X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

আমি তো কোনও চুম্বন দৃশ্য খুঁজে পেলাম না: কুসুম

ওয়ালিউল মুক্তা
১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫৩আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৩৮

‘নেশা’র দৃশ্যে কুসুম সিকদার ও সুজন ইউটিউবে গত ৩ আগস্ট নিজের গাওয়া ‘নেশা’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিও বের করেন অভিনেত্রী কুসুম সিকদার। কিন্তু এতে তিনি আরেক মডেল সুজনের সঙ্গে নিজেকে আপত্তিকরভাবে মেলে ধরেছেন বলে অভিযোগ ওঠে। আইনি নোটিশের পর অশ্লীল ভিডিও নির্মাণের অভিযোগে পর্নোগ্রাফি আইনে ১৭ সেপ্টেম্বর কুসুমসহ সাত জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ বিষয়ে বাংলা ট্রিবিউনের কাছে নিজের অবস্থান তুলে ধরেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই তারকা।

বাংলা ট্রিবিউন: কেমন আছেন?
কুসুম সিকদার: আমি না একটু বিরক্ত...

বাংলা ট্রিবিউন: কেন?
কুসুম: অনেকে আমার সঙ্গে কথা না বলেই লিখেছে, ইউটিউব থেকে ‘নেশা’ নামিয়ে ফেলা হয়েছে। কিন্তু এটা ভুল তথ্য। ইউটিউব থেকে সরিয়ে ফেলা আর কিছুক্ষণের জন্য ‘হাইড’ রাখা এক বিষয় নয়। তাও রাতের বেলা কয়েক ঘণ্টার জন্য ‘প্রাইভেট অপশন’ করা হয়েছিল। তাও দুই-তিন ঘণ্টার জন্য।

বাংলা ট্রিবিউন: আর মামলার প্রসঙ্গে কী বলবেন?
কুসুম: এটা বোধহয় এখনও মামলা হয়নি। আদালত একটি তদন্তের নির্দেশ দিয়েছেন। তারপর হয়তো মামলা হবে। তবে বিষয়টি বিস্তারিত বলতে পারবে গানটির প্রযোজনা প্রতিষ্ঠান ‘বঙ্গ বিডি’। আমার কাছে মামলার কাগজ এখনও আসেনি। (খোঁজ নিয়ে জানা গেছে, মামলাটি হয়েছে)

বাংলা ট্রিবিউন: আপনি কি মনে করেন এ মিউজিক ভিডিওতে পর্নো সংশ্লিষ্ট বিষয় নেই?
কুসুম: একটা সৃজনশীল কাজের সমালোচনা হতেই পারে। এটা আপনার ভালো লাগতেও পারে, আবার খারাপও মনে হতে পারে। সবার স্বাদ কিন্তু একরকম নয়। আপনার প্রিয় রং লাল, আমার নীল হতেই পারে। কখনও এগুলো এক হবে না। শৈল্পিক কাজগুলো সবার মনের মতো হয় না। সেদিক থেকে আলোচনা-সমালোচনা হতেই পারে। কিন্তু এটাকে ‘পর্নো’ বলাতে আমার আপত্তি আছে।

‘নেশা’র দৃশ্যে সুজন ও কুসুম সিকদার বাংলা ট্রিবিউন: বাদী পক্ষের আইনজীবী আরও উল্লেখ করেছেন, ‘ভিডিওতে একের পর এক আপত্তিকর যৌন উত্তেজক ও অশ্লীল দৃশ্য আছে। গানের কথার সঙ্গে এসব দৃশ্যের কোনও মিল বা সংযোগ নেই। নিতান্তই গানকে দ্রুত জনপ্রিয় করার সস্তা রাস্তা হিসেবে ওইসব দৃশ্য সংযোজন করা হয়েছে।’ এক্ষেত্রে আপনার বক্তব্য কী?
কুসুম: চুম্বনদৃশ্য কোথায়? আমি তো কোনও চুম্বন দৃশ্য খুঁজে পেলাম না। চুম্বন মানে কী? আমি বোধহয় চুম্বন মানেই জানি না (হাসি)। সত্যিই আমি কোনও চুম্বন দৃশ্য খুঁজে পাইনি। সুইমিং পুলের দৃশ্য কি বাংলাদেশে এবারই প্রথম দেখানো হলো? এ ধরনের দৃশ্য তো আমার জন্মের আগে থেকেই চলছে।বঙ্গ বিডিতে লিগ্যাল নোটিশ গেছে, তারা বিষয়টি দেখছেন। আমার ও বঙ্গ বিডির আইনি পরামর্শক আছেন। তারা বিষয়টি দেখছেন। তাদের কথার পরিপ্রেক্ষিতে সব উত্তর দেওয়া সম্ভব নয়। আমি দেশের আইনকানুন মানি। আইনের প্রতি শ্রদ্ধা রেখেই ‘নেশা’র কাজ করেছি। এরপর এটি বঙ্গ বিডির ইউটিউব চ্যানেলে উন্মুক্ত হয়েছে। আমার জানা মতে, আমি আইন ভঙ্গ করিনি।

‘নেশা’র দৃশ্যে কুসুম সিকদার বাংলা ট্রিবিউন: আপনি নিজেও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী। আপনার কী মনে হয়, এতে আমার সামাজিক সম্মান, মর্যাদা ও অবস্থান ক্ষুণ্ন হয়েছে?
কুসুম: কিছুদিন আগে আমাকে একজন ফোন করে বললেন, আমি নাকি জনপ্রিয়তার জন্য নিজেই আইনি বিষয়গুলো তৈরি করছি! ২০১০ সালে ‘গহীনে শব্দ’র জন্য জাতীয় পুরস্কার পেয়েছি। আমার অভিনীত যৌথ প্রযোজনার ছবি ‘শঙ্খচিল’ (২০১৫) ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। ‘লালটিপ’-এর জন্যও পুরস্কৃত হয়েছি। এগুলোতে প্রধান চরিত্রে কাজ করেছি। আমার শুরুটা কিন্তু ‘লাক্স-আনন্দধারা মিস ফটোজেনিক’ প্রতিযোগিতার মাধ্যমে। এখানে বিজয় মুকুট জিতেছিলাম। এত বছর পর আমার নতুনভাবে মনোযোগ আকর্ষণ করা বা জনপ্রিয়তা খোঁজার দরকার কী? ‘নেশা’ গানটির পর আইনি জটিলতা শুরু হওয়ায় এভাবে হেয় হচ্ছি, এ কারণে অবশ্যই আমার সম্মান ক্ষুণ্ন হয়েছে।

বাংলা ট্রিবিউন: আর বিশেষ কিছু বলতে চাইবেন?
কুসুম: আমি বিশেষভাবে গণমাধ্যমের কাছে আশা করেছিলাম, তারা অন্তত আমার সঙ্গে কথা বলে নিউজ করবে। অনেকে ভুল তথ্য জুড়ে দিয়ে সংবাদ পরিবেশন করেছেন। এতদিন ধরে মিডিয়ায় কাজ করছি, আমি নিশ্চয়ই এক্ষেত্রে দায়িত্বহীনতার পরিচয় দিতাম না।
* ‘নেশা’ গানের ভিডিও: 


/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক