনটাই জানালেন নির্মাতা বুলবুল বিশ্বাস।
৩০ জুন থেকে যমুনা ব্লকবাস্টার সিনেমাসে ‘রাজনীতি’ চলছে বেলা সাড়ে বারোটা, সাড়ে তিনটা, সন্ধ্যা ৬টা ৪০ মিনিট এবং সাড়ে সাতটায়।
এ প্রসঙ্গে নির্মাতা বুলবুল বলেন, ‘প্রায় প্রতিটি শোতে ঢাকার পাশের বিভিন্ন জেলা থেকেও অনেক দর্শক আসছেন ছবিটি দেখার জন্য। অনেকেই শো স্বল্পতার কারণে ফিরে যাচ্ছেন। যেটা আমার জন্য খুব বেদনার বিষয়। তবে জেনে ভালো লাগছে হল কর্তৃপক্ষ শো’র সংখ্যা বাড়িয়েছে। আমি মনে করি এটাও আমাদের এক ধরনের বিজয়।’
এদিকে সারা দেশের তিন শতাধিক প্রেক্ষাগৃহের বিপরীতে দেশের একমাত্র মৌলিক গল্পের ছবি ‘রাজনীতি’ প্রদর্শনের সুযোগ পেয়েছে মাত্র ৪০টি হলে। শাকিব খান-অপু বিশ্বাস-আনিসুর রহমান মিলনের আলোচিত এই ছবিটি এ পর্যন্ত দর্শক-সমালোচকদের কাছ থেকে ভালোই সমীহ আদায় করতে পেরেছে নির্মাণ কৌশল আর মৌলিক গল্পের জোরে।
অন্যদিকে যৌথ প্রযোজনার ‘নবাব’ এবং ‘বস-টু’ ছবি দুটি দেশের সর্বাধিক হল দখল করলেও- ফলাফল আসছে নেতিবাচক। বিশেষ করে অভিযোগ উঠেছে দুটি ছবিই নাকি হিন্দি ও তামিল কয়েকটি ছবির নকলের মিশ্রণে তৈরি! যেখানে আসলে ঝকঝকে দৃশ্য ছাড়া মৌলিক গল্পের কোনও বালাই নেই।
এদিকে বুলবুল বিশ্বাস জানান, আসছে সপ্তাহে সারাদেশে ‘রাজনীতি’র হলের সংখ্যা আরও বাড়বে। কারণ, সারা দেশ থেকেই ছবিটির প্রতি আগ্রহ তৈরি হয়েছে। তবে চলচ্চিত্রাঙ্গনের চলমান রাজনীতির কারণে সেই সংখ্যা চাহিদার বিপরীতে কতোটা বাড়ানো সম্ভব- সেটি নিয়েও শংকা প্রকাশ করেছেন তিনি।
আফসোস করে তিনি বলেন, ‘ছিলাম ডাক্তার। সেখান থেকে শুধু আমাদের দেশের চলচ্চিত্রকে ভালোবাসি বলেই চলচ্চিত্র বানাতে এসেছি। আমি আমার নিশ্চিত ক্যারিয়ার, পরিবার ছেড়ে খুবই মানবেতর জীবনযাপন করে অনেক পরিশ্রম করে আকাশচুম্বী সীমাবদ্ধতার মধ্যে ছবিটি বানিয়েছি। আশা ছিল এই ঈদে ছবিটা রিলিজ দিয়ে আমার প্রযোজকের সাথে সাথে আমিও আমার দুঃসময়ের দিন ঘোচাবো। কিন্তু জীবনে কখনও ভাবিনি, ছবি মুক্তির সময়ে কলকাতার জিতের ছবি, বাবা যাদবের ছবির কারণে আমি বাংলাদেশের নির্মাতা হয়ে বাংলাদেশের হল পাব না! আমি আমার নিজ জন্মস্থান কুষ্টিয়াতেও ছবিটি রিলিজ দিতে পারিনি।’
একটি দৃশ্যে মিলন, অপু ও শাকিব তিনি আরও বলেন, ‘আজ যদি নিজ দেশের কোনো ভাইয়ের কারণে আমার ছবি হল না পেত, আমার দুঃখ থাকত না। আজ যদি কোয়ালিটির বিচারে কোনো হল না পেতাম, তবুও আমার দুঃখ থাকত না। ছবি রিলিজের সময় আমাকে স্রেফ হাত পা বেঁধে পানিতে ফেলে দিয়েছে এই তথাকথিত যৌথ প্রযোজনা, কিছু সরকারি নিয়ম আর প্রায় সবগুলো হল একটি প্রতিষ্ঠানের কাছে জিম্মির সিস্টেম।’
‘রাজনীতি’ ছবিতে শাকিব-অপু-মিলন ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, সাদেক বাচ্চু, আলীরাজ, পীযূষ বন্দ্যোপাধ্যায়, জয়শ্রী কর জয়া, সুব্রত, অমিত হাসান, শিবাসানু, সাবেরী আলম, ডিজে সোহেল, বিপাশা কবির, কমল প্রমুখ।
বুলবুল বিশ্বাসের চিত্রনাট্য ও পরিচালনায় ‘রাজনীতি’ প্রযোজনা করেছেন আশফাক আহমেদ। পরিবেশনায় আছে অ্যারো মোশন আর্টস।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা