X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
ঈদ আয়োজন

শত শত গান, অন্তর্জাল দুনিয়াই ভরসা

জনি হক
০২ সেপ্টেম্বর ২০১৭, ১১:০১আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৭, ১২:২৭

 

বাঁ থেক- ভয়ংকর সন্দুর ছবির পোস্টার, শুভমিতা, ঐশি, ইমরান ও মিনার copy

কয়েক বছর আগেও ঈদের অডিও বাজার নিয়ে বেশিরভাগ প্রতিবেদনের প্রথম লাইন হতো— এবার বাজারে এসেছে প্রায় শতাধিক অডিও অ্যালবাম। কিন্তু এখন লিখতে হচ্ছে— শতাধিক অডিও গান! ক্যাসেটের চল সেই কবেই উঠে গেছে বাজার থেকে। সিডি আকারেও অ্যালবাম বের হয় কালেভদ্রে। বাজারের সিংহভাগই এখন ডিজিটাল মাধ্যমের নিয়ন্ত্রণে। ফলে অন্তর্জাল দুনিয়াই এখন অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর মূল ভরসা। তাদের মাধ্যমে জিপি মিউজিক, রবি ইয়োন্ডার মিউজিক, বাংলালিংক ভাইব, এয়ারটেল ইয়োন্ডারের মতো মোবাইল নির্ভর অ্যাপেও বের হচ্ছে গান।

 ঈদকে সামনে রেখে এবার শতাধিক নতুন গান শুনবেন সংগীতানুরাগীরা। এর মধ্যে তরুণদের কাজই বেশি। সাউন্ডটেক, সংগীতা, লেজার ভিশন, জি-সিরিজ, অগ্নিবীণা, সিডি চয়েস, সিএমভি, আর্ব এন্টারটেইনমেন্ট, গানচিল মিউজিক, ঈগল মিউজিক, জিসান মাল্টিমিডিয়ায় খোঁজ নিয়ে জানা গেছে, এবার আধিক্য একক গানের। আছে দ্বৈত গানও। চলুন দেখা যাক বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে বের হওয়া ঈদের গানের তালিকা- 

সাউন্ডটেক

দেশের ঐতিহ্যবাহী প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক এবারের ঈদেও হরেক রকমের গান প্রকাশ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য— ন্যানসির একক গান ‘নজরে নজর’, ন্যানসি ও শফিক তুহিনের দ্বৈত ‘জান’, সালমার গান ‘জাদু’, ঐশীর ‘বাণ’, এফ এ সুমনের ‘আত্মার মতো আপন’, হাসান চৌধুরীর ‘বুক ভরে দিলে ছলনা’ প্রভৃতি। এবারের ঈদে সাউন্ডটেকের প্রযোজনায় আসিফ ও শুভমিতার একটি দ্বৈত গান এবং ফজলুর রহমান বাবুর একটি গান প্রকাশ হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সুলতান মাহমুদ বাবুল। 

সংগীতা

প্রতিষ্ঠানটির এবারের আকর্ষণ ইমরান ও শুভমিতার ‘ভালোবাসি বলে’। এছাড়া সংগীতার উল্লেখযোগ্য গানের তালিকায় আছে—  মিনার রহমানের ‘এখন’, প্রত্যয় খানের ‘মানে না মন’, কাজী শুভ ও পূজার ‘অনুভূতি’, তানজিরের ‘শূন্যতা’, জুঁইয়ের ‘বোঝলানা’, সাদিয়া তানির ‘ঝুমুর ঝুমুর’, উল্কা হোসেনের ‘ভালোবাসা-বাসি’, নাভিলার ‘ডিজিটাল প্রেম’, সৈয়দ ওমির ‘ওরে প্রিয়া’, এবং ‘সোনা বন্ধু’র আইটেম গান ‘ইলেক্ট্রা’। 

লেজার ভিশন

ঈদ উপলক্ষে কয়েকটি অ্যালবাম বের করেছে লেজার ভিশন। এর মধ্যে রয়েছে— কাজী শুভ ও ঐশীর দ্বৈত ‘ভবা পাগলার গান’, লোপা হোসেইনের তৃতীয় একক অ্যালবাম ‘আত্মা-সঙ্গী’, রাহাত শাহ্’র ‘পাখি’ এবং ছায়া কর্মকারের রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘বাদল শেষে ফাগুন হাওয়া’। একক গানের মধ্যে আছে মাহমুদ সানীর ‘নীলিমা’, ঐশীর ‘রইদে ভরা ইস্টিশন’, শাওন গানওয়ালার ‘তোর কাছে’, শিল্পী বিশ্বাসের ‘তোরে ছাড়া’, রুবেলের ‘ভুইল্লা গেছো’, শাহরীদ বেলাল ও ফারাবির দ্বৈত ‘এটা কি প্রেম’, এজাজুল হিমুর ‘চোখ বলে যায়’, সুজনের ‘ভাঙা ঘর’, জীবক বড়ুয়ার কণ্ঠে ‘অলিরও কথা শুনে’। 

