X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বামরুনগ্রাদ হাসপাতালে আমজাদ হোসেন

বিনোদন রিপোর্ট
২৮ নভেম্বর ২০১৮, ১০:০৮আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ১৮:০৬

আমজাদ হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি উদ্যোগে উন্নত চিকিৎসার জন্য প্রখ্যাত চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে ব্যাংককে নিয়ে যাওয়া হয়েছে। মঙ্গলবার (২৭ নভেম্বর) দিবাগত রাত আড়াইটার দিকে তাকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্সটি ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে সরাসরি আমজাদ হোসেনকে নিয়ে যাওয়া হয় বামরুনগ্রাদ হাসপাতালে।
আমজাদ হোসেনের সঙ্গে হাসপাতালে আছেন তার দুই সন্তান সাজ্জাদ হোসেন দোদুল ও সোহেল আরমান। বিষয়টি নিশ্চিত করেছেন ছোট ছেলে সোহেল আরমান।
জানা গেছে, গত রাত থেকেই বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা শুরু হয়েছে এই কিংবদন্তির।
সোহেল আরমান জানান, এর আগে মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে থাইল্যান্ডের ব্যাংকক থেকে তিন সদস্যের চিকিৎসক দল ঢাকায় আসেন। পর্যবেক্ষণ করেন এয়ার অ্যাম্বুলেন্সে আমজাদ হোসেনকে নেওয়া যাবে কিনা। এরপর ব্যাংককের ডাক্তাররা তাকে নিয়ে যাওয়ার সম্মতি দেন।
এদিকে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পাঠানোর এয়ার অ্যাম্বুলেন্স ভাড়াসহ একুশে পদক বিজয়ী চিত্রপরিচালক আমজাদ হোসেনের সকল চিকিৎসার ব্যয় বহন করছেন। এছাড়া প্রধানমন্ত্রী আমজাদ হোসেনের চিকিৎসার জন্য ২০ লাখ টাকা নগদ বরাদ্দ করেছেন। কারণ, তিনি চান এই নন্দিত নির্মাতার উন্নত চিকিৎসায় কোনও ঘাটতি না থাকুক।’
১৮ নভেম্বর সকালে নিজ বাসায় ঘুমের মধ্যে ব্রেনস্ট্রোকে আক্রান্ত হন আমজাদ হোসেন। পরে তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাকে। চলতি বছরই থাইল্যান্ডের সুকুমভিত হাসপাতালে চিকিৎসার পর সুস্থ হয়ে দেশে ফেরেন তিনি। সে সময় তার ক্ষুদ্রান্ত্রে দুটি সফল অস্ত্রোপচার হয়েছিল।
৭৬ বছর বয়সী এই চলচ্চিত্র ব্যক্তিত্ব নানা ধরনের কাজের জন্য সমাদৃত। একাধারে তিনি চলচ্চিত্র পরিচালনা, প্রযোজনা, অভিনেতা, গীতিকার ও সাহিত্যিক হিসেবে কাজ করছেন।
গুণী এই পরিচালক ১৯৭৮ সালে ‘গোলাপী এখন ট্রেনে’ এবং ১৯৮৪ সালে ‘ভাত দে’ চলচ্চিত্র নির্মাণের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া শিশুসাহিত্য রচনার জন্য তিনি ১৯৯৩ ও ১৯৯৪ সালে দুইবার অগ্রণী শিশুসাহিত্য পুরস্কার এবং ২০০৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।
বাবাকে নিয়ে ঢাকা ছাড়ার আগে বিমানবন্দরে দুই ছেলের সেলফি কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, স্বাধীনতা পদকসহ একাধিক রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।
আমজাদ হোসেন ১৯৪২ সালের ১৪ আগস্ট জামালপুরে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই তিনি সাহিত্যের প্রতি অনুরাগী ছিলেন। পঞ্চাশের দশকে ঢাকায় এসে সাহিত্য ও নাট্যচর্চার সঙ্গে জড়িত হন।
তার নির্মিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে- ‘গোলাপী এখন ট্রেনে’, ‘বাল্যবন্ধু’, ‘পিতাপুত্র’, ‘এই নিয়ে পৃথিবী’, ‘বাংলার মুখ’, ‘নয়নমণি’, ‘সুন্দরী’, ‘কসাই’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘দুই পয়সার আলতা’, ‘সখিনার যুদ্ধ’, ‘ভাত দে’, ‘হীরামতি’, ‘প্রাণের মানুষ’, ‘সুন্দরী বধূ’, ‘কাল সকালে’, ‘গোলাপী এখন ঢাকায়’, ‘গোলাপী এখন বিলেতে’ প্রভৃতি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা