২৫ বছর পর ফিরছে দস্যুরানি ফুলন দেবী

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ১৯:৫২, মে ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০১, মে ২১, ২০১৯

ভারতীয় প্যাভিলিয়নে তনিষ্ঠা চট্টোপাধ্যায় ও নির্মাতা মধুর ভান্ডারকরদস্যুরানি ফুলন দেবীর সাহসিকতার গল্প নিয়ে ১৯৯৪ সালে ভারতীয় নির্মাতা শেখর কাপুর নির্মাণ করেন ‘ব্যান্ডিট কুইন’। কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টরস ফোর্টনাইটে স্থান পায় এটি। ২৫ বছর পর ওয়েব সিরিজে ফিরছে ফুলন দেবীর গল্প।
কানের ৭২তম আসরে দক্ষিণ ফরাসি উপকূলে ভারতীয় প্যাভিলিয়নে গত ১৮ মে সীমা বিশ্বাস অভিনীত ‘ব্যান্ডিট কুইন’ রিমেকের ঘোষণা দেন প্রযোজক ববি বেদি। এর নাম রাখা হয়েছে ‘ফুলন দেবী’। এটি সাজানো হবে ২০ পর্বে। দস্যু থেকে সাংসদ হওয়া ফুলন দেবীর জীবন ও মৃত্যুর গল্প উঠে আসবে এতে।
২০০১ সালের জুলাইয়ে দিল্লিতে নিহত হন তিনি।
‘ফুলন দেবী’ পরিচালনা করবেন তিগমাংশু ঢুলিয়া। তবে প্যাভিলিয়নে তিনি ছিলেন না। ‘ব্যান্ডিট কুইন’-এর কাস্টিং ডিরেক্টরের দায়িত্ব ছিল তার ওপর।
ওয়েব সিরিজটিতে নাম ভূমিকায় থাকছেন তনিষ্ঠা চট্টোপাধ্যায়। ৩৮ বছর বয়সী ভারতীয় এই অভিনেত্রী কয়েক মাসের মধ্যে এর শুটিং শুরু করবেন। দুই মৌসুমে ‘ফুলন দেবী’র ১০ পর্ব করে মুক্তি পাবে। প্রথম মৌসুম শেষ হবে ফুলনের আট বছরের কারাজীবনকে ঘিরে। মুক্তি পাওয়ার দুই বছরের মধ্যে সাংসদ হন তিনি।
প্যাভিলিয়নে বসে তনিষ্ঠা বলেন, ‘ব্যান্ডিট কুইন মুক্তির কয়েক বছর পর পোল্যান্ডে দেখেছি। তবে ওয়েব সিরিজটি সিক্যুয়েল কিংবা রিমেক নয়।’
প্যাভিলিয়নে ‘ফুলন দেবী’ টিম৩৮ বছর বয়সী তনিষ্ঠা বলিউডের পাশাপাশি হলিউডেও অভিনয় করেছেন। এ তালিকায় আছে অস্কার মনোনীত ‘লায়ন’ (২০১৬), ব্রিটিশ নির্মাতা জো রাইটের ‘আনা কারেনিনা’ (২০১২), ‘ব্রিক লেন’ এবং ইতালিয়ান ছবি ‘বারাহ অ্যানা’। বাংলা ভাষার ছবি ‘শ্যাডোস অব টাইম’ (২০০৫), ‘বিবর’-এ (২০০৬) অভিনয় করেন তিনি। তার হাতে এখন আছে নিজের পরিচালিত প্রথম ছবি ‘রোম রোম মে’।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