লালগালিচায় বিয়ের প্রস্তাব! (ফটো অ্যালবাম)

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ০২:০০, মে ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:১৮, মে ২১, ২০১৯

রোম্যান্স অন দ্য রেড কার্পেটদক্ষিণ ফ্রান্সে কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরের লালগালিচায় কত কিছুই না দেখা যায়। নামিদামি নক্ষত্র, চোখধাঁধানো পোশাক, আলোকচিত্রীদের ক্যামেরার ঝলকানির বাইরেও এবার অন্যরকম ঘটনার সাক্ষী হলো লালগালিচা।

পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনে উৎসবের ষষ্ঠ দিন (১৯ মে) হঠাৎ প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দেন এক তরুণ। লালগালিচায় হাঁটু গেড়ে ভালোবাসার মানুষের পানে আংটি বাড়িয়ে দেন তিনি। তামাম দুনিয়ার সামনে তার রোমান্টিকতা দেখে প্রেমিকা আনন্দে মুখ ঢেকে ফেলেন। এমন মুহূর্তের একটি স্থিরচিত্র কান উৎসব আয়োজকদের বিচারে ২০ মে সেরা তিন ছবির তালিকায় জায়গা করে নিয়েছে। এর শিরেনাাম ‘রোম্যান্স অন দ্য রেড কার্পেট’।

গত ১৮ মে বাংলা ট্রিবিউনে প্রকাশিত ‘আলোকচিত্রীদের ফ্রেমে কানের অসাধারণ কিছু মুহূর্ত’ শিরোনামের প্রতিবেদনে জানানো হয়েছে, উৎসবে প্রতিদিন বিভিন্ন দেশের আলোকচিত্রীর তোলা ছবিগুলোর মধ্য থেকে সেরা তিনটিকে বেছে অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হচ্ছে। সমাপনী আয়োজনে এসব ছবির মধ্য থেকে সেরাটির আলোকচিত্রীকে দেওয়া হবে পুরস্কার। ছবি বাছাইয়ে কাজ করছেন বিভিন্ন সংবাদমাধ্যমের ছয় জন আলোকচিত্রী।

কানের ৭২তম আসরের পঞ্চম থেকে সপ্তম দিনের বিজয়ী বাকি ছবিগুলো দেখে নিন:

কনসেক্রেশন* কনসেক্রেশন (২০ মে)
বর্ষীয়ান ফরাসি অভিনেতা আলেন দ্যুলোনের ছবিটি সম্মানসূচক পাম দ’র নেওয়ার দিন তোলা। তার দুই হাত প্রসারিত করে রাখা অভিব্যক্তিতে সারাজীবন চলচ্চিত্রের জন্য অবদানের বার্তা ফুটে উঠেছে।

অ্যান অ্যাঞ্জেল ইন হ্যাভেন* অ্যান অ্যাঞ্জেল ইন হ্যাভেন (২০ মে)
এবারের আসরে আউট অব কম্পিটিশনে প্রদর্শিত ‘লুক্স এতেরনা’ ছবির ফরাসি অভিনেত্রী বিয়াত্রিজ দাল ফটোকলে সিগারেট নিয়ে হাজির হয়ে যান। তারকারা সাধারণত আলোকচিত্রীদের সামনে ধূমপানরত অবস্থায় ধরা পড়তে চান না। সেজন্যই তাকে বলা হয়েছে অ্যাঞ্জেল!

আই কান ডু ইট* আই কান ডু ইট (১৯ মে)
কানের মূল প্রতিযোগিতায় স্বর্ণ পামের জন্য লড়ছে স্প্যানিশ অভিনেতা অ্যান্টোনিও ব্যান্ডেরাসের ‘পেইন অ্যান্ড গ্লোরি’। এর ফটোকলে এসে মজার অঙ্গভঙ্গির পাশাপাশি শারীরিক কসরত দেখান ৫৮ বছর বয়সী এই তারকা। তাই এর শিরোনাম, আই ক্যান ডু ইট!

ড্যান্সিং অন দ্য রেড* ড্যান্সিং অন দ্য রেড (১৯ মে)
এবারের আসরে আঁ সার্তে রিগার বিভাগে নির্বাচিত ‘পোর্ট অথরিটি’ ছবির কৃষ্ণাঙ্গ অভিনয়শিল্পীরা লালগালিচায় যেমন খুশি তেমন সাজো মনোভাব নিয়ে এসে ইচ্ছেমতো নেচেছেন। এমন উদ্দীপ্ত নৃত্য সচরাচর লালগালিচায় দেখা যায় না।

স্মার্টফোন অন দ্য ভার্জ অব অ্যা নার্ভাস ব্রেকডাউন* স্মার্টফোন অন দ্য ভার্জ অব অ্যা নার্ভাস ব্রেকডাউন (১৯ মে)
স্প্যানিশ নির্মাতা পেদ্রো আলমোদোভারের ‘পেইন অ্যান্ড গ্লোরি’র সংবাদ সম্মেলনের চিত্র। তার দেশের দুই তারকা আন্তোনিও বান্দেরাস ও পেনেলোপি ক্রুজকে ঘিরে সংবাদকর্মীদের স্মার্টফোন নিয়ে উন্মাদনা তুলে ধরা হয়েছে এতে।

জয় অ্যান্ড গ্লোরি* জয় অ্যান্ড গ্লোরি (১৮ মে)
ছবির নাম ‘পেইন অ্যান্ড গ্লোরি’, তবে কানের লালগালিচায় এর কলাকুশলীদের বাঁধভাঙা হাসিতে মনে হচ্ছে তা আনন্দ ও গৌরবের।

ফার্স্ট ক্লাস* ফার্স্ট ক্লাস (১৮ মে)
পরিচালকের বসার একটি চেয়ার। পাশে একটি মেয়ের জমকালো পোশাকের অংশবিশেষ দেখা যাচ্ছে। আলোকচিত্রী এই স্থিরচিত্রটিকে প্রথম অডিশনের গল্প বানিয়েছেন।

সিনেমা কিস* সিনেমা কিস (১৮ মে)
আউট অব কম্পিটিশনে প্রদর্শিত ‘টু ওল্ড টু ডাই ইয়াং-নর্থ অব হলিউড, ওয়েস্ট অব হেল’ সিরিজের ডেনিশ নির্মাতা নিকোলাস উইন্ডিং রেফনকে দেখা যাচ্ছে বাঁয়ে। ডানে মার্কিন অভিনেতা মাইলস টেলার তার বাগদত্তা কেলেই স্পেরিকে চুমু দিচ্ছেন। আলোকচিত্রী এই মুহূর্তকে সিনেমার চুম্বন দৃশ্যের শুটিং হিসেবে সাজিয়েছেন।

 

/জেএইচ/এমএম/

লাইভ

টপ