X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

সিরিয়ার সম্ভাব্য রাসায়নিক হামলাস্থলে পৌঁছেই বিস্ফোরকের মুখোমুখি তদন্তকারীরা

বিদেশ ডেস্ক
২৬ এপ্রিল ২০১৮, ১৯:০১আপডেট : ২৬ এপ্রিল ২০১৮, ১৯:১৩
image

সিরিয়ার সম্ভাব্য আরেকটি রাসায়নিক হামলাস্থলে পৌঁছেছেন নিরস্ত্রীকরণে কাজ করা আন্তর্জাতিক সংস্থার তদন্তকারীরা। তবে সেখানে পৌঁছানোর পরপরই হালকা অস্ত্রের গোলাগুলির শব্দ শুনেছেন তারা। হামলাস্থল থেকে খানিকটা দূর থেকে একটি বিস্ফোরক উদ্ধারের পর তা নিস্ক্রিয়ও করা হয়েছে। তবে তদন্তকারীদের কেউ হতাহত হননি। তদন্ত কার্যক্রম শেষে পাঁচ দিন ধরে সংগ্রহ করা নমুনাগুলো পরীক্ষার জন্য নেদারল্যান্ডে নিয়ে যাওয়া হবে। আল জাজিরা জানিয়েছে, সিরিয়ার ওই স্থানটিও দৌমা শহরে, গত এপ্রিলে সিরিয়ার আসাদ বাহিনীর বিরুদ্ধে যেখানে রাসায়নিক হামলা করার অভিযোগ উঠেছিল।  সিরিয়ার সম্ভাব্য রাসায়নিক হামলাস্থলে পৌঁছেই বিস্ফোরকের মুখোমুখি তদন্তকারীরা

গত ৭ এপ্রিল বিদ্রোহী নিয়ন্ত্রিত দৌমায় রাসায়নিক গ্যাস হামলা চালানো হয় বলে অভিযোগ করে আসছে সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠী জয়েশ আল ইসলাম ও পশ্চিমাভিত্তিক বেশ কয়েকটি মেডিক্যাল ত্রাণ সংস্থা। তবে সিরিয়া ও তার মিত্র রাশিয়া এ রাসায়নিক হামলার অভিযোগ অস্বীকার করে আসছে। শহরটি এখন সিরিয়ার সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। দৌমায় রাসায়নিক হামলা হয়েছে কিনা তা তদন্ত করতে ওপিসিডব্লিউ’র পরিদর্শকরা গত ১৪ এপ্রিল (শনিবার) থেকে সিরিয়ার দামেস্কে অপেক্ষা করছিলেন। জাতিসংঘের একটি সত্য অনুসন্ধানকারী দলও  রয়েছে সেখানে। মঙ্গলবার (১৭ এপ্রিল) সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়, ওপিসিডব্লিউ’র পরিদর্শকরা দৌমায় প্রবেশ করেছেন। কিন্তু বুধবার তা নাকচ করে দেয় রাসায়নিক নিরস্ত্রীকরণ সংস্থাটি। পরে ওপিসিডব্লিউ জানায়, ২১ এপ্রিল (শনিবার) তাদের তদন্ত দল দৌমায় পৌঁছাতে সমর্থ হয়েছে। পশ্চিমা দেশগুলো সন্দেহ প্রকাশ করেছিল, রাসায়নিক হামলার প্রমাণ নষ্ট করতেই রাশিয়া ওপিসিডব্লিউয়ের তদন্তকারীদের ঘটনাস্থলে যেতে বাধা দিয়েছে। যদিও রাশিয়া সে অভিযোগ অস্বীকার করেছে।

বুধবার ‘অর্গানাইজেশন ফর দ্যা প্রোহিবিশন অফ কেমিক্যাল উয়েপেনসের’ (ওপিসিডব্লিউ) পক্ষ থেকে বলা হয়েছে, সংশ্লিষ্ট স্থানে তাদের তদন্তকারীরা এমন উপদান পেয়েছেন যা চিহ্নিত করা সম্ভব হয়নি। অপরিচিত উপাদানটি পরীক্ষা করার জন্য নেদারল্যান্ডের হেগে পাঠানো হবে। তদন্তকারীরা ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহের পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের সাথেও কথা বলবেন। কাজে শেষ হতে কত দিন লাগবে তা নিশ্চিত করে জানানো হয়নি। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তদন্তকারীরা ঘটনাস্থলে যাওয়ার পর থেকেই হালকা অস্ত্রের গোলাগুলি শুনতে পান।  যেখানে তারা অনুসন্ধান চালিয়েছেন, সেখান থেকে খানিকটা দূরে একটি বিস্ফোরক পড়ে থাকতে দেখেন তারা। বিস্ফোরকটি উদ্ধারের পর তা নিস্ক্রিয় করা হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

এপ্রিলে সিরিয়ান-আমেরিকান চিকিৎসকদের সংগঠন জানিয়েছিল, বিদ্রোহী অধ্যুষিত এলাকা দৌমাতে সিরিয়ার হামলার পর থেকে তাদের কাছে যেসব রোগী গিয়েছিল তাদের মধ্যে রাসায়নিক হামলার শিকার হওয়ার লক্ষণ স্পষ্ট। এপ্রিলের ৭ তারিখে হওয়া হামলায় অন্তত ৭০ জন মারা গিয়েছিল। ওই ঘটনার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ থাকা স্থানগুলো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। পরবর্তীতে জানা যায় বেলজিয়ামের তিনটি রাসায়নিক উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরিয়াতে দীর্ঘদিন ধরে রাসায়নি অস্ত্র হিসেবে ব্যবহৃত সারিন গ্যাস তৈরির উপাদান সরবরাহ করে আসছে। সাধারণ কাজে ব্যাবহার্য রাসায়নিক থেকেই সারিন গ্যাস উৎপাদন করা যায়।

২০১৪ সালের মে মাস থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠান সিরিয়াতে রাসায়নিক উপাদানের ২৪টি চালান পাঠিয়েছিল। আদালতের জারি করা সমন থেকে জানা গেছে, এক সাথে কাজ করা ওই তিনটি প্রতিষ্ঠান সিরিয়াতে ১৬৮ টন আইসোপ্রোপানল, ২১৯ টন অ্যাসিটোন, ৭৭ টন মিথানল এবং ২১ টন ডাইক্লোরোমিথেন সরবরাহ করেছে। আইসোপ্রোপানল ও মিথাইলফসফোনাইল ডাই ফ্লুরাইডের বিক্রিয়ার মাধ্যমে রাসায়নিক অস্ত্র হিসেবে ব্যবহৃত সারিন গ্যাস উৎপাদন করা হয়। ‘কেমিক্যাল উয়েপন কনভেনশন’ অনুযায়ী ১৯৯৩ সাল থেকে সারিন গ্যাস নিষিদ্ধ।

/এএমএ/বিএ/
সম্পর্কিত
হামাসের সংশোধিত প্রস্তাব গাজায় যুদ্ধবিরতি অচলাবস্থা ভাঙতে পারে: যুক্তরাষ্ট্র
মধ্যপ্রাচ্যেও চালু হচ্ছে শেনজেন স্টাইলের ভিসা?
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
সর্বশেষ খবর
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
কদমতলীতে গলায় ফাঁস লেগে দশ বছরের শিশুর মৃত্যু
কদমতলীতে গলায় ফাঁস লেগে দশ বছরের শিশুর মৃত্যু
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
আজিজ মোহাম্মদসহ ৯ জনের মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ, খালাসের দাবি আসামিপক্ষের
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাআজিজ মোহাম্মদসহ ৯ জনের মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ, খালাসের দাবি আসামিপক্ষের
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার