X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নেত্রকোনায় শোকের ছায়া, অপেক্ষায় বাউল বাড়ি

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
২৪ নভেম্বর ২০১৭, ১৪:১৯আপডেট : ২৪ নভেম্বর ২০১৭, ১৫:৫৬

বারী সিদ্দিকী কিংবদন্তি সংগীতশিল্পী বারী সিদ্দিকীর মৃত্যুতে তার জন্মস্থান নেত্রকোনা সাংস্কৃতিক অঙ্গন তথা সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। তাকে চিরদিনের জন্য বুকে টেনে নিতে বুঝি অপেক্ষায় আছে শিল্পীরই গড়ে তোলা বাউল বাড়ি।
তার মৃত্যুতে পরিবারের প্রতি গভীর সমবেদনা ও শোক জানিয়েছেন উপ-মহাদেশের যাত্রা জগতের বিবেক সম্রাট গৌরাঙ্গ আদিত্য, বাউল সম্রাট সিরাজ উদ্দিন খান পাঠান (অন্ধ সিরাজ), বাউল শিল্পী গোলাম মৌলা, ইউরো আনিস, সোহেল রানা, মানবাধিকার নাট্য পরিষদের সভাপতি সালাহ উদ্দিন খান রুবেল, নেত্রকোনা সাহিত্য সমাজের সম্পাদক সাইফুল্লাহ এমরান, সভাপতি কবি কামরুজ্জামান চৌধুরী, নেত্রকোনা উদীচী শিল্পী গোষ্ঠীর সম্পাদক নিলম বিশ্বাস রাতুল, সভাপতি মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক বাচ্চু, কেন্দ্রীয় সদস্য মোস্তাফিজুর রহমান, শিকড় শিল্পী গোষ্ঠীর সম্পাদক জিয়াউর রহমান খোকন, সভাপতি আফম রফিকুল ইসলাম খান আপেল, বিশিষ্ট লোক গবেষক গোলাম এরশাদুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনসাধারণ।
বারী সিদ্দিকী নেত্রকোনা সদর উপজেলার মৌগাতি ইউনিয়নের ফাইছকা গ্রামের এক বিশিষ্ট সংগীত পরিবারের জন্মগ্রহণ করেন। তার বড় ভাই মুক্তিযোদ্ধা আবুল হাশেম ছিলেন একজন যাত্রাভিনেতা, তার মা ছিলেন গীত সংগীতের জন্য এলাকায় বেশ পরিচিত। পরবর্তীতে বারী সিদ্দিকী বংশীবাদক হিসেবে সংগীত জগতে প্রবেশ করেন। তার পর থেকে শুরু হয় বাংলা ফোক গানের এই কিংবদন্তি গায়কের সংগীত চর্চা। বারী সিদ্দিকী বিভিন্ন সংগীতজ্ঞের কাছ থেকে সংগীতের তালিম নিয়ে শুরু করেন ফোক গানের চর্চা । তিনি বিশিষ্ট সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রের মাধ্যমে গান গেয়ে দেশে-বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছেন।
বারী সিদ্দিকী শিক্ষা জীবনে নেত্রকোনা সরকারী কলেজের ছাত্র সংসদ নির্বাচনে ১৯৭৯ সালে নাট্য সম্পাদক হিসেবে নির্বাচিত হন। তিনি ছাত্র জীবনে রাজনৈতিকভাবে বেশ জনপ্রিয় ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন এবং বাংলাদেশ টেলিভিশনের প্রোগ্রাম প্রোডিউসার হিসেবে দায়িত্ব পালন করেন। বারী সিদ্দিকী বাউল সংগীত চর্চার জন্য এবং বাঙ্গালীর হারিয়ে যাওয়া ঐতিহ্য আগামী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য সদর উপজেলার রহা ইউনিয়নের কাড়লি গ্রামে তৈরি করেছেন ‘বাউল বাড়ি’ নামে একটি বাউল গবেষণা কেন্দ্র।
২৪ নভেম্বর সকালে বারী সিদ্দিকী মরদেহ ঢাকায় দুই দফা নামাজের জানাজা শেষে নিয়ে আসা হচ্ছে (এই প্রতিবেদন লেখা পর্যন্ত) নেত্রকোনায়। মরদেহ নেত্রকোনা সরকারি কলেজ মাঠে রাখা হবে। সেখানে বাদ আসর তৃতীয় জানাজা শেষে সদর উপজেলার রৌহা ইউনিয়নের বাউল বাড়িতে দাফন করা হবে।
বারী সিদ্দিকীর স্ত্রীর বড় ভাই অধ্যাপক ওমর ফারুক জানান, মৃত্যুর আগেই কবরস্থানের নির্ধারিত স্থান পরিবারের সদস্যদের দেখিয়ে গেছেন বারী সিদ্দিকী। ফারুক আরও জানান, বারী সিদ্দিকীর ইচ্ছা ছিল এখানে একটি বাউলদের প্রশিক্ষণকেন্দ্র স্থাপন ও একটি উঁচু মিনার সম্বলিত মসজিদ স্থাপন করার।
বারী সিদ্দিকীর শেষ ঠিকানা বাউল বাড়িএছাড়াও বারী সিদ্দিকী এলাকায় যখনই আসতেন স্থানীয় বাউল শিল্পীদের নিয়ে সংগীতের চর্চা ও আড্ডায় ব্যস্ত সময় পার করতেন। স্থানীয় বাউলরা জানান, তিনি সংগীত চর্চাকে বিশ্বের দরবারের পৌঁছে দেওয়ার জন্য নিরলসভাবে কাজ করে গেছেন মৃত্যুর আগ পর্যন্ত। তার এই কর্মময় জীবনে অসংখ্য গান গেয়েছেন এবং তিনি নিজেও গান রচনা করেছেন।
পারিবারিকভাবে তার বড় ছেলে সাব্বির সিদ্দিকী অভিনেতা, মেয়ে এলমা সিদ্দিকী ও ছোট ছেলে বিলাস সিদ্দিকী সংগীতের সঙ্গে জড়িত। এছাড়াও তার স্ত্রী পারভিন সিদ্দিকী একজন তানপুরা বাদক হিসেবে পরিচিত।
বারী সিদ্দিকী ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনার মৌগাতি ইউনিয়নের ফাইছকা গ্রামের মরহুম মহরম আলী ও মাতা মরহুম জেবুন্নেছার পরিবারের জন্মগ্রহণ করেন। পিতার সংসারের দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। বারী সিদ্দিকী গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনার পর নেত্রকোনা আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। পরবর্তীতে নেত্রকোনা সরকারী কলেজ থেকে এইচএসসি পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংগীতের ওপর পড়াশুনা করেন। পরে বাংলাদেশ টেলিভিশনে যোগদান করেন।
প্রসঙ্গত, রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার দিনগত রাত (২৪ নভেম্বর) আড়াইটার দিকে মারা যান এই বাউল কিংবদন্তি। ১৭ নভেম্বর রাতে হার্ট অ্যাটাক করলে তাকে এই হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। সেখান থেকে আর স্বাভাবিক জীবনে ফেরা হলো না তার।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা