২০১৯: প্রত্যাশা ও ইশতেহার ‘যদিও ভালো কাজ মাপার মানদণ্ড নাই’

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১১:০১, জানুয়ারি ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০৬, জানুয়ারি ০১, ২০১৯

জাকিয়া বারী মমনতুন সরকারের কাছে তারকাদের কিছু প্রত্যাশা থাকা দরকার। একইভাবে শিল্পী হিসেবে তাদের ভক্তদের কাছেও নতুন বছরের একটা ইশতেহার দেওয়া দরকার। দুটো বিষয় নিয়ে বাংলা ট্রিবিউন আলাপ করার চেষ্টা করেছে অনেকের সঙ্গে। অভিনেত্রী জাকিয়া বারী মম ‘নতুন’ দুই ইস্যুকে সামনে রেখে নিজের ‘প্রত্যাশা’ ও ‘ইশতেহার’ তুলে ধরেছেন এইভাবে-  
নতুন সরকারের সব সদস্যদের অভিনন্দন জানাই। এই বিপুল জয় এক্সপেকটেড। এই জয়ের মাধ্যমে যে এক্সপেকটেশন সরকার তৈরি করছে সেটা ফুলফিল করবে বলে আমি বিশ্বাস করি। এবার অন্তত দেশে সিনেমা হল বাড়ানোর চেষ্টা থাকবে সরকারের। নাগরিক সুবিধাগুলোও যেন নিশ্চিত হয়, সেদিকেও একটু বেশি নজর দেবেন তাঁরা। এর বেশি প্রত্যাশা আমার নেই, এটুকু পেলেই আমি খুশি।
আর শিল্পী হিসেবে বছরের শুরুতে নিজের ইশতেহারে কী লিখবো! বুঝতে পারছি না। প্রথমেই বলে রাখি, শিল্পীদেরও যে ইশতেহার হতে পারে, দর্শকদের প্রতি কিছু আগাম কমিটমেন্ট থাকা দরকার- এই আইডিয়াটা আমার বেশ ভালো লেগেছে। থ্যাংকস বাংলা ট্রিবিউন।
তো আমার ইশতেহার আসলে আমার জন্যই করা উচিত। কারণ, শিল্পী হিসেবে নিজের কাছে নিজে কমিটেড থাকলেই দর্শকরা ভালো কিছু পাবেন। নতুন বছরে আমি নিজের কাজের প্রতি আরও  দায়বদ্ধ হতে চাই। নিজেকে আরও ভালো কাজ করার জন্য তৈরি করতে চাই। নিষ্ঠার জায়গায় অনেস্ট থাকা চাই। এগুলা ঠিক রাখতে পারলে দর্শকরা নিশ্চয় ভালো কিছু পাবেন।

আমি সবার প্রতি থ্যাংকফুল, কারণ ভালো কাজ করতে গেলে সবাই মিলেই করতে হয়। একা একা ভালো কিছু করা প্রায় অসম্ভব। ফলে সবাই মিলে কিছু ভালো কাজ করার চেষ্টা করা ছাড়া আমার আর কোনও ইশতেহার নেই। যদিও ভালো কাজ মাপার মানদণ্ড নাই। একেকজন একেকভাবে ‘ভালো’র বিচার করে থাকেন।
জাকিয়া বারী মমনতুন বছরের জন্য কিছু বিশেষ কাজের কথা অলরেডি হয়ে আছে- সেই চ্যালেঞ্জগুলোর সঙ্গে সাক্ষাৎ করতে চাই।
আর মন থেকে কৃতজ্ঞতা জানাতে চাই, আপনারা যারা নিজগুণে আদর করে আমার সঙ্গে ছিলেন এতকাল, থাকবেন সামনেও। সবার বন্ধুত্বপূর্ণ সহাবস্থান খুব প্রয়োজন। এটা পুরো দেশের জন্যই প্রয়োজন।
শেষে গণমাধ্যমকর্মী বন্ধুদের একটা অনুরোধ করি, প্লিজ আপনারা আমার নামের বানানটা একটু ঠিক করে লিখবেন। আমি এই নাম নিয়ে সত্যিই বিপদে আছি। বেশিরভাগ বন্ধুরাই বানানটা সঠিক লেখেন না। না বাংলায়, না ইংরেজিতে। আমার নামের বানান এমন- জাকিয়া বারী মম (Zakia Bari Mamo)।
সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

/এমএম/

লাইভ

টপ