জি সিরিজ ও অগ্নিবীণা

জি সিরিজের ঈদ আয়োজনে অ্যালবামের মধ্যে আছে প্রিন্স মাহমুদের মিশ্র ‘ভূমিপুত্র’, শেখ মহসীনের ‘জলের আয়না’, এসএ মোস্তাকিমের ‘খুব ইচ্ছে জাগে’, শামীমের ‘বাহির কান্দে’, কিশোর পলাশের ‘সন্ন্যাসী’, অজয় মিত্রের রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘নিরন্তর আনন্দধারা’, অনিমা গোস্বামীর রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘ফাগুন হাওয়ায় হাওয়ায়’, মামুন খান মিশুর ‘বাহানা’, মিজানুর রহমানের ‘উজান গাঙ’, হারিসের ‘হারিস’, কোড ব্যান্ডের ‘কোড’, এনকোর ব্যান্ডের ‘চিহ্ন’, অমিত করের সুর-সংগীতে মিশ্র ‘অচেনা শহরে’, টফি রেনারের সুর-সংগীতে মিশ্র ‘নীল আবেগ’ প্রভৃতি। একক গানগুলো হলো— ইসমত আরা ইভার ‘ঈদ লেগেছে’, লুৎফর হাসানের ‘এতটা অবুঝ’, শতাব্দী ভব’র ‘অচল কড়ি’, মুরাদ খানের ‘দিল যায় জ্বলি’, আরিয়ান মির্জার ‘অনধিকার চর্চা’ এবং ‘কত পথ বাকি’, দীপুর ‘এখন তুমি অন্য কারও’, সাফায়েত মাহমুদ ও মোহনা নিশাতের ‘আদর’, স্পর্শ’র ‘গল্প মাঝে’, জয়িতা চৌধুরীর ‘শুধু তোমার কাছে’, জিএম রনির ‘কুরবানি’। 

সিএমভি

এবার সিএমভি থেকে বের হয়েছে পার্থ বড়ুয়ার ‘অন্যরকম নয়’, বাপ্পা মজুমদার ও কোনালের ‘ঘুম জড়ানো’, মিজানের ‘অভিমান’, প্রীতম হাসানের ‘কি আসে যায়’, বেলাল খানের ‘হুইসেল বাজেরে’, রিংকুর ‘আফসোস’, স্বপ্নীল সোহেলের ‘নতুন পৃথিবী’, ইব্রাহিম ইবুর ‘দেখা মেলে না’, সেলিম হায়দার ও রোসেনের ‘শৈশব’, ফয়সালের ‘তোমার অপেক্ষায়’, ত্রিমান ব্যান্ডের ‘বাউলা কে বানাইলো রে’, গানপাগল মিজানের ‘চন্দ্রবিন্দু’। 

সিডি চয়েস

এখান থেকে এসেছে শাওন গানওয়ালার ইপি ‘কেউ একজন’, কাজী শুভ ও স্বরলিপির দ্বৈত ইপি ‘প্রেমেরই দহন’, কাজী শুভ, রাফি ও সাজিদের মিশ্র ইপি ‘না বুঝে’। দ্বৈত গানের মধ্যে আছে— তাহসীন আহমেদ ও নুসরাত চৌধুরীর ‘একটু বেশি অকারণ’, কুমার শানু ও সুরভীর ‘আয়না’, নচিকেতা ও ফৌজিয়ার ‘রেডিও’, ন্যানসি ও শেখ মিলনের ‘একঘোরে, কনা ও শেখ মিলনের ‘উড়ি উড়ি মন’, রাফি ও সোনিয়ার ‘দেখো খেয়ালে’। একক গানগুলো হলো— মিনার রহমানের ‘শপথ’, শাওন গানওয়ালার ‘বারান্দায়’, ‘বন্ধু হবে না’ এবং ‘মেঘ ঘুড়ি’, মিফতাহ জামানের ‘তাই তোমার খেয়াল’, রাফি আহমেদের ‘তোর গভীরে’, সজীব রানার ‘বৃষ্টি দিনে মন’, সোহেল রাজের ‘হৃদয়ে যে ছবি’, নাহিদ হাসানের ‘উড়ু মন’। 

গানচিল মিউজিক

ঈদ বাজারের জন্য গানচিল বের করেছে মিনার রহমানের ‘কি তোমার নাম’, ‘বাড়াবাড়ি’ এবং ‘হারিয়ে কোথায়’, শোয়েবের ‘আমার আকাশ’, শাওন গানওয়ালা ও অবন্তী সিঁথির ‘প্রজাপতি মেয়ে’, নন্দিতার ‘ফাগুনে গুনগুন’। এছাড়া আসিফ আকবরের গান ‘সাদা আর লাল’ ছেড়েছে প্রতিষ্ঠানটি। 

আর্ব এন্টারটেইনমেন্ট

কণ্ঠশিল্পী আসিফ আকবরের এই প্রতিষ্ঠান এখন ডিজিটালে সরব। এখান থেকে ঈদুল আজহা উপলক্ষে বেরিয়েছে তার গাওয়া ‘আঁচড়’। 

জিসান মাল্টিমিডিয়া

এ প্রতিষ্ঠান থেকে শাহরিয়ার বাঁধনের সুরে এসেছে মিশ্র অ্যালবাম ‘মনের বাঁধন’। তার পাশাপাশি এর গানে কন্ঠ দিয়েছেন রাশেদ, ময়না ও অধরা মন। আবির আহনাফের ইপি ‘অচেনা পথ’। এছাড়া গানের মধ্যে বেরিয়েছে প্রত্যয় খানের ‘যদি তুমি’, শাওন গানওয়ালা ও মোহনার দ্বৈত  ‘বলো’, মেহতাজের ‘মেয়ে’, ঐশী ও মেহতাজের দ্বৈত ‘বলনা তুই’, আরমানের ‘অভিমান’, সজীব রানার ‘আমি আগের মতো’ এবং ‘অপরাধী’, রিজভী ও হিমার ‘কি করে বলবো’। 

অন্যান্য
সিডি প্লাস থেকে বেরিয়েছে মিনার রহমানের গান ‘খেয়াল’। এছাড়া ঈগল মিউজিক, এটিএন মিউজিক, সুরাঞ্জলী, সারেগামা, বিউটি কর্ণার, অনুপম রেকর্ডিং থেকেও ঈদ উপলক্ষে বেশকিছু গান বের হওয়ার কথা।

/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা