X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পুলিৎজার জিতে র‌্যাপারের ইতিহাস

বিনোদন ডেস্ক
১৮ এপ্রিল ২০১৮, ১০:০০আপডেট : ১৮ এপ্রিল ২০১৮, ১৪:০৪

কেন্ড্রিক ল্যামার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার র‌্যাপার কেন্ড্রিক ল্যামার পুলিৎজার পুরস্কার জিতলেন। সোমবার (১৬ এপ্রিল) সংগীত বিভাগে তাকে বিজয়ী ঘোষণা করা হয়। এবারই প্রথম কোনও র‌্যাপারের ঘরে এলো এই সম্মান। আমেরিকার শিল্পকলা পুরস্কারগুলোর মধ্যে সবচেয়ে মর্যাদাসম্পন্ন স্বীকৃতিগুলো একটি এটি।

২০১৭ সালের এপ্রিলে প্রকাশিত ‘ড্যাম’ অ্যালবামের জন্য পুলিৎজার জিতেছেন কেন্ড্রিক ল্যামার। পুরস্কারটির ১০০ বছরের ইতিহাসে ক্লাসিক্যাল অথবা জ্যাজ মিউজিকের বাইরে কারও এটি জয়ের ঘটনা আর নেই।

জ্যাজ, কবিতা ও ব্লুজের সঙ্গে সামাজিক বক্তব্য ও প্রেমের গানের ফিউশনের সুবাদে সমসাময়িকদের মধ্যে সবচেয়ে অভিনব র‌্যাপারদের তালিকায় জায়গা করে নিয়েছেন কেন্ড্রিক ল্যামার। ৩০ বছর বয়সী এই তারকার অ্যালবাম প্রসঙ্গে পুলিৎজার বোর্ডের সদস্যরা বলেছেন, ‘সমকালীন আফ্রিকান-আমেরিকান জীবনের জটিলতা উপস্থাপনে নান্দনিক গানের একটি সংগ্রহশালা এটি।’

পুলিৎজার পুরস্কারের প্রশাসক ডানা ক্যানেডি বলেছেন, ‘এই নির্বাচনে আমরা খুব গর্বিত। জুরিদের দৃষ্টিতে সেরা কাজই পুলিৎজার পুরস্কার পেয়েছে। এই স্বীকৃতি হিপ-হপের ওপর অন্য আলো উদ্ভাসিত হবে। এটি হিপ-হপ মিউজিকের জন্য অনেক বড় মুহূর্ত, পুলিৎজারের জন্যও মনে রাখার মতো ঘটনা।’

মার্কিন সাংবাদিকতায় মূলত পুলিৎজার পুরস্কার দেওয়া হয়ে থাকে। তবে গ্রন্থ, কবিতা ও সংগীতেও এই স্বীকৃতি পেয়ে থাকেন লেখক-শিল্পীরা। প্রত্যেক বিজয়ীর অ্যাকাউন্টে আসে ১৫ হাজার ডলার।

কেন্ড্রিক ল্যামার কেন্ড্রিক ল্যামারের চতুর্থ একক অ্যালবাম ‘ড্যাম’-এর গানগুলোতে ধর্ম, ভালোবাসা, ব্যক্তিগত সমস্যা ও বর্ণবাদী রাজনীতিকে তুলে ধরা হয়েছে। আমেরিকার রাজনৈতিক ও সাংস্কৃতিক বিপর্যয়ের প্রেক্ষাপটে এসব গানে নিজের প্রেরণা, প্রতিবাদ ও ব্যর্থতার প্রতি প্রশ্ন তুলেছেন তিনি। প্রকাশের পর তিন সপ্তাহ বিলবোর্ড টু-হান্ড্রেড অ্যালবাম চার্টের শীর্ষে ছিল এটি। এর সুবাদে গত জানুয়ারিতে পাঁচটি গ্র্যামি জেতেন তিনি। শুধু আমেরিকাতেই এর ১০ লাখ কপি বিক্রি হয়েছে।

তবে গ্র্যামির সর্বোচ্চ পুরস্কার অ্যালবাম অব দ্য ইয়ার বিভাগের সেরা হয়নি ‘ড্যাম’। জনপ্রিয়তা বৃদ্ধি সত্ত্বেও র‌্যাপ ঘরানাকে গ্র্যামির ভোটারদের তিরস্কার হিসেবে দেখা হয়েছে এই ঘটনাকে। যদিও গত বছর আমেরিকায় রককে ছাড়িয়ে সবচেয়ে বড় সংগীত ঘরানা হিসেবে স্বীকৃতি পায় র‌্যাপ।

লস অ্যাঞ্জেলসের কম্পটনে কেন্ড্রিক ল্যামারের জন্ম। বেড়ে উঠেছেন সেখানেই। হিপ-হপের পথিকৃৎ এনডব্লিএ’র শহর সেটাই। ১৬ বছর বয়সে গান-বাজনা শুরু করেন ল্যামার। এ বছর সুপারহিরো নির্ভর বক্স অফিসে হিট ‘ব্ল্যাক প্যান্থার’ ছবির সব গান তৈরি হয়েছে তারই তত্ত্বাবধানে।

* ‘ড্যাম’ অ্যালবামের গানের ভিডিও:


/জেডএল/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা