X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

অস্কারের সংক্ষিপ্ত তালিকা, বাদ পড়লো ‘খাঁচা’

বিনোদন ডেস্ক
১৫ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৬আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৭, ২৩:০৩

 

ফক্সট্রট ছবির দৃশ্য ৯০তম অস্কারের বিদেশি ভাষার সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হলো। এখানে স্থান পায়নি বাংলাদেশ থেকে পাঠানো আকরাম খানের ‘খাঁচা’। তালিকায় নেই ভারতের ‘নিউটন’ও।

জমা পড়া ৯২টি ছবির মধ্য থেকে প্রাথমিকভাবে মনোনীত হয়েছে ৯টি ছবি। শুক্রবার এগুলোর নাম ঘোষণা করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ।

ছবিগুলো হলো ৭০তম কান উৎসবে স্বর্ণপাম জয়ী সুইডেনের রুবেন অস্টলান্ড পরিচালিত ‘দ্য স্কয়ার’। কান উৎসবে প্রশংসিত জার্মানির ফাতি আকিনের ‘ইন দ্য ফেড’, রাশিয়ার আন্দ্রেই জিভিয়াজিন্তসেভের ‘লাভলেস’ আর ইসরায়েলের স্যামুয়েল মাওজ পরিচালিত ‘ফক্সট্রট’ও স্থান পেয়েছে।

সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেওয়া অন্য পাঁচটি ছবি হলো— চিলির সেবাস্তিয়ান লেলিও পরিচালিত ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’, হাঙ্গেরির ইলদিকো ইনিয়েদির ‘অন বডি অ্যান্ড সৌল’, লেবাননের জিয়াদ ডুয়েইরির ‘দ্য ইনসাল্ট’, সেনেগালের অ্যালেইন গোমিস পরিচালিত ‘ফেলিসিট’ ও দক্ষিণ আফ্রিকার জন গ্রেনগোভের ‘দ্য উন্ড’।

আগামী বছরের ১২ থেকে ১৪ জানুয়ারি নিউ ইয়র্ক, লন্ডন, লস অ্যাঞ্জেলেস ও সান ফ্রান্সিসকো বে এরিয়ায় সংক্ষিপ্ত তালিকায় থাকা ৯টি ছবি দেখবেন অ্যাকাডেমির সদস্যরা। তাদের ভোটে মনোনয়ন পাবে ৫টি চলচ্চিত্র। তারপর সেরা হবে একটি ছবি।

৯০তম অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে ২০১৮ সালের ২৩ জানুয়ারি। এরপর ৪ মার্চ হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বসবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর। এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে ২২৫টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন। দ্য স্কয়ার ছবির দৃশ্য

/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
তামান্নার শুভ সূচনা
তামান্নার শুভ সূচনা
ওটিটিতে মঞ্চনাটক ‘নেতা যে রাতে নিহত হলেন’
ওটিটিতে মঞ্চনাটক ‘নেতা যে রাতে নিহত হলেন’
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!
পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!
পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!