X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মা-বাবা’র উপস্থিতিতেই আত্মহত্যা করলেন মার্কিন তরুণী

বিদেশ ডেস্ক
০৩ ডিসেম্বর ২০১৬, ১৫:৪৩আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৬, ১৭:৫৬
image

মা-বাবা’র উপস্থিতিতে আত্মহত্যা করেছেন ১৮ বছর বয়সী এক মার্কিন তরুণী। টেক্সাস অঙ্গরাজ্যের ওই তরুণীর নাম ব্র্যান্ডি ভেলা। নিজ শটগানে নিজের ওপর গুলি চালিয়ে তিনি আত্মহত্যা করেন। তবে মৃত্যুর আগে লেখা মোবাইল বার্তায় বড় বোন জ্যাকুলিনকে ভালোবাসার কথা জানিয়ে গেছেন ব্র্যান্ডি। দুঃখপ্রকাশ করে গেছেন আত্মহত্যার জন্য। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট আভাস দিয়েছে, ‘সংকীর্ণ একমুখী সৌন্দর্য্য ধারণা’র বলি হয়েছেন ব্র্যান্ডি। 

ব্র্যান্ডি ভেলা

এক প্রতিবেদনে ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, বারবার পুরুতান্ত্রিক আক্রমণের শিকার হয়েছে মেয়েটি। সাইবার স্পেসের ‘মুক্ত জমিনে’ তার জন্য জুটেছ ‘অসুন্দর’ তকমা। তাকে বলা হতো, ‘তুমি মোটা’, বলা হতো ‘তুমি কুৎসিত’। তা মেনে নিতে পারেনি ব্র্যান্ডি। শুনতে শুনতে ক্লান্ত ব্র্যান্ডি আত্মহত্যা করেছে।

কর্তৃপক্ষ বলছে, তারা ব্র্যান্ডির জন্য ‘সুরক্ষার পরিবেশ’ নিশ্চিত করার চেষ্টা করেছিল। তবে ব্র্যান্ডির পরিবারের দাবি, কিছুই করেনি তারা।

উল্লেখ্য, সুসান রাঙ্কল নামের একজন নৃবিজ্ঞানী ভারতের একটি সুন্দরী প্রতিযোগিতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে দেখিয়েছিলেন, সৌন্দর্য্য বাস্তবতা হলেও সৌন্দর্য্য নিয়ে যে ধারণাগুলো প্রচলিত তা আদতে নির্মিত বাস্তবতা। কী করে এবং কোন মাপকাঠিতে বিচার করে সেই বাস্তবতা তৈরি হয়, পর্যবেক্ষণে সেটাই জানিয়েছেন সুসান। তিনি দেখিয়েছেন, কী করে সৌন্দর্য্য প্রতিযোগিতার মধ্য দিয়ে নির্দিষ্ট মাপের শরীর, নিদিৃষ্ট রং, নির্দিষ্ট স্টাইলকে এককভাবে সৌন্দর্য্য বলে নির্মাণ করা হয়। সৌন্দর্য্যের এই নির্মিত একপেশে বোধ অনুযায়ী মোটা মেয়েরা সুন্দর নয়। সুন্দরতার মাপকাঠি 'জিরো ফিগার'।  সৌন্দর্য্যের এই একপেশে বোধ আর তা নিয়ে ধারাবাহিক 'অসুন্দর' তকমা 'মোটা'  ব্র্রান্ডিকে আত্মহত্যার প্ররোচনা দিয়ে থাকতে পারে। ব্র্যান্ডির বড় বোনের কথায় তার আভাস মেলে।

আত্মহত্যাকারী ব্র্রান্ডির বড় বোন জ্যাকুলিন মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে বলেন, ‘তারা (সাইবার নির্যাতনকারীরা) ব্র্যান্ডিকে খুবই বাজে বাজে কথা বলতো। ব্র্যান্ডি কেন এখানে? তারা তাকে মোটা ও কুৎসিত বলে ডাকতো। কিন্তু ব্র্যান্ডি দেখতে আসলেই সুন্দর, খুব সুন্দর। তার ওজন একটু বেশি ছিল, কেবল এটুকুই বলার মতোন।’ ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট ব্র্যান্ডির বড় বোন জ্যাকুলিনকে উদ্ধৃত করে জানিয়েছে, সাইবার নির্যাতনের শিকার হওয়ার এক পর্যায়ে নিজের বেডরুমে শটগানের গুলিতে আত্মহত্যা করেন ব্র্যান্ডি। তখন তার মা-বাবা অস্ত্র ফেলে দেওয়ার জন্য বহুবার অনুরোধ করলেও শোনেননি ব্র্যান্ডি।

আত্মহত্যা করার আগে ব্র্যান্ডি তার বোনকে মোবাইলে একটি বার্তা পাঠিয়েছিলেন। লিখেছিলেন, ‘শুধু এটুকু মনে রেখো, আমি তোমাদের খুব ভালোবাসি, আর সবকিছুর জন্য আমি দুঃখিত।’ ওই বার্তা পাওয়া মাত্রই জ্যাকুলিন বাড়ির দিকে ছোটেন। সেই সঙ্গে মা-বাবাকেও এ সম্পর্কে সতর্ক করেন। বাড়িতে গিয়ে জ্যাকুলিন দেখেন, তার বোন দেওয়ালের পাশে দাঁড়িয়ে নিজের দিকে একটি বন্দুক তাক করে রেখে কাঁদছেন। তিনি ব্র্যান্ডিকে নিরস্ত করার চেষ্টা করেন। তার মা-বাবা এবং দাদা-দাদীও ব্র্যান্ডিকে বন্দুক ফেলে দেওয়ার আহ্বান জানান। কিন্তু তারা সফল হননি।

জ্যাকুলিন বলেন, ‘আমি মা-বাবার রুমে ছিলাম, আর তখনই একটি গুলির শব্দ শুনতে পাই। বাবা তখন সাহায্যের জন্য আকুতি জানাচ্ছিলেন।’

পুলিশ টেক্সাস সিটি হাই স্কুলের শিক্ষার্থী ব্র্যান্ডির মৃত্যুর খবর নিশ্চিত করেছে। ওই নির্যাতনকারীরা ব্র্যান্ডির মোবাইল নম্বরসহ তার নামে ভুয়া প্রোফাইল বানিয়ে অনলাইনে ‘যৌন সম্পর্কের’ আহ্বান জানাতো।

ব্র্যান্ডির পরিবারের দাবি, তারা এ বিষয়ে তার স্কুল এবং একাধিক আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করেছেন। কিন্তু কোনও অপরাধীকেই গ্রেফতার করা হয়নি। ব্র্যান্ডির আত্মহত্যার পর তার ভাই ১৯ বছর বয়সী ভিক্টর ভেলা বলেন, ‘তোমরা যা চেয়েছিলে, তাই হলো। আশাকরি, এবার তোমরা খুশি হয়েছো।’

টেক্সাস সিটি স্কুলের এক মুখপাত্র জানান, তারা ব্র্যান্ডির জন্য ‘নিরাপদ পরিবেশ’ গড়ে তুলেছিলেন। এক বিবৃতিতে টেক্সাস সিটি ইন্ডিপেন্ডেন্ট স্কুল ডিস্ট্রিক্ট-এর পরিচালক মেলিসা টরটরিসি বলেন, ‘তার অনেক বন্ধু-বান্ধব ছিল, আর শিক্ষক ও সহপাঠীদের সঙ্গেও খুব ভালো সম্পর্ক ছিল তার। থ্যাক্সগিভিং অনুষ্ঠানের বন্ধে ব্র্যান্ডি আমাদের জানায় যে, সে তার মোবাইল ফোনে আজেবাজে বার্তা পাচ্ছে।’ তিনি আরও বলেন, ‘আমাদের এক কর্মকর্তা তদন্ত করে দেখেন, যে অ্যাপস ব্যবহার করে ওই বার্তা পাঠানো হয়েছিল, তার সন্ধান পাওয়া সম্ভব নয়। আমরা তাকে ফোন নম্বরটি বদলে ফেলার অনুরোধ জানাই।’

তবে ব্র্যান্ডির পরিবারের দাবি, ফোন নম্বর পাল্টে ফেলার পরও এই নির্যাতন চলতেই থাকে। এ প্রসঙ্গে জ্যাকুলিন বলেন, ‘আমরা বেশ কয়েকটি ঘটনার কথা উল্লেখ করেছি, আর তারা (কর্তৃপক্ষ) গৎবাঁধা বুলি আওড়ে চলেন, এ বিষয়ে তাদের কিছুই করার নাই।’ টেক্সাস সিটি পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, তদন্তকারীরা সাইবার অপরাধীদের খোঁজ চালিয়ে যাচ্ছে।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/এসএ/বিএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!