X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আন্দ্রে বাজাঁকে নিয়ে অধ্যয়ন কর্মশালা

বিনোদন রিপোর্ট
১৪ ডিসেম্বর ২০১৮, ০০:০৯আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ১৭:১৭

আন্দ্রে বাজাঁ (১৯১৮-১৯৫৮) ফরাসি চলচ্চিত্র সমালোচক, তাত্ত্বিক ও দার্শনিক আন্দ্রে বাজাঁ (১৯১৮-১৯৫৮) বিশ শতকের প্রধান চলচ্চিত্রচিন্তক। বলা যায়, গত শতকের চল্লিশ-পঞ্চাশের দশকে বিশ্বচলচ্চিত্রে তিনি প্রায় একাই চলচ্চিত্রচিন্তার তুফান তুলে দেন।
তার নেতৃত্বেই গড়ে ওঠে ষাটের দশকের দুনিয়া কাঁপানো নিউ ওয়েভ চলচ্চিত্র আন্দোলন।
আন্দ্রে বাজাঁ চলচ্চিত্রকার ছিলেন না। ছিলেন চলচ্চিত্রকারদের গুরু। যে গুরু চিন্তার দুনিয়ায় পথ দেখিয়েছেন নতুন চলচ্চিত্র দর্শনে। চলচ্চিত্রবিষয়ক বিশ্ববিখ্যাত জার্নাল ‘কাইয়ে দু সিনেমা’র প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন তিনি।
১৬৫৮ সালে মাত্র ৪০ বছর বয়সে আন্দ্রে বাজাঁ প্রয়াত হন।
চলচ্চিত্র শিল্প-অনুরাগীরা তাকে সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনে ২০১৮ সালকে তার জন্মশতবর্ষ হিসেবে বিশ্বব্যাপী অনেক আয়োজন করেছে। বাংলাদেশ থেকেও এই চলচ্চিত্র দার্শনিককে সম্মান ও শ্রদ্ধা জানাতে একটি বিশেষ আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।
চলচ্চিত্র বিষয়ে সিরিয়াস অনুরাগীদের জন্য আন্দ্রে বাজাঁ পাঠ ও বিশ্লেষণের এই আয়োজন ভীষণ কার্যকর ও প্রয়োজনীয় বলে মনে করছেন সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন।
তিনি বলেন, ‘মহান এই চলচ্চিত্রচিন্তকের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে দুদিনব্যাপী অধ্যয়ন কর্মশালার আয়োজন করছি আমরা। এ আয়োজন বাংলাদেশ থেকে আন্দ্রে বাজাঁকে স্মরণ ও শ্রদ্ধা নিবেদনের এক আনন্দময় প্রয়াস বলেই মনে করছি।’
এই বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হবে আজ ও আগামীকাল (১৪ ও ১৫ ডিসেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে, সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।
কর্মশালাটি পরিচালনা করবেন শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ এবং চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন। সমন্বয় করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।
দুদিনব্যাপী এই চলচ্চিত্র অধ্যয়ন কর্মশালা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

/এস/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা