X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

টিভিতে অনুসন্ধানী প্রামাণ্যচিত্র ‘ক্ষমাহীন নৃশংসতা’

বিনোদন ডেস্ক
২৬ মার্চ ২০১৯, ০৮:৩৮আপডেট : ২৬ মার্চ ২০১৯, ০৮:৩৮

নির্মতা ফুয়াদ চৌধুরী ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তান শাসক কর্তৃক বাঙালি নারী নির্যাতন, ধর্ষণ, গণহত্যা ও লুটপাটের ঘটনা নিয়ে তৈরি করা হয়েছিল একটি অনুসন্ধানী প্রামাণ্যচিত্র। ‌
যেখানে উঠে আসে পাকিস্তানি শাসকগোষ্ঠীর বৈষম্যমূলক আচরণ, নিপীড়ন, শোষণ, বাঙালি জাতির নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে মিথ্যাচারসহ অনেক অজানা বিষয়।
প্রামাণ্যচিত্রটির নাম ‘ক্ষমাহীন নৃশংসতা’। এটি নির্মাণ করেছেন কানাডা প্রবাসী ফুয়াদ চৌধুরী। গত বছর প্রামাণ্যচিত্রটি মুক্তিযুদ্ধ জাদুঘরে দেখানো হয়েছিল। এবার আসছে দীপ্তটিভিতে।
নির্মাতা ফুয়াদ চৌধুরী জানান, এতে প্রত্যক্ষদর্শী বাংলাদেশি ছাড়াও রয়েছেন পাকিস্তানের ৪ ব্যক্তিত্ব, যারা বিভিন্ন সময় বিশ্বের বিভিন্ন মিডিয়ায় বাংলাদেশিদের ওপর নির্মম অত্যাচারের কথা তুলে ধরেছেন।
তারা হলেন রওশন জামির (১৯৭১ সালে যশোর জেলার পাকিস্তানি প্রশাসক, পরবর্তী সময়ে পাকিস্তান সরকারের ফেডারেল সেক্রেটারি হিসাবে অবসর নেন), সাংবাদিক তারেক খান (১৯৭১ সালে পেশাগত দায়িত্ব পালন করে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে শেষ কার্গো দিয়ে পাকিস্তানে ফেরত যান), মোয়াজ্জেম খান (১৯৭১ সালে স্কুলপড়ুয়া কিশোর মোয়াজ্জেম খান, বাবা ছিলেন পাকিস্তান সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা, সে কারণেই জেনারেল নিয়াজীর প্রতিবেশী ছিলেন ঢাকা ক্যান্টনমেন্টে) এবং লেখক ও কলামিস্ট তারেক ফাতাহ। তারেক ফাতাহ, রওশন জামির, মোয়াজ্জেম খান ও তারেক খান (বাম থেকে)
আজ (২৬ মার্চ) বিকাল ৪টা ৩০মিনিটে দীপ্ত টিভিতে দেখানো হবে এটা। ৬১ মিনিট ব্যাপ্তির প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছেন আমান উল্লাহ চৌধুরী।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা