X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে

বিনোদন রিপোর্ট
১২ জানুয়ারি ২০১৮, ১০:০০আপডেট : ১২ জানুয়ারি ২০১৮, ১৪:৫১

উৎসবের উদ্বোধনী ছবি ‘জার’ ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে আজ শুক্রবার (১২ জানুয়ারি) শুরু হচ্ছে ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এ আয়োজনে রয়েছে বাংলাদেশসহ ৬০টি দেশের দুই শতাধিক ছবি। থাকছে চলচ্চিত্র প্রদর্শনীও।
আয়োজক রেইনবো চলচ্চিত্র সংসদ জানিয়েছে, শুক্রবার বিকাল ৪টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে হবে উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনিই অনুষ্ঠানের প্রধান অতিথি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা।
এবারের উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র তুরস্কের নির্মাতা কাজিম ওজ’র ‘জার’। দাদীর মৃত্যুর পর তার কাছে শোনা গল্প থেকে নিজের অতীত খুঁজতে নিউ ইয়র্ক থেকে কুর্দিস্তানের উদ্দেশে যাত্রা করে তরুণ জ্যান। তার দীর্ঘ পথচলার ঘটন-অঘটন নিয়েই ছবিটির গল্প। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আজ সন্ধ্যা সাড়ে ৭টায় দেখানো হবে এটি।
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ষোড়শ আসরের বিভাগগুলো হলো এশিয়ান প্রতিযোগিতা, রেট্রোস্পেকটিভ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেনস ফিল্ম সেশন।
রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র আর স্টার সিনেপ্লেক্সে চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। উৎসবটি সবার জন্য উন্মুক্ত।

* ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভিডিও:



/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা