X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অনুমতিহীন কলকাতার শিল্পী, শুটিং বন্ধ করে দিলো গিল্ড

বিনোদন রিপোর্ট
১০ জুলাই ২০১৮, ১৮:৩১আপডেট : ১১ জুলাই ২০১৮, ১০:৩৬

এস এ হক অলিক ও অনন্য মামুন (বাম থেকে) কাজের অনুমতি না থাকায় বিদেশি শিল্পীদের শুটিং বন্ধ করে দিয়েছে ডিরেক্টরস গিল্ড। আজ (১০ জুলাই) রাজধানীর উত্তরায় একটি শুটিং স্পটে ‘ফোন-এক্স’ নামের ওয়েব সিরিজের কাজ চলছিল। এর পরিচালক অনন্য মামুন।
গিল্ডের সাধারণ সম্পাদক এসএ হক অলিক ওই স্পটে উপস্থিত হয়ে বিদেশি শিল্পীদের কাছে ‘ওয়ার্ক পারমিট’ না থাকায় শুটিং বন্ধ করতে অনুরোধ করেন পরিচালককে। পরে সেখানে উপস্থিত কলকাতার তিনজন শিল্পীর শুটিং স্থগিত করেন মামুন। তিনজনই কলকাতার নবীন অভিনেত্রী বলে জানা গেছে।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন গিল্ডের সাধারণ সম্পাদক ও নির্মাতা এসএ হক অলিক। তবে অনন্য মামুন বললেন ভিন্ন কথা, শুটিং নয়, ঢাকায় ঘুরতে এসেছেন তার কলকাতার বন্ধুরা!
রাজধানী উত্তরার শুটিং স্পট স্বপ্নীল-৪-এ ঘটনাটি ঘটেছে।
এসএ হক অলিক বাংলা ট্রিবিউনকে বললেন, ‘শুটিং স্পটে গিয়ে দেখি কয়েকজন বিদেশি শিল্পী প্রস্তুতি নিচ্ছেন। তাদের কাছে সবিনয়ে জানতে চাই বাংলাদেশে কাজ করার জন্য প্রয়োজনীয় সরকারি কাগজ তারা নিয়েছেন কিনা। তারা জানান, বিষয়টি পরিচালক অনন্য মামুন বলতে পারবেন। তখন পরিচালক সেখানে উপস্থিত ছিলেন না।’
এদিকে অনন্য মামুন জানান, তারা তিনজন মূলত ঘুরতে এসেছিল ঢাকায়। এ সিরিজেও কাজ করছে। ইন্ডিয়ান অংশে তারা অংশ নিয়েছিল। মঙ্গলবার (১০ জুলাই) সকালে তারা শুটিং দেখতে এসেছিলেন উত্তরায়। তার ইচ্ছে ছিল সেই ফাঁকে দু-একটি দৃশ্যের শুটিং করার।
বিষয়টি নিয়ে অলিকের ভাষ্য, ‘‘শুটিং স্পট থেকেই ফোনে মামুনের সঙ্গে আমার কথা হয়। তার কথা শুনে আমি বলেছি, ওয়েব সিরিজকেও আমরা গুরুত্ব দিই। তবে টিভি বা চলচ্চিত্র নয়, যেকোনও শিল্পীরই অন্য দেশে কাজ করতে হলে ‘ওয়ার্ক পারমিট’ লাগে। কোনও নাগরিকই অন্য দেশে অনুমতি ছাড়া কাজ করতে পারেন না। তাকে অনুরোধ করে বলি, যদি কাগজ না থাকে তাহলে শুটিংটা যেন বন্ধ করা হয়। নইলে আইনগত ব্যবস্থা নিতে হবে। মামুন অনুরোধটি রাখে। সে বিদেশি শিল্পীদের কাজ স্থগিত করে দেশি শিল্পীদের নিয়ে কাজ শেষ করার কথা বলে।’’
‌এদিকে মামুন বাংলা ট্রিবিউনকে বললেন, ‘বন্ধুরা যেমন ঘুরতে আসেন, তারাও তেমন। এখানে তারা ঘুরতে এসেছেন। তাদের অংশের কাজ তো ইন্ডিয়াতেই হয়েছে। এটা একটা ইন্টারন্যাশনাল ওয়েব সিরিজ। অনেক শিল্পী কাজ করছেন এখানে। তবে অলিক ভাই বলার পর আমি আর তাদের কাজে ইনভলব করিনি। কারণ, তাদের কাজ এখানে জরুরি ছিল না।’
ওয়েব সিরিজের শুটিংয়ে বাংলাদেশের জলি, সাঞ্জু জন ও সহশিল্পীরা জানা যায়, শুটিং স্পটে পৌঁছে বিদেশি শিল্পীদের ‘কাজের অনুমতি নেই’ জানতে পেরে অলিক যোগাযোগ করেন প্রডিউসার অ্যাসোসিয়েশন সভাপতি মামুনুর রশীদ, অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম ও ডিরেক্টরস গিল্ডের সভাপতি গাজী রাকায়াতের সঙ্গে। তারা সম্মিলিতভাবে শুটিং বন্ধ করার জন্য মত দেন।  
‘ফোন-এক্স’ নামের এ সিরিজে কাজ করছেন বাংলাদেশের বেশ কয়েকজন শিল্পী। তাদের মধ্যে আছেন ইমন, ইমতু রাতিশ, সাঞ্জু জন, জলি, লামিয়া, হারুনুর রশীদসহ অনেকে।

/এম/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা